Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭
প্রকাশ : বৃহস্পতিবার, ২ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২ মার্চ, ২০১৭ ০০:০৮
কোর্টে ফিরছেন শারাপোভা
ক্রীড়া ডেস্ক
কোর্টে ফিরছেন শারাপোভা

মারিয়া শারাপোভাকে প্রথম দেখায় অনেকেই নতুন আনা কুর্নিকোভা বলে ভেবেছিলেন। টেনিস দুনিয়ায় ঝড় তোলার আগেই হয়তো বিজ্ঞাপনের ফাঁদে পা দিয়ে ঝরে পড়বেন এই রুশ সুন্দরী! এমনটা যারা ভেবেছিলেন, পরবর্তী বছরগুলোয় তাদের ভুল প্রমাণ করেছেন মারিয়া শারাপোভা।

একের পর এক দুরন্ত ফর্ম করে গেছেন। জয় করেছেন অসংখ্য ট্রফি। গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টেও পাঁচবার চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছেন এই রুশ সুন্দরী। জুটিয়েছেন অসংখ্য ভক্ত। যারা আগ্রহভরে অপেক্ষায় থাকেন, আরও একটা ম্যাচ জিতে দর্শকদের দিকে তাকিয়ে উল্লাসে ফেটে পড়বেন শারাপোভা। ভক্তরাও তেমনি উল্লাস করেন।

কিন্তু গত জানুয়ারিতেই ঘটে যায় বিপত্তি। না জেনেই মেলডোনিয়াম সেবন করেছিলেন তিনি। এটা যে নিষিদ্ধ ড্রাগ এ ব্যাপারে মোটেও কোনো ধারণা ছিল না শারাপোভার। তবে আন্তর্জাতিক টেনিস ফেডারেশন এই রুশকন্যার কোনো অজুহাতই মানতে রাজি ছিল না। ড্রাগ টেস্টে পজেটিভ প্রমাণিত হওয়ায় দুই বছরের জন্য টেনিস কোর্টে নিষিদ্ধ করা হয় শারাপোভাকে। অবশ্য রুশকন্যার পাশে শক্ত অবস্থান নেয় রাশিয়ান টেনিস ফেডারেশন। নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করেন শারাপোভা। দুই বছর থেকে শাস্তি কমে ১৫ মাস করা হয়। শাস্তির এ মেয়াদ অবশেষে পূর্ণ হতে যাচ্ছে রুশ সুন্দরীর। আগামী মে মাসেই তাকে কোর্টে দেখা যাবে বলে ঘোষণা দিয়েছে ইতালিয়ান ওপেন কর্তৃপক্ষ। তারা নিজেদের টুইটার অ্যাকাউন্ডে জানান, ‘আমরা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করছি যে রোমে তিনবারের চ্যাম্পিয়ন মারিয়া শারাপোভা ওয়াইল্ড কার্ড নিয়ে খেলবেন। ’

ইনজুরি আর নিষেধাজ্ঞা মিলিয়ে বহুদিন কোর্টের বাইরে ছিলেন মারিয়া শারাপোভা। বই পড়ে, সমুদ্রে বেড়িয়ে, ফ্যাশন জগতের সঙ্গে জড়িয়ে কাটিয়েছেন এই দীর্ঘ সময়টা। এবার টেনিসে কোর্টে ফেরার পালা। আবারও ভক্তদের মন জয় করার পালা। শারাপোভা কি সেই পুরনো রূপে ফিরতে পারবেন? মে মাসে মাদ্রিদ ওপেনেও অংশ নিতে পারেন শারাপোভা। এ টুর্নামেন্টে খেলার জন্যও ওয়াইল্ড কার্ড পেয়েছেন এই রুশসুন্দরী। এসব টুর্নামেন্ট মূলত প্রস্তুতিমূলক। শারাপোভার আসল পরীক্ষা হবে রোলা গাঁরোতে। ফ্রেঞ্চ ওপেনে দুবার চ্যাম্পিয়ন হয়েছেন শারাপোভা (২০১২ ও ২০১৪)। আবারও কি এখানে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করতে পারবেন তিনি?

এই পাতার আরো খবর
up-arrow