Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২৩ আগস্ট, ২০১৭

ঢাকা, বুধবার, ২৩ আগস্ট, ২০১৭
প্রকাশ : বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২১ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:১৩
টেস্ট দলে পাঁচ পেসার
ক্রীড়া প্রতিবেদক
টেস্ট দলে পাঁচ পেসার

খেলা হবে উপমহাদেশের কন্ডিশনে, তার পরও গতকাল পাঁচ পেসারকে রেখে দল ঘোষণা করেছেন নির্বাচকরা। শ্রীলঙ্কা সফরে দলে ফিরেছেন মুস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন।

সবশেষ টেস্ট ম্যাচে খেলা তিন পেসার তাসকিন আহমেদ, কামরুল ইসলাম রাব্বি ও শুভাশিস রায় তো রয়েছেনই। ফিরেছেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান লিটন কুমার দাস। ইনজুরি থেকে পুরোপুরি সেরে না ওঠায় বিশ্রামে রাখা হয়েছে ইমরুল কায়েসকে। একই কারণে দল থেকে বাদ পড়েছেন পেসার শফিউল ইসলাম।

বাংলাদেশের জন্য সবচেয়ে বড় স্বস্তির খবর হচ্ছে কাটার মাস্টারের ফেরা। মুস্তাফিজ সম্পর্কে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ‘আগের চেয়ে এখন যথেষ্ট উন্নতি করেছে। ফলে আমরা বিসিএলে ওকে পরপর দুটি ম্যাচ খেলিয়েছি। দুটি ম্যাচে আট দিন খেলার পর ওর অবস্থা কী হয় তা দেখাই ছিল উদ্দেশ্য। প্রথম ম্যাচ থেকে দ্বিতীয় ম্যাচের সেকেন্ড দিন থেকে তার উন্নতি ছিল যথেষ্ট ভালো। বোলিংও অনেক ভালো করেছে। আমার মনে হয়েছে তিন ফরম্যাট খেলতে মুস্তাফিজের কোনো অসুবিধা হবে না। ’ উপমহাদেশের স্পিনিং উইকেটে কেন দলে পাঁচ পেসার? প্রশ্নের উত্তরে গতকাল নান্নু বলেন, ‘পাঁচজন পেসার নেওয়ার একটা যুক্তি আছে। আমাদের দুই দিনের একটা প্রস্তুতি ম্যাচও আছে। শ্রীলঙ্কার কন্ডিশন আমাদের এখান থেকে অনেক ইউনিক। আমাদের রবিউলকে নিয়ে বাজে একটি অভিজ্ঞতা ছিল। প্রস্তুতি ম্যাচ খেলার পর টেস্টের প্রথম দিন থেকেই তার সমস্যা হচ্ছিল। আমাদের পেসারদের এক নাগাড়ে অনেক ওভার বল করার অ্যাবিলিটি কম আছে। ’ ১৬ সদস্যের দল নিয়েই শ্রীলঙ্কা যাচ্ছে বাংলাদেশ। তবে ইমরুল কায়েসকে রাখা হয়েছে পর্যবেক্ষণে। যদি নিজেকে ফিট প্রমাণ করতে পারেন সে ক্ষেত্রে দ্বিতীয় টেস্টের আগে তাকে দলে অন্তর্ভুক্ত করা হতে পারে। তখন দলের সদস্য সংখ্যা হবে ১৭। নান্নু বলেন, ‘ইমরুল আমাদের অভিজ্ঞ একজন খেলোয়াড়। দুর্ভাগ্যবশত হায়দরাবাদ টেস্টে সে ইনজুরিতে পড়ে গিয়েছে। ফিটনেসের জন্য ওকে আমরা দুটি রাউন্ড দেখব। ১ তারিখে ওর সেকেন্ড রাউন্ডটা শেষ হবে। দুই দিন বিশ্রাম নেওয়ার পর ৪ তারিখে ফিটনেস টেস্ট দেবে। ওর পজিশন যদি ভালো থাকে সে ক্ষেত্রে দ্বিতীয় টেস্টের জন্য তাকে আমরা দলে অন্তর্ভুক্ত করব। ’

নিউজিল্যান্ড সফরে দারুণ ব্যাটিং করেছেন নুরুল হাসান সোহান। সেই সঙ্গে উইকেটকিপিংও। তার পরও শ্রীলঙ্কা সফরে তার পরিবর্তে লিটন কুমার দাসকে নেওয়ার পেছনে প্রধান নির্বাচকের যুক্তি, ‘যদি উইকেটকিপিং নিয়ে প্রশ্ন হয় তাহলে সোহান অনেক ভালো উইকেটকিপার। কিন্তু যদি ব্যাটিং বিষয়টি সামনে আনেন সে ক্ষেত্রে এগিয়ে লিটন। তাই লিটনকে আমরা ভালো ব্যাটসম্যান হিসেবে অন্তর্ভুক্ত করেছি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লিটন ইনজুরিতে পড়ার আগে দ্বিতীয় উইকেটকিপার হিসেবেই দলে ছিল। লিটনের কিপিংয়ের ব্যাপারে আমরা যথেষ্ট আত্মবিশ্বাসী। এজন্যই তাকে সুযোগ দিয়েছি। ’

শ্রীলঙ্কা সিরিজের টেস্ট দল

মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল (সহঅধিনায়ক), সৌম্য সরকার, মুমিনুল হক, মাহমুদুল্লাহ, সাকিব আল হাসান, সাব্বির রহমান, লিটন দাস, মোসাদ্দেক হোসেন, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, কামরুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, শুভাশিস রায়।

এই পাতার আরো খবর
up-arrow