Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭

ঢাকা, শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭
প্রকাশ : রবিবার, ৫ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ৪ মার্চ, ২০১৭ ২৩:২১
লিয়ন দাপটে দিশাহারা কোহলিরা
ক্রীড়া ডেস্ক
লিয়ন দাপটে দিশাহারা কোহলিরা

পুনেতে স্টিভ ও’কিফের ‘স্পিন বিস্ফোরণে’ ছিন্ন-ভিন্ন হয়ে গিয়েছিল ভারত। বেঙ্গালুরুতে তাই অসি স্পিনারকে ঠেকিয়ে রাখার ট্রেনিং নিয়েই মাঠে নেমেছিলেন কোহলিরা।

ও’কিফকে তারা ঠেকিয়ে রেখেছেনও। কিন্তু ও’কিফ যে বেঙ্গালুরুতে গিয়ে তার ‘মারণাস্ত্র’ কৌশল তুলে দিয়েছেন নাথান লিয়নের হাতে তা যেন বুঝতেই পারেননি কোহলিরা! গতকাল ও’কিফ পারেননি কিন্তু নাথান লিয়ন একাই ধসিয়ে দিয়েছেন ভারতকে। ৫০ রানে নিয়েছেন ৮ উইকেট। ভারতের মাটিতে টেস্টে কোনো বিদেশি বোলারের সেরা বোলিং ফিগার এটি।

ভারত গুটিয়ে গেছে মাত্র ১৮৯ রানে। লোয়ার অর্ডারে ব্যাটিং ধস! শেষ ৫ উইকেটের পতন ঘটেছে মাত্র ১৫। অবশ্য শুধু লোয়ার অর্ডার কেন, টপ অর্ডার মিডল অর্ডারই বা কি করেছে? এক লোকেশ রাহুলের ৯০ রান বাদ দিলে ভারতের ইনিংস তো ধু ধু মরুভূমি! ওপেনিংয়ে নেমে শেষ পর্যন্ত এক প্রান্ত আগলে রেখে লড়াই করেছেন রাহুল। নবম ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ২০৫ বল থেকে করেছেন ৯০ রান। বাউন্ডারি ৯টি।

চিন্নাস্বামীর উইকেট যে বদ্ধভূমি নয় তা বোঝা যায় লোকেশ রাহুল ও অস্ট্রেলিয়ার ইনিংস দেখে। রাহুল একপ্রান্ত আগলে রেখেছিলেন, আরেক প্রান্ত থেকে একের পর এক উইকেট পড়েছে। অথচ এই উইকেটে শেষ বিকালে বিনা উইকেটে ৪০ রান করেছে অস্ট্রেলিয়া।

লোকেশ রাহুল ছাড়া ভারতের বাকি ১০ ব্যাটসম্যানের রানের যোগফল মাত্র ৮৩। উইকেট পতন শুরু হয়েছিল মুকুন্দকে দিয়ে। মুরালি বিজয়ের ইনজুরির কারণে দলে সুযোগ পেয়েছিলেন। কিন্তু নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি। রানের খাতা খোলার আগেই তাকে ফিরতে হয়েছে সাজঘরে। মিচেল স্টার্কের এক ডেলিভারিতে ভারতীয় ওপেনার লেগ বিফোরের ফাঁদে পড়ে যান। এরপর শুরু হয় লিয়ন ঝড়! ভারতীয় ব্যাটসম্যানরা যেন একে একে এই অসি স্পিনারের সামনে আত্মসমর্পণ করতে থাকেন। লিয়ন একাই নিয়েছেন ৮ উইকেট। মাঝে কেবল করুণ নায়ারের উইকেটটি নিয়েছেন আগের ম্যাচের তারকা স্পিনার ও’কিফ। ২৬ রানে আউট হয়েছেন তিনি।

ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে সব শেষ ম্যাচে অপরাজিত ট্রিপল সেঞ্চুরি করার পরও আর সুযোগ পাননি। অবশেষে এই ম্যাচে সুযোগ পাওয়ার পরও তা কাজে লাগাতে পারেননি। ফর্মের তুঙ্গে থাকা ভারতীয় অধিনায়ক কোহলি। মাত্র ১২ রানেই আউট হয়েছেন তিনি। দুই তারকা ব্যাটসম্যান চেতেশ্বর পূজারা ও অজিঙ্কা রাহানেও সুবিধা করতে পারেননি। দুজনেই ১৭ রান করার পরও ড্রেসিংয়ে ফিরেছেন। ব্যাটিং ব্যর্থতায় বেঙ্গালুরু টেস্টের প্রথম দিনেই ব্যাকফুটে চলে গেছে ভারত।

up-arrow