রবিবার, ২৯ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

অনুশীলনে ফিরেছেন মুশফিক

ক্রীড়া প্রতিবেদক

অনুশীলনে ফিরেছেন মুশফিক

নিউজিল্যান্ড সফরটা ভালো কাটেনি বাংলাদেশের সবচেয়ে টেকনিক্যাল ব্যাটসম্যান মুশফিকুর রহিমের। অথচ দারুণ ফর্মে ছিলেন। ছিলেন ছন্দে। ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে সিরিজের প্রথম ওয়ানডেতে ৪২ রানে ব্যাটিংয়ের সময় হ্যামস্ট্রিংয়ে টান পড়ে মুশফিকের। ওই ইনজুরিতে মাঠের বাইরে চলে আসেন। খেলতে পারেননি ওয়ানডে সিরিজের বাকি দুই ম্যাচ এবং টি-২০ সিরিজ। তখন মনে হচ্ছিল টেস্ট সিরিজেও দর্শক হয়ে থাকতে হবে তাকে। কিন্তু অদম্য মানসিকতার মুশফিককে দমিয়ে রাখা যায়নি। ইনজুরি কাটিয়ে ফিরেন ওয়েলিংটন টেস্টে। কিন্তু ইনজুরিকে হারাতে পারেননি। দুই ইনিংসে দুবার আহত হয়ে মিস করেন ক্রাইস্টচার্চ টেস্ট। তখনো বলা হয়েছিল একমাস মাঠের বাইরে থাকতে হতে পারে টেস্ট অধিনায়ককে। কিন্তু এবারও নিজেকে ফিরে পেতে চাইছেন। শুরু করেছেন অনুশীলন। কাল প্রথমবারের মতো ব্যাটিং করেছেন মুশফিকুর রহিম। মুশফিকের মাঠে নামার বিষয়ে বিসিবির ডাক্তার দেবাশীষ জানিয়েছেন, মুশফিক অনুশীলনে ফেরাটা দলের জন্য ভালো খবর। এছাড়া ইমরুল কায়েসও সুস্থ হয়ে উঠছেন। মুমিনুল হক সৌরভও সুস্থ হচ্ছেন। সুতরাং ভারত সফরে পূর্ণ শক্তির বাংলাদেশ দলকে দেখা যাবে আশা করা যাচ্ছে।  

ওয়েলিংটন টেস্টে দারুণ ব্যাটিং করেছেন মুশফিক। প্রথম ইনিংসে সাকিব আল হাসানের সঙ্গে জুটি বেধে ৩৫৯ রান যোগ করেন। যা বাংলাদেশের যে কোনো উইকেটে রেকর্ড জুটি। সাকিব খেলেন ২১৭ রানের ইনিংস। মুশফিকের ব্যাট থেকে বেরোয় ১৫৯ রানের ইনিংস। ব্যাটিং করার সময় হাতে ব্যথা পান। ফলে কিপিং করতে পারেননি। তার জায়গায় অতিরিক্ত কিপার হিসেবে দায়িত্ব পালন করে ৫টি ক্যাচ নিয়ে রেকর্ড গড়েন ইমরুল। দ্বিতীয় ইনিংসে ব্যাট করার কোনো সুযোগ ছিল না মুশফিকের। কিন্তু দলের প্রয়োজনে ৮ নম্বরে ব্যাটিং করেন। ব্যক্তিগত ১৩ রানের মাথায় নিউজিল্যান্ডের ফাস্ট বোলার টিম সাউদির বাউন্সারে আঘাত পান। এরপর ব্যাটিং করতে পারেননি। আঘাত মারাত্মক হওয়ায় তাকে সঙ্গে সঙ্গে মাঠ থেকে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। আঘাত মারাত্মক হওয়ায় ক্রাইস্টচার্চ টেস্টে খেলতে পারেননি মুশফিক। গোটা দলের সঙ্গে না ফিরে আগেই ফিরে আসেন দেশে।

দেশে ফিরে কয়েকদিন বিশ্রাম নিয়ে বৃহস্পতিবার থেকে অনুশীলন শুরু করেন। গতকাল ব্যাটিং করেন। এ প্রসঙ্গে ডা. দেবাশিষ বলেন, ‘মুশফিক অনুশীলনে ফিরেছেন। এটা আমাদের জন্য খুবই ভালো খবর। তা ছাড়া ইমরুলের ব্যথা পুরোপুরিভাবে সেরেছে। ৩১ জানুয়ারি ফের তার পরীক্ষা করা হবে। মুমিনুলের চোটও ভালোর দিকে, আশা করছি সেও ভারত সফরের আগে সেরে উঠবে।’

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর