Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭

ঢাকা, শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭
প্রকাশ : রবিবার, ২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ২২:০৮
ভারতকে উড়িয়ে দিল অস্ট্রেলিয়া
তিন দিনেই টেস্ট শেষ
ক্রীড়া প্রতিবেদক
ভারতকে উড়িয়ে দিল অস্ট্রেলিয়া
ভারতের বিপক্ষে পুনে টেস্টে অবিশ্বাস্য জয়ের পর উচ্ছ্বসিত গোটা অস্ট্রেলিয়া ক্রিকেট দল —ক্রিকইনফো

এখন কী বলবেন সৌরভ গাঙ্গুলি? এই অস্ট্রেলিয়ার নাকি ২০ উইকেট নেওয়ার সামর্থ্য নেই! সিরিজ নাকি ৪-০ হবে! অথচ প্রথম ম্যাচেই গাঙ্গুলির ভারতকে যেন ফুঁ দিয়ে উড়িয়ে দিল অস্ট্রেলিয়া।

বাংলাদেশের কাছে ইংল্যান্ড তিন দিনেই হারার পরও দাদার মন্তব্য, ‘ভারত এমন উইকেট তৈরি করে না যেখানে তিন দিনেই টেস্ট শেষ হয়ে যায়!’ অথচ গতকাল পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে ভারত মাত্র আড়াই দিনেই গুটিয়ে গেল।

৩৩৩ রানের বিশাল ব্যবধানে হেরে দম্ভচূর্ণ হলো ভারতের।

প্রথম ইনিংসে ১০৫ রানে গুটিয়ে যাওয়ার পর দ্বিতীয় ইনিংসে স্বাগতিকরা অলআউট হয়ে যায় ১০৭ রানে। কোহলির দল দুই ইনিংস মিলেও অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের সমান (২৬০) রান করতে পারেনি। পুনেতে ভারতের নিজের অস্ত্রেই নিজেরা ঘায়েল।

অস্ট্রেলিয়াকে বিপদে ফেলার জন্য স্পিন স্বর্গ বানিয়েছিল, সেই স্পিন বিষেই নীল হয়ে মাঠ ছাড়লেন কোহলিরা। অসি স্পিনার স্টিভ ও’কিভ প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও নিয়েছেন ৬ উইকেট। কাকতালীয়ভাবে প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও দিয়েছেন ৩৫ রান।

ভারত যে অতিমাত্রায় কোহলিনির্ভর হয় পড়েছে তা এ ম্যাচেই বোঝা গেল। কোহলি টানা পারফর্ম করছিলেন ভারতও দাপট দেখাচ্ছিল।

কিন্তু পুনেতে কোহলি ফ্লপ ভারতও ধসে পড়ল। প্রথম ইনিংসে কোহলি রানের খাতাই খুলতে পারেননি। আর দ্বিতীয় ইনিংসে তিনি ‘অপয়া-১৩’র শিকার। ভারতীয় অধিনায়ক ব্যর্থ হলেও অসি অধিনায়ক স্টিভ স্মিথ ঠিকই দাপট দেখিয়ে সেঞ্চুরি আদায় করে নিয়েছেন। খেলেছেন ১০৯ রানের দারুণ এক ইনিংস। স্মিথের সেঞ্চুরিতে ভর করে দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া করেছিল ২৮৫ রান। জয়ের জন্য ভারতের সামনে টার্গেট ছিল ৪৪১। জিততে হলে ভারতকে নতুন ইতিহাস সৃষ্টি করতে হতো। কেননা চতুর্থ ইনিংসে তাড়া করে জয়ের বিশ্ব রেকর্ড হচ্ছে ৪১৮ রানের। রেকর্ড তো দূরের কথা ভারত গুটিয়ে গেল ১০৭ রানেই। ভারতের শেষ ৫ উইকেটের পতন ঘটেছে মাত্র ১৮ রানে। প্রথম ইনিংসে তো শেষ ৭ উইকেটের পতন হয়েছিল ১১ রানে। দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৩১ রান এসেছে চেতেশ্বর পূজারার ব্যাট থেকে। দ্বিতীয় সর্বোচ্চ রান ১৩। ছয় ব্যাটসম্যান দুই অঙ্কের কোটায় পৌঁছাতেই পারেননি। দুই ইনিংস মিলে অসি স্পিনার ও’কিফ ৭০ রানে নিয়েছেন ১২ উইকেট। এটি ভারতের মাটিতে কোনো বিদেশি স্পিনারের নতুন বোলিং রেকর্ড।

পুনেতে ভারতকে মাটিতে নামালো অস্ট্রেলিয়া। টেস্টের শীর্ষ দলটি ২০১২ সালের পর নিজেদের মাটিতে হারেনি। তা ছাড়া টানা ২০ ম্যাচে তারা ছিল অপরাজিত। অবশেষে অস্ট্রেলিয়ার সামনে মাথা নোয়াতে হলো ভারতকে।

এই পাতার আরো খবর
up-arrow