সোমবার, ৩০ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

ভারতে টেস্ট খেলতে মুখিয়ে ইমরুল

ক্রীড়া প্রতিবেদক

ভারতে টেস্ট খেলতে মুখিয়ে ইমরুল

২০১৫ সালে ফতুল্লা স্টেডিয়ামে ভারতের বিপক্ষে সর্বশেষ যে টেস্টটি খেলেছিল বাংলাদেশ, বৃষ্টিস্নাত টেস্টের প্রথম ইনিংসে ইমরুল কায়েসের ব্যাট থেকে বেরিয়েছিল ৭২ রানের ঝকঝকে ইনিংস। শুধু ভারত নয়, গত দুই বছর ধরে বেশ ফর্মে রয়েছেন এই বাঁ হাতি ওপেনার। কিন্তু ইনজুরিতে পড়ে এখন ভারতে একমাত্র টেস্ট খেলা সংশয়াচ্ছন্ন হয়ে পড়েছে ইমরুলের। কিন্তু ইমরুল কোনোভাবেই চাইছেন না হায়দরাবাদে একমাত্র টেস্টটি মিস করতে। টেস্ট খেলার জন্য জোর অনুশীলন করছেন ২৭ টেস্ট খেলা ইমরুল।

ওয়েলিংটন টেস্টেই ইনজুরিতে পড়েন ইমরুল। প্রথম ইনিংসে মাত্র ১ রান করেছিলেন। ওই টেস্টে মুশফিকুর রহিম ১৫৯ রানের খেলার পথে হাতে আঘাত পান। ফলে মুশফিকের জায়গায় নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে উইকেট রক্ষকের দায়িত্ব পালন করেন ইমরুল। ১৪৮.২ ওভার কিপিং করে বিশ্বরেকর্ডও গড়েন বদলি কিপার হিসেবে। পাঁচ পাঁচটি ক্যাচ নেন তিনি। ১৯৭৭ সালে রেকর্ডটি ছিল পাকিস্তানের মাজিদ খানের। প্রথম ইনিংসের ব্যাটিং ব্যর্থতা কাটিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমেই উরুতে আঘাত পান ইমরুল। আঘাতটা এতটাই মারত্মক ছিল যে, ক্রাইস্টচার্চ টেস্টে খেলা হয়নি তার। দেশে ফিরে আসেন সিরিজ শেষ হওয়ার আগেই। দেশে ফিরে সপ্তাহখানেক বিশ্রাম নেন। গতকাল অনুশীলনে নামেন ইনজুরি কাটিয়ে ফিটনেস ফেরাতে। গতকাল অনুশীলনে সাইক্লিং করেন। হালকা রানিংও করেন। তবে ব্যাটিং করেননি। কাল অনুশীলন করার ফাঁকে কথা বলেন মিডিয়ার সঙ্গে। সেখানেই তিনি ভারতে একমাত্র টেস্টটি খেলতে নিজের ইচ্ছার কথা জানান ২৭ টেস্টে ১৪৩২ রান করা ইমরুল।

ভারতের হায়দরাবাদে সিরিজের একমাত্র টেস্টটি ৯-১৩ ফেব্রুয়ারি। টেস্টটি খেলতে বাংলাদেশ ভারত সফরে যাবে ২ ফেব্রুয়ারি। ৫ ও ৬ ফেব্রুয়ারি হায়দরাবাদের সেকেন্দ্রাবাদে ভারতীয় ‘এ’ দলের বিপক্ষে একটি দুদিনের প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। কাল এক সপ্তাহের বিশ্রাম শেষে গতকাল অনুশীলন করেন। অনুশীলনের শুরুতে জিমন্যাশিয়ামে সাইক্লিং করেন। এরপর মিনিট বিশেক রানিং করেন। দৌড়ানো কিংবা সাইকেল চালানোর সময় পায়ে আগের মতো ব্যথা নেই বলেন ইমরুল, ‘আপাতত কোনো ব্যথা নেই।

 রানিং করলাম। সাইক্লিং করলাম। কোনোরকম ব্যথা বোধ করিনি। অনুশীলন করে ডাক্তারের সঙ্গে কথা বললাম। ভারতের সঙ্গে টেস্ট ৯ ফেব্রুয়ারি। আশা করছি এর আগেই আমি ফিট হয়ে যাব।’

ভারত সফরের জন্য টাইগারদের অনুশীলন ৩১ জানুয়ারি। ২৮ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি ভারত ও শ্রীলঙ্কা সিরিজের জন্য। ইমরুলের সঙ্গে মুশফিক ও মুমিনুল হক সৌরভও ইনজুরির জন্য ক্রাইস্টচার্চ টেস্ট খেলেননি। তিনজনই ফিটনেস ফিরে পেতে অনুশীলন করছেন। যদিও বিসিবি কিছু বলেনি ইমরুলের বিষয়ে। এ বিষয়ে ইমরুল বলেন, ‘সব ক্রিকেটারই একটি সিরিজ খেলতে মুখিয়ে থাকেন। আমিও মুখিয়ে আছি খেলতে। কেননা এসব জায়গায় খুব বেশি খেলা হয়নি আমাদের। ভারতের মাটিতে খেলার সুযোগ আমি হারাতে চাই না। সবচেয়ে বড় বিষয় হচ্ছে সিরিজ নিয়ে পুরো দলই রোমাঞ্চিত।’  

ভারতের বিপক্ষে ২০০০ সালে অভিষেক টেস্ট খেলে বাংলাদেশ। কিন্তু এবারই প্রথম ভারতের মাটিতে টেস্ট খেলবে বাংলাদেশ। টেস্টটি খেলে দেশে ফেরার পর শ্রীলঙ্কায় পূর্ণাঙ্গ সিরিজ খেলতে যাবে টাইগাররা।

সর্বশেষ খবর