শুক্রবার, ২৪ মার্চ, ২০১৭ ০০:০০ টা

লড়াইয়ের অপেক্ষায় টাইগাররা

মেজবাহ্-উল-হক

লড়াইয়ের অপেক্ষায় টাইগাররা

অনুশীলনে ব্যস্ত সৌম্য

শ্রীলঙ্কা সফরের প্রথম সূচিতে ওয়ানডে ক্রিকেট দিয়ে সিরিজ শুরু হওয়ার কথা ছিল। কিন্তু বাংলাদেশের চাহিদা অনুযায়ী প্রথমে নিয়ে আসা হয় টেস্ট সিরিজ। দুটি কারণে বাংলাদেশ ক্রিকেট বোর্ড—বিসিবি পরে ওয়ানডে খেলার ব্যাপারে আগ্রহ দেখিয়েছিল— প্রথমত, বাংলাদেশ টেস্ট খেলার মধ্যেই ছিল। তাই শুরুতে টেস্ট হলে ভালো। ক্রিকেটারদের মনঃসংযোগে বিঘ্ন ঘটবে না। শততম টেস্ট জয়ের মধ্য দিয়ে তার ফলটাও পেয়েছে বাংলাদেশ।

দ্বিতীয়ত, বাংলাদেশের আসল শক্তি হচ্ছে ওয়ানডে। শুরুতেই ওয়ানডে সিরিজ হলে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার আগেই ম্যাচ খেলার কারণে হারের শঙ্কা থাকত বেশি। তিন সপ্তাহ কাটানোর পর এখন বাংলাদেশ লঙ্কানদের আবহাওয়ার সঙ্গে অনেকটা মানিয়ে নিয়েছে। এখন তারা ওয়ানডের জন্য একেবারে প্রস্তুত। এখন পুরো শক্তি দিয়েই লঙ্কানদের বিরুদ্ধে লড়াই করতে পারবেন টাইগাররা।

শততম টেস্টে জয় বাংলাদেশের ক্রিকেটারদের মানসিকভাবে চাঙ্গা করে দিয়েছে। ওয়ানডেতে বাড়তি আত্মবিশ্বাস নিয়ে খেলতে পারবেন মাশরাফিরা। যদিও হঠাৎ টেস্টের মেজাজ থেকে ওয়ানডেতে মনোযোগ দিতে কষ্ট হওয়ার কথা। আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যেক ক্রিকেটারেরই এ ব্যাপারে মানসিক প্রস্তুতি থাকে। প্রস্তুতি আছে মাশরাফিদেরও। এক দিন আগেই প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট একাদশের সঙ্গে ২ রানে হেরে গেছে বাংলাদেশ। তবে হারলেও এই ম্যাচ বাংলাদেশকে সবুজ সংকেতই দিচ্ছে। প্রথমত, লঙ্কানদের ৩৫৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৩৫২ রান চাট্টিখানি কথা নয়। এতে বড় রান তাড়া করার জন্য মানসিকভাবে একটা প্রস্তুতি হয়ে থাকল টাইগারদের।

সবচেয়ে বড় বিষয় হচ্ছে, এই ম্যাচে বাংলাদেশের সেরা তিন তারকাই খেলেননি। টেস্টে বাংলাদেশের সাফল্যের তিন নায়ক— সাবিক আল হাসান, তামিম ইকবাল ও মুস্তাফিজুর রহমান প্রস্তুতি ম্যাচে ছিলেন বিশ্রামে। তাদের ছাড়াই তো তীব্র প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছিল বাংলাদেশ। ওয়ানডে সিরিজের আগে এটা খুবই ইতিবাচক দিক। তা ছাড়া এই প্রস্তুতি ম্যাচ থেকে নিজেদের দুর্বলতাগুলো সম্পর্কে কিছুটা আঁচ পেয়েছেন টাইগাররা। এখন আসল লড়াইয়ে নামার আগে প্রস্তুতি নিয়ে মাঠে নামার সুযোগ পাচ্ছে বাংলাদেশ। শততম টেস্টে দল থেকে বাদ পড়া বাংলাদেশের ব্যাটিংয়ের অন্যতম স্তম্ভ মাহমুদুল্লাহ রিয়াদ রান পেয়েছেন প্রস্তুতি ম্যাচে। ৬৮ বলে খেলেছেন ৭১ রানের হার না মানা ইনিংস। ফর্মহীনতায় ভুগতে থাকা মাহমুদুল্লাহ রিয়াদের জন্য এই ইনিংসটি খুবই কার্যকর। তার রানে ফেরাটা বাংলাদেশের জন্যও স্বস্তি। প্রস্তুতি ম্যাচে দলীয় খাতায় রান যোগ হওয়ার আগে ইমরুল কায়েস আউট হওয়ার পরও দ্বিতীয় উইকেট জুটিতে এসেছিল ১১৬ রান। দারুণ ব্যাটিং করেছেন সৌম্য সরকার। তিন নম্বরে নামা সাব্বির রহমানের ৭২ রানের ইনিংসটি ছিল অসাধারণ। শুধু উইকেট হারিয়ে ধাক্কা খেলেও পরিপক্বতার প্রমাণ দিয়েছে সৌম্য-সাব্বির জুটি।

