রবিবার, ২৯ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

শিরোপার স্বপ্ন দেখছেন তারা

পর্দা উঠছে ১ ফেব্রুয়ারি

মেজবাহ্-উল-হক

শিরোপার স্বপ্ন দেখছেন তারা

বাংলাদেশের তিন সেরা গলফার—সিদ্দিকুর রহমান, জামাল হোসেন মোল্লা ও সাখাওয়াত হোসেন সোহেল। এবারের আসরে তাদের দিকে তাকিয়ে গলফপ্রেমীরা — দ্য গলফ হাউস

কুর্মিটোলা গলফ কোর্সে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বসুন্ধরা বাংলাদেশ ওপেন’। বিশ্বের ২৫টি দেশের ১৩২ জন গলফার শিরোপার জন্য লড়াই করবেন। বিদেশি গলফারদের অনেকেই বাংলাদেশে চলে এসেছেন। স্থানীয় গলফারদের পাশাপাশি অতিথি গলফাররাও অনুশীলন করছেন কুর্মিটোলা গলফ কোর্সে। নীরব-নিস্তব্ধ কুর্মিটোলা গলফ ক্লাবে বসেছে গলফারদের মিলনমেলা।

বাংলাদেশের মাটিতে গলফের সবচেয়ে বড় আসর- ‘বসুন্ধরা বাংলাদেশ ওপেন’। প্রথম দুই আসর সাফল্যের সঙ্গে শেষ করেছে বাংলাদেশ। দেশের বৃহৎ শিল্প প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় এবার তৃতীয়বারের মতো শুরু হতে যাচ্ছে গলফের জমকালো এই টুর্নামেন্টটি। ১ ফেব্রুয়ারি টি-অফের মধ্য দিয়ে টুর্নামেন্ট শুরু হবে ৪ ফেব্রুয়ারি সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হবে। চার দিন দেশি-বিদেশি গলফারদের পথচারণায় মুখরিত থাকবে কুর্মিটোলা গলফ কোর্স।

প্রথম আসর তথা ‘বসুন্ধরা বাংলাদেশ ওপেন-২০১৫’ এর শিরোপা জিতেছেন সিঙ্গাপুরের তারকা গলফার মারদান মামত। ২০১৬ সালে চ্যাম্পিয়ন হয়েছেন থাইল্যান্ডের গলফার থিতিফুন চুয়া প্রায়াকং। কোটি টাকার প্রশ্ন হচ্ছে- ‘বসুন্ধরা বাংলাদেশ ওপেন ২০১৭’ এর শিরোপা জিতবেন কে? স্থানীয় কোনো গলফার নাকি বিদেশি কোনো তারকা?

এবারের আসরে  বাংলাদেশের ৩২ জন পেশাদার গলফার। অভিজ্ঞতা অর্জনের জন্য খেলার সুযোগ পাবেন বাংলাদেশের ৫ অ্যামেচার গলফারও। এশিয়ান ট্যুরের কোটায় বাংলাদেশ থেকে খেলার সুযোগ পেয়েছেন কেবল মাত্র সিদ্দিকুর রহমান। ক্যাটাগরি-৯ অনুযায়ী ২০১৬ সালে এশিয়ান ট্যুরের ‘অর্ডার অব মেরিট’-এ সেরা-৬০ এ থাকার জন্য সুযোগ পাচ্ছেন তিনি। এছাড়া বাংলাদেশ স্বাগতিক দেশ হওয়ায় স্থানীয় ৩১ জন পেশাদার গলফার সুযোগ পাচ্ছেন।

বসুন্ধরা গলফের প্রথম দুই আসরে ভালো করতে পারেননি বাংলাদেশের গলফাররা। ঘরের কোর্সে স্থানীয় গলফাররা বেশি চাপ নিতে গিয়ে হতাশায় ভেঙে পড়েছেন। প্রথম আসরে সেরা দশে ছিলেন না বাংলাদেশের কোনো গলফার। দ্বিতীয় আসরে শীর্ষ দশে ছিলেন সাখাওয়াত হোসেন সোহেল ও জামাল হোসেন মোল্লা। দুই আসরেই নিজের সেরা পারফরম্যান্স প্রদর্শন করতে ব্যর্থ হয়েছেন দেশের সেরা গলফার সিদ্দিকুর রহমান।

আগের দুই আসরে পুরোপুরি ফিট ছিলেন না দেশসেরা গলফার। তবে এবার তিনি সম্পূর্ণ প্রস্তুত। বসুন্ধরা বাংলাদেশ ওপেনে নিজেকে উজাড় করে দেওয়ার জন্য প্রস্তুত। আর ঘরের মাঠে সিদ্দিকুর সেরা পারফরম্যান্স দেখাতে পারলে তাকে ছাপিয়ে অন্য কারোর পক্ষে শিরোপা জেতা কঠিন।

