Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭

ঢাকা, বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭
প্রকাশ : বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২২ ফেব্রুয়ারি, ২০১৭ ২২:৫৫
ভারত-অস্ট্রেলিয়া টেস্ট শুরু
পুনে টেস্ট
ক্রীড়া ডেস্ক
ভারত-অস্ট্রেলিয়া টেস্ট শুরু

টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দুই দল। এক নম্বর দল ভারত।

দারুণ ফর্মে। টানা ১৮ টেস্টে অপরাজিত। দুই নম্বরে অস্ট্রেলিয়া। ঘরের মাঠে টি-২০ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে খেলছে। কিন্তু মূল দল বা টেস্ট দল এখন ভারতের পুনেতে। দুই বিশ্বসেরা দলের পাশাপাশি লড়াইয়ে নামছে দুই বিশ্বসেরা ব্যাটসম্যান বিরাট কোহলি ও স্টিভেন স্মিথ এবং তিন বিশ্বসেরা বোলার রবীচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা ও জশ হ্যাজলওড। বহুল প্রতীক্ষিত টেস্ট ম্যাচটি দেখার জন্য মুখিয়ে আছেন ক্রিকেটপ্রেমীরা।

ইডেন গার্ডেন ফলোঅনে পড়েও অবিশ্বাস্য জয় পেয়েছিল ভারত। ওই টেস্ট জেতানোর দুই ভারতীয় নায়কের একজন ভিভিএস লক্ষ্মণ ও হরভজন সিং।

হরভজন তার স্পিন জাদুতে গুঁড়িয়ে দিয়েছিলেন স্টিভ ওয়াহদের স্বপ্ন। সেই হরভজন এবারের সিরিজ শুরুর আগে ভবিষ্যদ্বাণী করেন। বলেন, ‘সিরিজের ব্যবধান হবে ৪-০। যদি অস্ট্রেলিয়া খুব ভালো খেলে, তাহলে ব্যবধান হবে ৩-০! হরভজনের টুইটার ক্রিকেট বিশ্বকে নাড়িয়ে দেয় পুরোপুরি। যদি কোহলি, অশ্বিনরা সত্যি সত্যিই বিধ্বস্ত করে অস্ট্রেলিয়াকে, তাহলে ফলে যাবে হরভজনের ভবিষ্যদ্বাণী। কিন্তু স্মিথ বলছেন ভিন্ন কথা। টেস্ট শুরুর আগে মিডিয়ার মুখোমুখিতে হরভজনের মন্তব্য নিয়ে বলেন, ‘ব্যক্তিগত মতামত দিতে পারেন সবাই। হরভজন যা বলেছেন, তার সঙ্গে একমত নই। কিন্তু আমি আমার দলের ওপর পূর্ণ আস্থাশীল। সবচেয়ে বড় বিষয় হচ্ছে, আমরা লড়াই করতেই ভারত এসেছি। ’ ভারত ঘরের মাঠে ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও বাংলাদেশের বিপক্ষে সিরিজ জিতেছে। অস্ট্রেলিয়ার সাম্প্রতিক এশিয়া সফর সুখকর নয়। টানা ৯ টেস্টে হেরেছে। ফলে আত্মবিশ্বাস তলানিতেই বলা যায়! তার ওপর ভারত রয়েছে তুখোর ফর্মে। ঘরের মাঠের উইকেটগুলোকে বানিয়ে ফেলেছে স্পিনারদের স্বর্গরাজ্য। এমন উইকেটে খেলা কষ্টকরই। সেটা ভালো করেই জানেন ও মানেন অসি অধিনায়ক, ‘কিছুদিন ধরে ভারত খুব ভালো ক্রিকেট খেলছে। বিশেষ করে নিজেদের মাঠে দারুণ খেলছে। তাই জানি সিরিজটা খুব কঠিন হবে আমাদের জন্য। এছাড়া এটা তাদের পরিচিত কন্ডিশন। আমরাও প্রস্তুতি নিয়েই এসেছি। ’ ভারতীয় অধিনায়ক কোহলি স্বদেশি হরভজনের সুরে কথা বলেননি। প্রতিপক্ষকে সন্মান দেখিয়েই কথা বলেছেন, ‘অস্ট্রেলিয়া বরাবরই ভালো দল। তাদের বেশ কয়েকজন ভালো ক্রিকেটার রয়েছেন। অবশ্য আমাদের দলও ভালো ক্রিকেট খেলছে। আমি মনে করি সিরিজ কঠিনই হবে। ’ ভারতের মাটিতে বেশ অনেক বছর ধরেই কোনো টেস্ট জিততে পারছে না অস্ট্রেলিয়া। এবার এসেছে সেই ধারা ভাঙতে। কিন্তু সেটা কি সম্ভব? 

up-arrow