প্রস্তুতি ম্যাচটি ছিল সাব্বির রহমানের জন্য বিশেষ চ্যালেঞ্জের। কেননা ওয়ানডেতে তিন নম্বরে ব্যাট করলেও টেস্টে সাব্বির হচ্ছেন লোয়ার অর্ডার ব্যাটসম্যান। বেশ কিছু দিন পর ওয়ানডে খেলতে নেমে নিজের জায়গায় মারকুটে ব্যাটসম্যান আরামবোধ করেন কিনা তা নিয়ে সংশয় ছিল। ৫০ ওভারের প্রস্তুতি ম্যাচে খেলতে নেমে সাব্বির বুঝিয়ে দিয়েছেন টেস্টে তিনি যে পজিশনেই ব্যাটিং করুন না কেন ওয়ানডেতে তার জায়গা ‘ওয়ান-ডাউন’!

মোসাদ্দেকের হাফ সেঞ্চুরি ইঙ্গিত করছে মিডল অর্ডারের নির্ভরতার বিষয়টি। আর মাশরাফিকে নিয়ে নতুন করে কিছু বলার নেই। ‘নড়াইল এক্সপ্রেস’ কখনো কখনো ব্যাটিংয়েও যে ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন প্রস্ততি ম্যাচে ৩৫ বলে ৫৮ রানের ইনিংসটি তারই একটি নজির মাত্র। তবে মাশরাফির আসল ক্যারিশমা তার নেতৃত্বে। প্রতিপক্ষকে ঘায়েল করে দিতে কীভাবে সতীর্থদের তাতিয়ে দিতে হয় তা খুব ভালো করেই জানেন টাইগার-দলপতি।

ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ ভারসাম্যপূর্ণ এক দল! স্পিন-পেস কিংবা ব্যাটিং— সব বিভাগেই বাংলাদেশের ক্রিকেটাররা ফর্মের তুঙ্গে। পেস আক্রমণে মুস্তাফিক একাই এক শ। তার সঙ্গে মাশরাফি ও রুবেল/তাসকিন তো রয়েছেনই। স্পিনে সাকিবকে নিয়ে নতুন করে কিছু বলার নেই। লঙ্কান দলে বাম হাতি ব্যাটসম্যানদের কথা চিন্তা করে নিয়ে যাওয়া হয় অফ স্পিনার মেহেদী হাসান মিরাজকেও। এই মুহূর্তে বাংলাদেশের সবচেয়ে বড় ভরসার জায়গা হচ্ছে ব্যাটিং।

শততম টেস্টে সাকিবের সেঞ্চুরি ও তামিমের দুই ইনিংসে লড়াই ছিল চোখে পড়ার মতো। ওয়ানডেতেও জ্বলে ওঠার অপেক্ষায় তাদের ব্যাট। মুশফিক— মি. ডিপেন্ডেবল, যে কোনো পরিস্থিতিতে দলের প্রধান ভরসা তিনি। এ ছাড়া সৌম্য, সাব্বির, মাহমুদুল্লাহ, মোসাদ্দেকও রয়েছেন দারুণ ফর্মে। অভিজ্ঞতার দিক দিয়েও লঙ্কানদের চেয়ে অনেক এগিয়ে বাংলাদেশ। তাই ওয়ানডে সিরিজে জয়টা বাংলাদেশের কাছে একটু বেশিই প্রত্যাশিত।

গতকাল সকালেই কলম্বো থেকে ডাম্বুলায় পৌঁছে গেছে বাংলাদেশ। সেখানেই আগামীকাল ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ। শেষ মুহূর্তের প্রস্তুতিও সেরে নিয়েছেন টাইগাররা। এখন কেবল আসল লড়াইয়ে মাঠে নামার অপেক্ষা।

সর্বশেষ খবর