বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০১৭ ০০:০০ টা

মেসি নেইমারদের বিশ্বকাপ মিশন

ক্রীড়া ডেস্ক

মেসি নেইমারদের বিশ্বকাপ মিশন

আর্জেন্টাইন সাংবাদিকরা মেসিদের নাগাল পাচ্ছেন না। চার মাস আগে আর্জেন্টাইন মিডিয়া লেভেজ্জিকে নিয়ে ভুল রিপোর্ট করেছিল। এরপরই লিওনেল মেসি এক লিখিত বক্তব্য পড়ে শোনান মিডিয়াকে। অনির্দিষ্টকালের জন্য মেসিরা আর্জেন্টাইন মিডিয়াকে বয়কট করে চলবেন। এতে আর্জেন্টিনার তো বটেই, বিশ্ব মিডিয়ারও অনেকটা ক্ষতি হয়ে গেল। চিলির বিপক্ষে ম্যাচের আগে তেমন কিছু জানার উপায় নেই। আগামীকাল ভোরে ফিফা বিশ্বকাপ ২০১৮-এর বাছাই পর্বে ল্যাটিন অঞ্চলের ম্যাচে নিজেদের মাটিতে চিলির মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা। অন্যদিকে প্রায় একই সময়ে উরুগুয়ের মাঠে সুয়ারেজদের মুখোমুখি হচ্ছেন নেইমাররা। এ ছাড়াও ল্যাটিন অঞ্চলের ম্যাচে মুখোমুখি হচ্ছে কলম্বিয়া-বলিভিয়া, প্যারাগুয়ে-ইকুয়েডর ও ভেনেজুয়েলা-পেরু।

আর্জেন্টিনার জন্য চিলির বিপক্ষে ম্যাচটা খুবই গুরুত্বপূর্ণ। ১২ ম্যাচ খেলে আলবেসিলেস্তরা ১৯ পয়েন্ট নিয়ে পঞ্চমে অবস্থান করছে। সরাসরি বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করতে অন্তত সেরা চারে থাকতেই হবে তাদের। সেই হিসেবে হাতে থাকা ছয়টা ম্যাচে কোনোরকম ভুল করা চলবে না মেসিদের। পেছন থেকে কলম্বিয়া আর প্যারাগুয়েও তো হুমকি দিচ্ছে নিয়মিত। কলম্বিয়া ১৮ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে এবং প্যারাগুয়ে ১৫ পয়েন্ট নিয়ে সাত নম্বরে অবস্থান করছে। চিলির বিপক্ষে ম্যাচে মেসিরাই এগিয়ে থেকে খেলতে নামবেন। বাছাই পর্বের আগের ম্যাচটা চিলির মাঠেই ২-১ গোলে জিতেছিল আর্জেন্টিনা। এদিকে ল্যাটিন অঞ্চলের বাছাই পর্বে শীর্ষে অবস্থান করছে ব্রাজিল। ১২ ম্যাচে তারা ২৭ পয়েন্ট সংগ্রহ করেছে। বলতে গেলে রাশিয়া বিশ্বকাপ নিশ্চিত করেই নিয়েছেন নেইমাররা। উরুগুয়ে ২৩ পয়েন্ট সংগ্রহ করে দুই নম্বরে অবস্থান করছে। ব্রাজিল-উরুগুয়ের ম্যাচটা বলতে গেলে মর্যাদার। এ ম্যাচে জয়-পরাজয় বিশ্বকাপ বাছাই পর্বের অবস্থানে খুব একটা পরিবর্তন আনবে না ব্রাজিলের জন্য। তবে এ ম্যাচ জিতলে রাশিয়া বিশ্বকাপ বলতে গেলে নিশ্চিতই হয়ে যাবে সিলেকাওদের। অন্যদিকে উরুগুয়ে জিতলে তাদেরও বিশ্বকাপ অনেকটা নিশ্চিত হয়ে যাবে।

ল্যাটিন অঞ্চলে ২০ পয়েন্ট সংগ্রহ করে গোল ব্যবধানে এগিয়ে থেকে ইকুয়েডর তিনে অবস্থান করছে। সমান পয়েন্ট নিয়ে চার নম্বরে অবস্থান করছে চিলি। আর্জেন্টিনার বিপক্ষে জিতলেই কেবল অবস্থান মজবুত হতে পারে আলেক্সিস সানচেজদের। আর প্যারাগুয়ের বিপক্ষে জিতলে ইকুয়েডর আরও শক্ত অবস্থানে চলে যাবে।

সর্বশেষ খবর