Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২১ আগস্ট, ২০১৭

ঢাকা, সোমবার, ২১ আগস্ট, ২০১৭
প্রকাশ : বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:১০
টাইগারদের ক্যাম্পে যোশি
২৪ ফেব্রুয়ারি শুরু অনুশীলন
ক্রীড়া প্রতিবেদক
টাইগারদের ক্যাম্পে যোশি
সুনীল যোশি

হায়দরাবাদ থেকে টেস্ট শেষ করে দলের সঙ্গে ঢাকা ফেরেননি তামিম ইকবাল ও মাহমুদুল্লাহ রিয়াদ। সেখান থেকে দিল্লি হয়ে দুবাই উড়ে যান দুই টাইগার ক্রিকেটার।

সেখানে দুজন খেলবেন পাকিস্তান সুপার লিগ (পিএসএল)। পিএসএল খেলতে গতকাল রাতে ঢাকা ছাড়ার কথা আরেক তারকা ক্রিকেটার সাকিব আল হাসানের। সাকিব ও তামিম খেলেন পেশোয়ার ঝালমির হয়ে। মাহমুদুল্লাহ খেলবেন কোয়েটা গ্ল্যাডিয়টর্সের পক্ষে। তিন ক্রিকেটারের দল যদি ফাইনালে ওঠে, তবে ২৪ ফেব্রুয়ারি শুরু হতে যাওয়া জাতীয় দলের অনুশীলনে যোগ দিতে পারবেন না তিন ক্রিকেটার। সরাসরি কলম্বোয় জাতীয় দলের সঙ্গে মিলিত হবেন তিন তারকা। তিন তারকাকে ছাড়া অনুশীলন ক্যাম্প শুরু হলেও যোগ দেওয়ার উজ্জ্বল সম্ভাবনা স্পিনার কোচ হিসেবে ভারতের সাবেক টেস্ট ক্রিকেটার সুনীল যোশির। ফিল্ডিং উপদেষ্টা হিসেবে যোগ দিতে পারেন সর্বকালের সেরা ফিল্ডার দক্ষিণ আফ্রিকার জন্টি রোডস। যোশির উপস্থিতি অনেকটাই নিশ্চিত। জন্টির সঙ্গে এখনো কথা বলছে বিসিবি। খুঁজে বের করছে তার সময়।

সরাসরি টাইগারদের ফিল্ডিং কোচ হিসেবে যোগ দিচ্ছেন না জন্টি। বিশ্বখ্যাত ফিল্ডার জন্টি কনসালটেন্ট হিসেবে এখন কাজ করছেন বিভিন্ন দলের সঙ্গে। পুরো সময় এখন তিনি কাজ করেন না কোনো দলের সঙ্গে। তাই বাংলাদেশ তাকে পুরো সময়ের জন্য পাচ্ছে না। হয় তো দুই সপ্তাহ করে কাজ করবেন। জন্টি ও যোশি দুজনই জাতীয় দলের পাশাপাশি মূল কাজ করবেন হাই-পারফরম্যান্স স্কোয়াডের (এইচপি) সঙ্গে। ভারতের মাটিতে বাংলাদেশ প্রথমবারের মতো টেস্টটি খেলেছে পাঁচ দিন। ২০৮ রানের ব্যবধান হলেও আশা জাগানো ক্রিকেট খেলেছে। বিশ্বের এক নম্বর দলটির বিপক্ষে ঐতিহাসিক টেস্ট খেলার অভিজ্ঞতা নিয়েই ‘দ্বীপরাষ্ট্র’ শ্রীলঙ্কা যাবে বাংলাদেশ। সেখানে টাইগাররা দুই টেস্ট, দুই টি-২০ ও তিনটি ওয়ানডে খেলবে। শ্রীলঙ্কার বিপক্ষে ভালো খেলার জন্যই ২৪ ফেব্রুয়ারি শুরু হবে টাইগারদের ক্যাম্প। ক্যাম্পে পুরনোদেরই দেখা যাবে। তবে লঙ্কা সফরে বেশ কয়েকজন নতুন মুখ দেখা যেতে পারে। পরিবর্তন হতে পারে মুশফিকের উইকেট কিপিং। মুশফিককে শুধু ব্যাটসম্যান হিসেবে খেলতে দেখার সম্ভাবনা উজ্জ্বল। নেতৃত্বেও থাকবেন তিনি। কিপার হিসেবে লিটন কুমার দাস ও নুরুল হাসান সোহানের মধ্য থেকে যে কোনো একজনকে দেখা যেতে পারে। নিউজিল্যান্ড সফরে শেষ টি-২০ ম্যাচে আঙ্গুলে ব্যথা পেয়েছিলেন মাশরাফি। এরপর থেকেই ম্যাচের বাইরে তিনি। তবে আশার কথা, শ্রীলঙ্কা সফরে ওয়ানডে ও টি-২০ খেলতে দেখা যাবে মাশরাফিকে। ইনজুরি কাটিয়ে ফিরতে পারেন ইমরুল কায়েসও। হায়দরাবাদ টেস্ট শুরুর ঠিক আগে ইনজুরির জন্য দেশে ফিরে আসেন ইমরুল। তার জায়গায় তামিমের সঙ্গে ওপেন করেন সৌম্য সরকার।

up-arrow