Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২২ নভেম্বর, ২০১৭

ঢাকা, বুধবার, ২২ নভেম্বর, ২০১৭
প্রকাশ : শনিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:৫১
অস্ট্রিয়ায় বাংলাদেশের বিপ্লব
ক্রীড়া প্রতিবেদক
অস্ট্রিয়ায় বাংলাদেশের বিপ্লব

ইউরোপিয়ান লিগে খেলার অভিজ্ঞতা রয়েছে বাংলাদেশের অনেক হকি খেলোয়াড়ের। রাসেল মাহমুদ জিমিরা খেলেছেন জার্মান, অস্ট্রেলিয়ান লিগে।

ভবিষ্যতে আরও হকি খেলোয়াড় খেলবেন। মাঠ মাতাবেন। কিন্তু এই প্রথম বাংলাদেশের কোনো হকি খেলোয়াড় কোচিং করাবেন ইউরোপীয় ক্লাবকে। সেই ভাগ্যবান হকি খেলোয়াড় মশিউর রহমান বিপ্লব। যিনি বাংলাদেশের ঘরোয়া হকি লিগের পরিচিত নাম। সর্বশেষ প্রিমিয়ার হকি লিগে খেলেছেন ঢাকা আবাহনীর পক্ষে। বিপ্লব অস্ট্রিয়ান টপ হকি লিগের ক্লাব জিমাইনশাফট মডেলিংয়ের সঙ্গে তিন মাসের চুক্তি করতে যাচ্ছেন। ক্লাবটির সঙ্গে চুক্তি করতে ১০ মার্চ অস্ট্রিয়া যাওয়ার কথা বিপ্লবের।

বিপ্লব রক্ষণভাগের খেলোয়াড়।

২০১৪ সালের ইনচন এশিয়ান গেমসের ক্যাম্পে ডাক পেয়েছিলেন। কিন্তু খেলার সুযোগ পাননি। তবে জাতীয় দলে খেলা বিপ্লব ২০১১ সালে অস্ট্রিয়ান হকি লিগের ক্লাব পোস্ট এস ভির হয়ে খেলতে গিয়েছিলেন। ছয় বছর পর সেই অস্ট্রিয়ান লিগের একটি ক্লাবের কোচ হতে যাচ্ছেন। জিমাইনশাফট মডেলিং দলের মূল কোচ সেড্রিক ডি সুজা আবার অস্ট্রিয়ান জাতীয় দলেরও দায়িত্বে। তার সহকারী হিসেবেই কাজ করবেন বিপ্লব। মূল দলের সহকারী কোচ হলেও বিপ্লব মূলত কাজ করবেন ক্লাবটির মহিলা ও অনূর্ধ্ব-১৮ দল নিয়ে। দল দুটির হেড কোচের দায়িত্ব দেওয়া হতে পারে তাকে। ঘরোয়া হকি লিগের পরিচিত মুখ অবশ্য এই প্রথম বিদেশি কোনো ক্লাবকে কোচিং করাচ্ছেন, তা নয়। ২০১২ ও ২০১৩ সালে জার্মানির ইএসভির অনূর্ধ্ব-১৪ দলকে কোচিং করিয়েছেন তিনি।

বিদেশি ক্লাবে কোচিং করানোর প্রথম বাংলাদেশি বিপ্লব অবশ্য বিকেএসপিতে কাজ করছেন ২০১৪ সাল থেকে। কোচিং করানোর পাশাপাশি অবশ্য ঘরোয়া হকি লিগে নিয়মিত খেলছেন তিনি।

up-arrow