Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭

ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭
প্রকাশ : বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:০৯
বিশ্বকাপের অপেক্ষায় রুমানারা
ক্রীড়া প্রতিবেদক
বিশ্বকাপের অপেক্ষায় রুমানারা
মহিলা বিশ্বকাপের বাছাই পর্বের সুপার সিক্সে শুভ সূচনা বাংলাদেশের। আয়ারল্যান্ডকে হারানোর পর ব্যাট উঁচিয়ে উচ্ছ্বাস প্রকাশ করছেন রুমানা আহমেদ —ক্রিকইনফো

মহিলা বিশ্বকাপ ক্রিকেটের বাছাই পর্বের সুপার সিক্সের টার্গেটে ঢাকা ছেড়ে কলম্বোয় পা রেখেছিলেন রুমানা আহমেদরা। শতভাগ পূরণ হয়েছে সেই টার্গেটের।

সুপার সিক্সে জায়গা নেওয়ার পর মহিলা বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার স্বপ্ন দেখতে শুরু করে বাংলাদেশ। কাল সেই পথে একধাপ এগিয়ে গেছেন রুমানারা আয়ারল্যান্ডকে ৭ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে। চূড়ান্ত পর্বে জায়গা নিতে রুমানাদের হারাতে হবে শ্রীলঙ্কা ও ভারত যে কোনো একটি দলকে। তারপরও অবশ্য অপেক্ষায় থাকতে হবে। তখন হয় তো রান রেটে নির্বাচিত হবে চূড়ান্ত পর্ব। আগামী জুনে ইংল্যান্ডে মহিলা বিশ্বকাপের চূড়ান্ত পর্ব শুরু হবে। স্বাগতিক ইংল্যান্ড ছাড়া অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ চূড়ান্ত পর্বে খেলবে। বাকি চার দলের জন্য লড়াই করছে বাংলাদেশ, স্বাগতিক শ্রীলঙ্কা, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও আয়ারল্যান্ড। এই ছয় দল থেকেই সেরা চার সঙ্গী হবে চূড়ান্ত পর্বের চার দলের। গতকাল সুপার সিক্সের বাকি দুই ম্যাচে জয় পেয়েছে ভারত ও শ্রীলঙ্কা। ভারত ৪৯ রানে দক্ষিণ আফ্রিকাকে এবং শ্রীলঙ্কা ৫ উইকেটে পাকিস্তানকে হারিয়েছে। আগামীকাল রুমানাদের পরের ম্যাচের প্রতিপক্ষ ভারত।

প্রস্তুতি পর্বে আইরিশ মহিলা দলকে হারিয়েছিলেন রুমানারা। সেই আত্মবিশ্বাস নিয়েই গতকাল কলম্বো ক্রিকেট ক্লাব মাঠে খেলতে নামে বাংলাদেশ। টস হেরে ব্যাট করতে নেমে বাংলাদেশের নিয়ন্ত্রিত বোলিং, বিশেষ করে জাহানারা আলমের গতি ও সুংইয়ে নাকাল হয়ে ১৪৪ রানে গুটিয়ে যায় আয়ারল্যান্ড। দলটির পক্ষে সর্বোচ্চ ৩৭ রানের ইনিংস খেলেন শিলিংটন ও অধিনায়ক ডেলানি। ম্যাচসেরা জাহানারার বোলিং স্পেল ছিল ৯-৩-২১-৩। এ ছাড়া ২টি করে উইকেট নেন পান্না ঘোষ, রুমানা ও খাদিজাতুল কুবরা। মহিলা দলের অধিনায়ক রুমানা গোটা টুর্নামেন্ট ধরেই ভালো খেলছেন। ১৪৫ রানের টার্গেটে খেলতে নেমে মহিলা দলের দুই ওপেনার শারমিন সুলতানা ও শারমিন আক্তার ৪০ রানের জুটি দিয়ে দলের জয় সহজ করে দেন। শারমিন সাজঘরে ফেরেন ২২ রানে। তবে ৫২ রানের ইনিংস খেলেন শারমিন আক্তার ৮৬ বলে ৫ চারে। সানজিদা ২ রানে আউট হলেও ম্যাচটি শেষ করেন ফারজানা হক ও রুমানা অবিচ্ছিন্ন থেকে ৩৯ রানের জুটি গড়ে। ফারজানা ৩৪ রানের অপরাজিত ইনিংস খেলেন ৫৭ বলে ৩ চারে এবং রুমানা ২৪ রানে অপরাজিত থাকেন ৩৫ রানে।

কলম্বোর পি সারা স্টেডিয়ামে ভারত প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৮ উইকেটে ২০৫ রান করে। দলের পক্ষে ওপেনার মেশরাম ৮৫ বলে ৫৫ রান করেন। অধিনায়ক মিথালি রাজ ৬৪ রান করেন ৮৫ বলে ১০ চারে। ২০৬ রানের টার্গেটে খেলতে নেমে দক্ষিণ আফ্রিকার ইনিংস থেমে যায় ১৫৬ রানে ৪৬.৪ ওভারে। দলের পক্ষে সর্বোচ্চ ৫২ রান করেন চেট্টি। ভারতের পেসার পাণ্ডে ৩৪ রানে নেন ৪ উইকেট এবং আরেক পেসার বিশাট ৩ উইকেট নেন ২২ রানের খরচে। নন্দেসক্রিপস স্টেডিয়ামে পাকিস্তান প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৫ উইকেটে ২১২ রান করে। ৩ রানে ওপেনার আয়েশা জাফরের বিদায়ের পর দ্বিতীয় উইকেট জুটিতে ১১৯ রান যোগ করেন নাহিদা খান ও জাভেরিয়া খান। দুজনেই হাফ সেঞ্চুরি করেন। নাহিদা ৯২ বলে ৬৪ রান ও জাভেরিয়া ১০৫ বলে ৬৩ রান করেন। ২১৩ রানের টার্গেটে খেলতে নেমে কৌশল্যের অপরাজিত ৬৫ রানে ভর করে স্বাগতিক শ্রীলঙ্কা ২.২ ওভার হাতে রেখেই জয় নিয়ে মাঠ ছাড়ে।    

সংক্ষিপ্ত স্কোর

আয়ারল্যান্ড : ১৪৪/১০, ৪৭.১ ওভার (কেন্ডেল ১৬, শিলিংটন ৩৭, ডেলানি ৩৭, জয়সি ২৪, ওয়ালড্রন ১১, অতি. ১২। জাহানারা আলম ৩/২১, পান্না ঘোষ ২/১৬, রুমানা আহমেদ ২/৫০, খাদিজাতুল কুবরা ২/২৬, সালমা খাতুন ১/২৯)।

বাংলাদেশ : ১৪৫/৩, ৩৯.১ ওভার (শারমিন সুলতানা ২২, শারমিন আক্তার ৫২, সানজিদা ইসলাম ২, ফারজানা হক ৩৪*, রুমানা আহমেদ ২৪*। মেটক্যাপে ১/৩৩, লুইস ১/৩১)।

ফল : বাংলাদেশ ৭ উইকেটে জয়ী।

ম্যাচসেরা : জাহানারা আলম

এই পাতার আরো খবর
up-arrow