Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭
প্রকাশ : শনিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৭ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:২৯
রুমানাদের সুযোগই দিল না ভারত
ক্রীড়া প্রতিবেদক
রুমানাদের সুযোগই দিল না ভারত

ভারতকে হারালেই বিশ্বকাপ খেলা নিশ্চিত হতো রুমানাদের। কিন্তু তাদের সে সুযোগই দিল না ভারত।

ছেলেখেলায় মেতে ৯৯ বল হাতে রেখে ৯ উইকেটের বড় জয় নিয়ে মাঠ ছেড়েছে মহিলা বিশ্বকাপের বাছাই পর্বের ফেবারিট দলটি। দক্ষিণ আফ্রিকার পর বাংলাদেশকে হারিয়ে টানা দুই জয়ে বিশ্বকাপের চূড়ান্ত পর্ব প্রায় নিশ্চিত করে ফেলেছে এশিয়ান চ্যাম্পিয়নরা। শেষ ম্যাচে ভারতের প্রতিপক্ষ চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান। বাংলাদেশের সম্ভাবনা একেবারেই যে শেষ হয়ে গেছে তা নয়। আগামীকাল স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে জয় পেলে সম্ভাবনা আবার উঁকি দেবে। তখন অবশ্য রান রেটের দিকে তাকিয়ে থাকতে হবে। কারণ এর মধ্যেই বাংলাদেশের গ্রুপ থেকে ওঠার রেসে টিকে থাকা পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা মহিলা দল একটি করে ম্যাচ জিতেছে। হেরেছেও একটি। প্রোটিয়া মহিলা দলের প্রতিপক্ষ দুর্বল আয়ারল্যান্ড এবং পাকিস্তানের প্রতিপক্ষ ভারত। গতকাল সুপার সিক্সে পাকিস্তান ৮৬ রানে আয়ারল্যান্ডকে এবং দক্ষিণ আফ্রিকা ৯ উইকেটে স্বাগতিক শ্রীলঙ্কাকে হারায়। সুপার সিক্সের সেরা চার দল খেলবে চূড়ান্ত পর্বে। ৮ দলের মহিলা বিশ্বকাপের চূড়ান্ত পর্ব শুরু হবে ইংল্যান্ডে আগামী জুনে।

কলম্বোর নন্দেসক্রিপ্টস ক্লাব মাঠে বাংলাদেশ প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৮ উইকেটে ১৫৫ রান করে। প্রথম ৪০ ওভারে রুমানাদের স্কোর ছিল ৪ উইকেটে ৯৭। শেষ ১০ ওভারে ৫৮ রান সংগৃহীত হলে স্কোর ভদ্রস্থিত হয়। আগের ম্যাচগুলোর মতো গতকালও দুই ওপেনার বড় কোনো ভিত উপহার দিতে পারেননি। বিশেষ করে শায়লা সুলতানা আগের ম্যাচগুলোর মতোই ধীরলয়ে ব্যাটিং করেন। শায়লা শারমিন ৩৫ রান করলেও বল খরচ করেন ৮২টি। স্ট্রাইক রেট ৪২.৬৮! আধুনিক ওয়ানডে ক্রিকেটে যা বেমানান। তবে রানের ধারাবাহিকতা ধরে রেখেছেন ফারজানা হক। আসরে তৃতীয় হাফ সেঞ্চুরির ইনিংস খেলেন তিনি। ৫০ রানের ইনিংস খেলেন ১০৭ বলে। যাতে ছিল মাত্র ৫টি চার। আর স্ট্রাইক রেট মাত্র ৪৬.৭২। ভারতের পক্ষে যোশি ৩ উইকেট নেন ২৫ রানে। ১৫৬ রানের টার্গেট ছুড়ে রুমানা বাহিনী প্রথম আঘাত হানে দলীয় ২২ রানে। ওপেনার শর্মাকে সাজঘরে ফেরত পাঠান খাদিজাতুল কুবরা। এরপর মোনা মেশরাম ও মিথালি রাজ অবিচ্ছিন্ন থেকে জয় নিয়ে মাঠ ছাড়েন। ম্যাচসেরা মেশরাম ৭৮ রানের অপরাজিত ইনিংস খেলেন ৯২ বলে ১২ চারে এবং অধিনায়ক মিথালি ৭৩ রানে অপরাজিত থাকেন ৭৭ বলে। দুজনই আগের ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হাফ সেঞ্চুরি করেছিলেন।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ মহিলা দল : ১৫৫/৮, ৫০ ওভার (শারমিন সুলতানা ৭, শারমিন আক্তার ৩৫, সানজিদা ইসলাম ২, ফারজানা হক ৫০, রুমানা আহমেদ ১১, নিগার সুলতানা ১৮, সালমা খাতুন ১৪, শায়লা শারমিন ১০*। পান্ডে ১/২৬, যোশি ৩/২৫, গায়কোয়াদ ১/৩৪, ভাইদা ২/১৭)।

ভারত মহিলা দল : ১৫৮/১, ৩৩.৩ ওভার (মেশরাম ৭৮*, মিথালি রাজ ৭৩*। খাদিজাতুল কুবরা ১/৩৭, জাহানারা আলম ০/৩৫, পান্না ঘোষ ০/১৬, সালমা খাতুন ০/২৯, রুমানা আহমেদ ০/৩৯)।

ফল : ভারত ৯ উইকেটে জয়ী।

up-arrow