Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭
প্রকাশ : বুধবার, ১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০৭
বিশ্বকাপ ক্রিকেট বাছাই পর্ব
হঠাৎ মহিলা দলে পরিবর্তন
ক্রীড়া প্রতিবেদক
হঠাৎ মহিলা দলে পরিবর্তন
অনুশীলনের পর বিশ্রামে মহিলা ক্রিকেটাররা

২৫ জানুয়ারি আইসিসি যে সংবাদ বিজ্ঞপ্তিতে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ মহিলা ক্রিকেট দলের তালিকা প্রকাশ করেছিল, তাতে নাম ছিল লতা মণ্ডল ও ফাহিমা খাতুনের। দলীয় কম্বিনেশন ও ইনজুরির অজুহাতে দুজনকে কাল বাদ দিয়েছে নির্বাচক প্যানেল।

তাদের জায়গায় নেওয়া হয়েছে নতুন মুখ মুর্শিদা খাতুন ও স্পিনার শায়লা শারমিনকে। বিশ্বকাপ ক্রিকেটের বাছাই পর্বে হঠাৎ এই পরিবর্তনে বিস্মিত ক্রিকেটবোদ্ধারা। ৭ ফেব্রুয়ারি শ্রীলঙ্কায় শুরু হচ্ছে ১০ জাতির মহিলা বিশ্বকাপ ক্রিকেটের বাছাই পর্ব। চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ খেলবে ‘বি’ গ্রুপে। গ্রুপের বাকি চার দল পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, পাপুয়া নিউগিনি ও স্কটল্যান্ড। ‘এ’ গ্রুপে ভারত, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, আয়ারল্যান্ড ও জিম্বাবুয়ে। দুই গ্রুপের শীর্ষ চার দল বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলবে। ২৬ জুন থেকে ২৩ জুলাই পর্যন্ত ইংল্যান্ডে অনুষ্ঠিত হবে চূড়ান্ত পর্ব। চূড়ান্ত পর্বে খেলবে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ।

প্রথমে যে ১৫ সদস্যের দল চূড়ান্ত করেছিল বিসিবি, সেখান থেকে হঠাৎ দুই ক্রিকেটারের বাদ পড়ার ব্যাখ্যায় মহিলা ক্রিকেট দলের প্রধান নির্বাচক ও ম্যানেজার আতহার আলী বলেন, ‘আইসিসির নিয়মমালায় রয়েছে, ইনজুরির জন্য ক্রিকেটার বদল করা যাবে। আমরা সেই প্রক্রিয়ায় দুই ক্রিকেটার পরিবর্তন করেছি। ফাহিমা খাতুনকে বাদ দেওয়া হয়েছে ইনজুরির কারণে। তার জায়গায় নেওয়া হয়েছে মুর্শিদা খাতুন নামে একজন বাঁ হাতি স্পিনারকে। এ ছাড়া লতা মণ্ডলের হাতে আগেই ইনজুরি ছিল এবং টিম কম্বিনেশনের জন্যই তার বদলে নেওয়া হয়েছে শায়লা শারমিনকে। ’ অথচ বাদ পড়া দুই ক্রিকেটারই জাতীয় দলের হয়ে প্রস্তুতি ম্যাচ খেলেছেন। হঠাৎ সুযোগ পাওয়া শায়লা শারমিনকে বাদ দেওয়া হয়েছিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাজে পারফরম্যান্সের জন্য।

বাছাই পর্ব খেলতে ২ ফেব্রুয়ারি কলম্বো যাবে বাংলাদেশ মহিলা দল। সেখানে ৫ ফেব্রুয়ারি আয়ারল্যান্ডের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলবেন রুমানা আহমেদরা। রুমানা বাছাই পর্বে দলকে নেতৃত্ব দেবেন। ৭ ফেব্রুয়ারি বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ পাপুয়া নিউগিনি। ৮ ফেব্রুয়ারি পাকিস্তান, ১০ ফেব্রুয়ারি স্কটল্যান্ড ও ১১ ফেব্রুয়ারি গ্রুপের শেষ ম্যাচ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। গ্রুপে দুটি শক্তিশালী প্রতিপক্ষ থাকার পরও নির্বাচক আতহার মেয়েদের ব্যাপারে আশাবাদী।

up-arrow