স্থানীয় অন্য গলফারদের মধ্যেও যে কেউ জিতে যেতে পারেন এবারের শিরোপা। এই বাংলাদেশ ওপেনকে সামনে রেখে দীর্ঘদিন থেকে অনুশীলন করেছেন তারা। তাই জামাল হোসেন মোল্লা, সাখাওয়াত হোসেন সোহেল, দুলাল হোসেন, সজীব কিংবা নাজিম যদি চ্যাম্পিয়ন হয়ে যান অবাক হওয়ার কিছু থাকবে না।

দিন কয়েক আগে সাভার গলফ কোর্সে অনুষ্ঠিত বসুন্ধরা বাংলাদেশের ওপেনের প্রস্তুতি টুর্নামেন্টে সবাইকে অবাক করে দিয়ে শিরোপা জেতেন মোয়াজ মনজু। এ রকম আরও অনেক গলফারই রয়েছেন, যাদের ঘরের কোর্সে শিরোপা জয়ের সামর্থ্য তাদের রয়েছে। এশিয়ান ট্যুরের বড় মঞ্চে যদি তারা নিজেদের তুলে ধরতে পারেন তাহলে শিরোপা জিতে বিস্ময় কিছু ঘটিয়েও ফেলতে পারেন।

এখনো এশিয়ান ট্যুরের কোনো শিরোপা জিততে পারেননি জামাল হোসেন মোল্লা। তবে আন্তর্জাতিক অঙ্গনে সিদ্দিকুরের পরেই নিজেকে আলাদা করে চেনাতে সামর্থ্য হয়েছেন তিনি। বসুন্ধরা বাংলাদেশ ওপেনের আগের আসরে সেরা দশে ছিলেন জামাল। এবার চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য নিয়েই অনুশীলন করছেন।

বসুন্ধরা গলফের প্রথম দুই আসরে বাংলাদেশের সেরা গলফার হয়েছেন সাখাওয়াত হোসেন সোহেল। ২০১৬ সালে স্থানীয় এক টুর্নামেন্টেও শিরোপা জিতেছেন। তবে প্রথম দুই আসরে ভালো করায় এবারের টুর্নামেন্ট নিয়ে বেশি আত্মবিশ্বাসী তিনি।

২০১৬ সালের স্থানীয় টুর্নামেন্টের পারফরম্যান্সের দিকে তাকালে এগিয়ে রাখতে হবে দুলাল হোসেনকে। তিনি গত বছর অনুষ্ঠিত ৯টি পেশাদার টুর্নামেন্টের মধ্যে ৪টিতেই হয়েছেন চ্যাম্পিয়ন। তবে আন্তর্জাতিক অঙ্গনে নিজেকে তুলে ধরার সুযোগ পাননি তিনি। তাই এবারের বসুন্ধরা ওপেনটি হতে পারে তার ক্যারিশমা দেখানোর মঞ্চ।

অনেক দিন থেকে কঠোর অনুশীলন করছেন এই গলফার। তাই এশিয়ান ট্যুরের এবারের আসর নিয়ে তার কণ্ঠে আত্মবিশ্বাস একটু বেশিই। দুলাল বলেন, ‘সাভার গলফ কোর্সে এক মাস থেকে আমরা অনুশীলন করছি। আমি আমার খেলায় আত্মবিশ্বাসী। গত বছর বেশ কয়েকটি টুর্নামেন্টে আমি শিরোপা জিতেছি। এবারের এশিয়ার ট্যুরে আমার একটাই লক্ষ্য—শিরোপা।’

বাংলাদেশ প্রোফেশনাল গলফার’স অ্যাসোসিয়েশন (বিপিজিএ) ২০১৬ সালে স্থানীয় টুর্নামেন্টের প্রাইজমানি থেকে আয়ের ওপর ভিত্তি করে ‘অর্ডার অব মেরিট’ করেছে সেখানে এক নম্বরে রয়েছেন সজীব আলী। তবে তার হাতে শিরোপা উঠেছে দুটি। দুটি টুর্নামেন্টে রানার আপও হয়েছেন। ঘরের মাটিতে অনুষ্ঠিত এশিয়ান ট্যুরে শিরোপার স্বপ্ন চেপে গিয়ে তিনি জানালেন, ‘আমার প্রথম লক্ষ্য সেরা ১০এর মধ্যে থাকা। যদি আরও ভালো কিছু হয়ে যায় তাহলে তো কথাই নেই।’

সর্বশেষ খবর