Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭
প্রকাশ : শনিবার, ১১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০৩
ব্রাডম্যানকে ছাড়িয়ে কোহলি
ক্রীড়া প্রতিবেদক
ব্রাডম্যানকে ছাড়িয়ে কোহলি
টানা চার সিরিজে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ডের খাতায় নাম লিখেছেন বিরাট কোহলি। হায়দরাবাদে বাংলাদেশের বিপক্ষে ২০৪ রানের ইনিংস খেলেন ভারতীয় অধিনায়ক —ক্রিকইনফো

শচীন টেন্ডুলকারের সেঞ্চুরি টেস্ট ও ওয়ানডে মিলিয়ে ১০০টি। বিরাট কোহলির সেঞ্চুরি দুই সেক্টরে মাত্র ৪৩টি! তারপরও সবাই কোহলির মাঝে ভবিষ্যৎ টেন্ডুলকারকে খুঁজে পাচ্ছেন।

অনেকে আবার কোহলিকে এগিয়ে রাখছেন। সময় বলবে কোথায় গিয়ে থামবেন বর্তমান অধিনায়ক। তবে হায়দরাবাদে বাংলাদেশ-ভারত ঐতিহাসিক টেস্টে ২০৪ রানের ইনিংস খেলে এর মধ্যেই রেকর্ড খাতায় নিজের নাম লিখে নিয়েছেন সোনালি অক্ষরে। টানা চার সিরিজে চারটি ডাবল সেঞ্চুরি হাঁকানো একমাত্র অধিনায়ক বিরাট কোহলি। তিনি পেছনে ফেলেছেন সর্বকালের সেরা ব্যাটসম্যান অস্ট্রেলিয়ার স্যার ডোনাল্ড ব্রাডম্যান ও স্বদেশি রাহুল দ্রাবিড়ের টানা তিন সিরিজে ডাবল সেঞ্চুরির রেকর্ডকে।  

সব মিলিয়ে ভারতীয় অধিনায়ক টেস্ট খেলেছেন এখন পর্যন্ত ৫৪টি। সেঞ্চুরি ১৬টি। দেশকে নেতৃত্ব দিয়েছেন ২৩ টেস্টে, তাতে ডাবল সেঞ্চুরিই চারটি। সবগুলোই অধিনায়ক হিসেবে।

যেখানে ভারতের অপরাপর অধিনায়করা ৪৮৫ টেস্টে করেছেন চারটি ডাবল সেঞ্চুরি! হায়দরাবাদে গতকাল কোহলি খেলেন ২০৪ রানের ইনিংস। গত বছরের ডিসেম্বরে মুম্বাইয়ে ইংল্যান্ডের বিপক্ষে ২৩৫, অক্টোবরে নিউজিল্যান্ডের বিপক্ষে আগের সিরিজে ইন্দোরে ২১১ এবং জুলাইয়ে অ্যান্টিগায় খেলেন ২০০ রানের ইনিংস। অধিনায়ক হিসেবে অবশ্য চারটি করে ডাবল সেঞ্চুরি হাঁকানো ক্রিকেটার ব্রাডম্যান, মাইকেল ক্লার্ক ও গ্রায়েম স্মিথ। অধিনায়কদের মধ্যে সবচেয়ে বেশি ডাবল সেঞ্চুরি ব্রায়ান লারার, ৫টি। ভারতীয়দের মধ্যে অধিনায়ক হিসেবে শুধু ডাবল সেঞ্চুরি ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনি, শচীন টেন্ডুলকার, সুনীল গাভাস্কার ও মনসুর আলী খান পতৌদি। কোহলি যে ফর্মে, তাতে কোথায় গিয়ে থামবেন, সময়ই জানে তার উত্তর।

up-arrow