Bangladesh Pratidin

প্রকাশ : শনিবার, ৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ৩ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:৩৯
রুমানাদের লক্ষ্য চূড়ান্ত পর্ব
বাছাইপর্বে বাংলাদেশ
ক্রীড়া প্রতিবেদক
রুমানাদের লক্ষ্য চূড়ান্ত পর্ব

আগের দিন ঐতিহাসিক টেস্ট খেলতে ভারতের ইতিহাস বিজড়িত শহর হায়দরাবাদে পা রেখেছেন মুশফিকুর রহিম, সাকিব আল হাসানরা। কাল রাতে ‘দ্বীপরাষ্ট্র’ শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে পা রেখেছেন রুমানা আহমেদ, সালমা খাতুনরা। মহিলা ক্রিকেট দল গতকাল দুপুরে ঢাকা ছাড়ে বিশ্বকাপ ক্রিকেটের বাছাইপর্ব খেলতে। ৭ ফেব্রুয়ারি শুরু বাছাইপর্ব। রুমানারা খেলবেন ‘বি’ গ্রুপে। সেরা চার দল সরাসরি খেলবে বিশ্বকাপ ক্রিকেটে। যা ২৬ জুন শুরু ইংল্যান্ডে।

বিশ্বকাপ বাছাইপর্ব নিয়ে গতকাল একটি সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছে আইসিসি। যাতে লেখা নজরে থাকবে যে ১০ মহিলা ক্রিকেটার। বাংলাদেশের অধিনায়ক রুমানা আহমেদও রয়েছেন। পুরুষ দলের যেমন বড় তারকা সাকিব। মহিলা দলের ভরসা রুমানা। তার নেতৃত্বেই বাংলাদেশ এখন কলম্বোতে। বাছাইপর্ব শুরু ৭ ফেব্রুয়ারি। তার আগে ৫ ফেব্রুয়ারি আয়ারল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে মহিলা ক্রিকেট দল। ১০ জাতির আসরে রুমানাদের প্রথম ম্যাচ ৭ অক্টোবর, প্রতিপক্ষ পাপুয়া নিউগিনি। পরের দিন ৮ ফেব্রুয়ারি প্রতিপক্ষ পাকিস্তান, ১০ ফেব্রুয়ারি স্কটল্যান্ড ও ১১ ফেব্রুয়ারি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচ। গ্রুপ থেকে সেরা তিন দল খেলবে সুপার সিক্সে। সেই বিবেচনায় বাংলাদেশের সুপার সিক্স খেলার সম্ভাবনা উজ্জ্বল। পাপুয়া নিউগিনি ও স্কটল্যান্ডকে হারালেই হবে। এরপর সুপার সিক্সের সেরা চার দল খেলবে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে। সুপার সিক্সে খেলার বিষয়ে আশাবাদী অধিনায়ক রুমানা। ঢাকা ছাড়ার আগে বলেন, ‘দলের সবাই নিজ নিজ দায়িত্ব সম্পর্কে জানি। আমরা নিজেদের সেরাটা খেলতে পারলে সুপার সিক্সে খেলার সম্ভাবনা রয়েছে। আমরা বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার জন্যই লড়াই করব। যদিও পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ভারতের মতো শক্তিশালী প্রতিপক্ষ রয়েছে। তারপরও আমরা আশাবাদী। ’ বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলবে সরাসরি স্বাগতিক ইংল্যান্ড, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজ।

আইসিসি বাছাইপর্বের ১০ দলের দশ তারকা ক্রিকেটারের দিকে নজর রাখতে বলেছে। তাদের একজন রুমানা। দলে সালমা খাতুন, জাহানারা আলমদের মতো পরিচিত মুখ রয়েছেন। তারপরও দলের ভরসা রুমানা। ডিসেম্বরে কক্সবাজারে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঐতিহাসিক জয়ের নায়ক ছিলেন রুমানা। এই লেগ স্পিনিং অলরাউন্ডারকে দলের নেতৃত্ব তুলে দেওয়া হয় গত বছর এশিয়া কাপে। দুর্দান্ত ফর্মে রয়েছেন তিদনি। প্রোটিয়াস মহিলা দলের বিপক্ষে দারুণ পারফরম্যান্স ছিল তার। বাংলাদেশ মহিলা ক্রিকেটে তার স্কোরই এখন পর্যন্ত সর্বোচ্চ। ২৫ ওয়ানডেতে তার রান ৫৬৭ এবং উইকেট সংখ্যা ২৭টি। এরমধ্যে রয়েছে হ্যাটট্রিকও। যা বাংলাদেশের মহিলা ক্রিকেট ইতিহাসে প্রথম ‘হ্যাটট্রিকওম্যান’ রুমানা আহমেদ।

 

মহিলা দল : রুমানা আহমেদ, ফারজানা হক, সানজিদা ইসলাম, জাহানারা আলম, খাদিজাতুল কুবরা, শায়লা শারমিন, মুর্শিদা খাতুন, নিগার সুলতানা, পান্না ঘোষ, রিতু মনি, সালমা খাতুন, শারমিন সুলতানা, শারমিন আক্তার ও সুরাইয়া আহমিন।

এই পাতার আরো খবর
up-arrow