Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৯ আগস্ট, ২০১৭

ঢাকা, শনিবার, ১৯ আগস্ট, ২০১৭
প্রকাশ : শুক্রবার, ১৭ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৭ মার্চ, ২০১৭ ০০:০৫
প্রিমিয়ার ক্রিকেটের দলবদল শুরু আজ
ক্রীড়া প্রতিবেদক

শততম টেস্টের রোমাঞ্চ ছড়িয়ে কলম্বোর পি সারা ওভাল স্টেডিয়ামে খেলছে বাংলাদেশ ক্রিকেট দল। স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে আলো ছড়াচ্ছেন মুশফিক, সাকিবরা।

গোটা দেশের ক্রিকেটপ্রেমীরা সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত অধীর আগ্রহ নিয়ে উপভোগ করছেন টাইগারদের শততম টেস্ট। আজ ম্যাচের তৃতীয় দিন। পরিষ্কার হয়ে যাবে টেস্টে চালকের আসনে বসবে কি না টাইগাররা। শততম টেস্টের পরিস্থিতি যখন এমন, তখন আজ ও কাল দুদিন দেশের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে জমজমাট ঢাকা প্রিমিয়ার ক্রিকেটের দলবদল হচ্ছে। বিকাল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত আবাহনী, মোহামেডান, লিজেন্ড অব রূপগঞ্জ, শেখ জামাল ধানমন্ডি, ব্রাদার্স ইউনিয়ন, ভিক্টোরিয়া, প্রাইম ব্যাংক, প্রাইম দোলেশ্বরসহ ১২টি ক্লাব অংশ নিবে দুদিনের দলবদলে। তবে শ্রীলঙ্কায় অবস্থানরত জাতীয় দলের ক্রিকেটাররা দলবদলে অংশ নিচ্ছেন না। দেশে ফেরার পর দলবদল করবেন জাতীয় দলের ক্রিকেটাররা। প্রিমিয়ার ক্রিকেট শুরুর সম্ভাব্য তারিখ ৭ এপ্রিল।

গত দুই মৌসুমে দলবদল হয়েছে ‘প্লেয়ার্স বাই চয়েজ’ প্রক্রিয়ায়। ক্লাবগুলোর দাবিতে ক্রিকেটারদের পারিশ্রমিকও বেঁধে দেওয়া হয়েছিল। এই প্রক্রিয়ার বিপক্ষে ছিলেন ক্রিকেটাররা। একবার লিগ বয়কটের হুমকিও দিয়েছিলেন। পরবর্তী মৌসুমগুলোতে কোনো বাঁধা ধরা নিয়ম থাকবে না- এমন প্রতিশ্রুতি দিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। এরপর খেলতে রাজি হন ক্রিকেটাররা। এবার তাই থাকছে না কোনো ব্যারিয়ার। ক্লাবগুলোর সঙ্গে দেন দরবার করে ক্রিকেটাররা দল পছন্দ করে নিয়েছেন এর মধ্যেই। জাতীয় দলের ১৯ ক্রিকেটারকে আনা হয়েছে পুলের আওতায়। প্রতিটি দল সর্বোচ্চ ৩ জন পুলের ক্রিকেটার নিতে পারবে। এছাড়া খেলাতে পারবে একজন বিদেশি ক্রিকেটার। তবে নিবন্ধন করাতে পারবে একাধিক।

পুলের তালিকায় রয়েছেন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। দুজনেই আবার আইপিএলে খেলবেন। সাকিবের দল কলকাতা নাইট রাইডার্স ও মুস্তাফিজের সানরাইজার্স হায়দরাবাদ। দুজনে আইপিএলে খেলবেন বলে প্রিমিয়ার ক্রিকেটে দেখা যাবে না তাদের। তাই প্রিমিয়ার ক্রিকেটের দলগুলোও এখনো আগ্রহ দেখায়নি দুই ক্রিকেটারের বিষয়ে। দুই ক্রিকেটারকে নিয়ে আগ্রহ না থাকলেও ওয়ানডে ও টি-২০ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম দুজনকেই দেখা যেতে পারে লিজেন্ড অব রূপগঞ্জে।

up-arrow