শনিবার, ২৫ মার্চ, ২০১৭ ০০:০০ টা

পলিনহোর হ্যাটট্রিকে ব্রাজিলের দুর্দান্ত জয়

ক্রীড়া ডেস্ক

পলিনহোর হ্যাটট্রিকে ব্রাজিলের দুর্দান্ত জয়

হ্যাটট্রিকম্যান পলিনহোকে অভিনন্দন নেইমারদের —এএফপি

পলিনহো ব্রাজিলিয়ান ফুটবলে মহান কোনো তারকা নন। তবে মাঝে মধ্যে তার ফুটবলীয় ঝলক দেখে ভক্তদের মনে পড়ে যায় সেই পুরনো ব্রাজিলের কথা। গতকাল ভোরেও তেমনি ব্রাজিলিয়ান ফুটবলীয় গৌরবকে মনে করিয়ে দিলেন পলিনহো। জাতীয় দলের জার্সিতে হ্যাটট্রিক করেন তিনি গতকাল। পলিনহোর হ্যাটট্রিক আর নেইমারের এক গোলে মন্টিভিডিওতে ব্রাজিল ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে উরুগুয়েকে। এ জয়ে ১৩ ম্যাচে ৩০ পয়েন্ট সংগ্রহ করে ল্যাটিন অঞ্চলের বাছাই পর্বে শীর্ষেই থাকল ব্রাজিল। বলতে গেলে রাশিয়া বিশ্বকাপে এক পা দিয়েই রেখেছে সিলেকাওরা। সামনের ম্যাচে প্যারাগুয়েকে হারালেই বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করবেন নেইমাররা।

নিজেদের মাটিতে পেনাল্টি থেকে গোল করে এডিসন কাভানি উরুগুয়েকে এগিয়ে দিয়েছিলেন ম্যাচের নবম মিনিটেই। তবে কে জানতো ব্রাজিল এতটা ক্ষেপে উঠবে! আর উরুগুয়েকে দুমড়ে মুচড়ে দিবে তাদেরই মাটিতে! ১৮তম মিনিটে নেইমারের কাছ থেকে বল পেয়ে ডি বক্সের বেশ খানিকটা বাইরে থেকে দুর্দান্ত এক শটে গোল করে দলকে সমতায় ফেরান পলিনহো। প্রথমার্ধে এরপর আরও বেশ কয়েকটা দারুণ আক্রমণ করলেও গোল পায়নি ব্রাজিল। ১-১ সমতায় থেকেই বিরতিতে যায় দুই দল। দ্বিতীয়ার্ধে নেমেই ব্রাজিল হামলে পড়ে উরুগুয়ের ওপর। ম্যাচের ৫১তম মিনিটে পলিনহোর দ্বিতীয় গোলে এগিয়ে যায় ব্রাজিল। এরপর নেইমার ৭৪তম মিনিটে গোল করলে সিলেকাওদের জয় নিশ্চিত হয়ে যায়। অতিরিক্ত মিনিটে আরও একটি গোল করে দলকে ৪-১ ব্যবধানের জয় উপহার দেওয়ার পাশাপাশি হ্যাটট্রিক করেন পলিনহো। দারুণ এ হ্যাটট্রিকে বিস্মিত হয়ে গেছেন পলিনহো নিজেই। জাতীয় দলের জার্সিতে হ্যাটট্রিক করবেন, এমনটা নাকি কখনো ভাবেননি তিনি!

দারুণ এ জয়ে বিশ্বকাপের পথে ব্রাজিল অনেকটা এগিয়ে গেলেও সুয়ারেজহীন উরুগুয়ে এ পরাজয়ে বেশ কষ্টই পেয়েছে। উরুগুয়ের কোচ তাবারেজ বলছেন, ‘ব্রাজিলের কাছে পরাজয় বেশ কষ্ট দিচ্ছে। আমরা পেশাদার হলেও মন তো আমাদের আছে। যা চাই তা না পেলে কষ্ট তো হবেই।’ তবে প্রতিপক্ষ দলের প্রশংসাও করেছেন তিনি। ব্রাজিলের কাছে হেরে গেলেও বিশ্বকাপের পথে অনেকটাই এগিয়ে আছে উরুগুয়ে। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা ১৩ ম্যাচে ২৩ পয়েন্ট সংগ্রহ করে দ্বিতীয় স্থানে রয়েছে। হাতে আছে আরও পাঁচ ম্যাচ। এর মধ্যে দুইটা জিতলেই চূড়ান্ত পর্ব নিশ্চিত হয়ে যাবে সুয়ারেজদের।

সর্বশেষ খবর