Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২৩ আগস্ট, ২০১৭

ঢাকা, বুধবার, ২৩ আগস্ট, ২০১৭
প্রকাশ : শনিবার, ৪ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ৩ মার্চ, ২০১৭ ২৩:৪২
বাংলাদেশের প্রতিপক্ষ মালয়েশিয়া
শুরু হচ্ছে আট জাতি ওয়ার্ল্ড হকি লিগ
ক্রীড়া প্রতিবেদক
বাংলাদেশের প্রতিপক্ষ মালয়েশিয়া
মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে আজ বাংলাদেশের প্রতিপক্ষ শক্তিশালী মালয়েশিয়া। গতকাল অনুশীলনে ঘাম ঝরাচ্ছেন জিমিরা —বাংলাদেশ প্রতিদিন

ক্রীড়া পাগল বাংলাদেশের মানুষের কাছে ক্রিকেটের আগে ফুটবল আর হকি ছিল বিনোদনের অন্যতম মাধ্যম। ফুটবলের জোয়ারের চেয়ে কোনো অংশে কম ছিল না হকিরও।

জুম্মন লুসাইরা হকিতে সারা বিশ্ব কাঁপিয়েছিলেন। তবে দিন দিন ফুটবলের মতো হকিতেও ভাটা পড়ে। ১৯৮৫ সালের পর দেশের হকিতে উল্লেখযোগ্য বড় কোনো ঘটনাই ছিল না। দীর্ঘদিন পর আবারও হকিতে জোয়ার আনার উপলক্ষ পেয়েছেন জিমিরা। আজ থেকে ওয়ার্ল্ড হকি লিগ দ্বিতীয় রাউন্ডের ঢাকা পর্ব শুরু হচ্ছে। প্রথম দিনেই শক্তিশালী মালয়েশিয়ার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ।

বিশ্ব হকিতে মালয়েশিয়ার অবস্থান খুব শক্ত। র‌্যাঙ্কিংয়ের ১৩ নম্বরে অবস্থান করছে তারা। অন্যদিকে বাংলাদেশের অবস্থান ৩৫ দলের মধ্যে ৩২ নম্বরে। বলতে গেলে একেবারে তলানিতেই। মালয়েশিয়ার মতো দলের বিপক্ষে দারুণ কিছু করে দেখাবেন জিমিরা— এমনটা কষ্টসাধ্য কল্পনামাত্র। অবশ্য ঘরের মাঠে খেলা হওয়ায় কিছুটা সুবিধা পাবে বাংলাদেশ। দর্শকদের সমর্থন আর পরিচিত মাঠের সুবিধা নিয়ে কি মালয়েশিয়ার বিপক্ষে ভালো কিছু করতে পারবেন কি জিমিরা! কোচ অলিভার কার্টেজের মতে, বাংলাদেশের প্রস্তুতিটা ভালোই হয়েছে। অবশ্য দেশের বাইরে কোনো শক্তিশালী প্রতিপক্ষের সঙ্গে খেলতে পারলে আরও ভালো হতো। তবে ঘানার বিপক্ষে প্রস্তুতি ম্যাচগুলোও বেশ ফল দেবে বলে মনে করেন কোচ। শেষ প্রস্তুতি ম্যাচটা জিতে কোচ বলেছিলেন, দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করাই দলের লক্ষ্য। মালয়েশিয়া, ওমান ও ফিজির বিপক্ষে পুল এ-তে খেলবে বাংলাদেশ। দুই ম্যাচ জিতলেই পরের রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করবেন জিমিরা। আজকের ম্যাচ নিয়ে বাংলাদেশের হকি কোচ অলিভার কার্টজ বলেন, ‘মালয়েশিয়ার বিপক্ষে আমাদের হারাবার কিছু নেই। আমরা আজ ফুরফুরে মেজাজেই মাঠে নামব। কৌশলে সতর্কতা থাকবে আমাদের। ’ বাংলাদেশকে সমীহ করছেন মালয়েশিয়ান কোচ স্টিফেন ফন হুইজেন, ‘সাম্প্রতিক সময়ে বাংলাদেশের খেলাগুলো আমরা দেখেছি। তাদের বিপক্ষে আমরা জিততে চাই। তবে তাদেরকে হালকা মেজাজে দেখার কোনো কারণ নেই। ’ দুই দলের সর্বশেষ লড়াইয়ে গত এশিয়ান গেমসে মালয়েশিয়া ৫-১ গোলে জিতেছিল।

এদিকে আজ ওয়ার্ল্ড হকি লিগে ঢাকা পর্বে প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে ওমান-ফিজি। বিশ্ব হকির র‌্যাঙ্কিংয়ে ওমান ৩১ নম্বরে অবস্থান করছে। ফিজির অবস্থান অনেকটা নিচের দিকে। তবে আজ ফিজি জিতলে বাংলাদেশের জন্য সুবিধাই হবে। বিশেষ করে এই গ্রুপে দ্বিতীয় স্থানের জন্য বাংলাদেশকে ওমানের সঙ্গেই লড়াই করতে হবে। বি গ্রুপে মুখোমুখি হচ্ছে চীন, মিসর, ঘানা ও শ্রীলঙ্কা। আজ চীন-ঘানা ও মিসর-শ্রীলঙ্কা মুখোমুখি হবে।

নিরাপত্তার অজুহাতে কানাডা ঢাকা পর্বে খেলতে অস্বীকৃতি জানিয়েছিল। তাদের অবশ্য অন্য লিগে যোগ করেছে আন্তর্জাতিক হকি-কর্তারা। নিরাপত্তা নিয়ে যেন কোনো সমস্যা না হয় সেদিকে আয়োজকদের তীক্ষ দৃষ্টি রয়েছে। মাঠে তো বটেই হোটেলেও থাকছে পর্যাপ্ত নিরাপত্তা। এ বছরেই এশিয়া কাপ হকি আয়োজন করবে ঢাকা। সে আয়োজনে কোনো সমস্যা না হওয়ার জন্যই এবার নিরাপত্তার কড়াকড়ি থাকছে।

আজকের খেলা

     ম্যাচ   সময়

     চীন—ঘানা    ৯.১৫ মি.

     মিসর—শ্রীলঙ্কা  ১১.৩০ মি.

     ওমান—ফিজি  ০১.৪৫ মি.

     বাংলাদেশ—মালয়েশিয়া  ৪.০০ মি.

এই পাতার আরো খবর
up-arrow