সোমবার, ২৭ মার্চ, ২০১৭ ০০:০০ টা

রেকর্ডের অপেক্ষায় মাশরাফি

রাশেদুর রহমান

রেকর্ডের অপেক্ষায় মাশরাফি

উইকেট পাওয়ার পর উল্লসিত মাশরাফি

বাংলাদেশের ক্রিকেটে নতুন যুগের সূচনা করেছিলেন হাবিবুল বাশার সুমন। একের পর এক পরাজয় ক্রিকেট ভক্তদের আত্মবিশ্বাস তলানিতে নিয়ে এসেছিল। তারপরও জয়ের আশায় স্টেডিয়ামে ছুটে আসা কমিয়ে দেয়নি ভক্তরা। ভক্তদের ক্রমাগত সমর্থনের প্রথম প্রতিদান দেন বাশার। ২০০৫ সালের জানুয়ারি। ঢাকা-চট্টগ্রাম মিলিয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে নামে বাংলাদেশ-জিম্বাবুয়ে। ঢাকায় প্রথম দুই ম্যাচ হেরে বাশারবাহিনী আরও একবার ভক্তদের হতাশ করে তুলে। তবে কে জানতো দেশের ক্রিকেটীয় মোড় এসে গেছে! চট্টগ্রাম দুহাত উজাড় করে দিল টাইগারদের। টানা তিন ম্যাচ জিতে প্রথমবারের মতো ভক্তদের সিরিজ জয়ের আনন্দ উপহার দেয় টাইগাররা। ৩-২ ব্যবধানের সেই জয় আজও ভক্তদের শিহরিত করে। প্রতিবার সিরিজ জয়ের উৎসবের সময় মনে পড়ে বাশারদের সেই ঐতিহাসিক জয়ের কথা।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জয়ের পর একে একে সাফল্য ধরা দিতে লাগল বাংলাদেশের ক্রিকেটভক্তদের কাছে। টাইগাররা ধুলোয় মিশাতে থাকল পরাশক্তিদের গর্ব। অবশ্য এরপরও প্রায় এক দশক লেগে যায় ক্রিকেট দুনিয়ায় নিজেদের ভিত্তিটা মজবুত করতে। পরাশক্তিদের সারিতে শামিল হতে সময় নিলেও অবশেষে সেই সময় উপস্থিত হয়। বাশারদের পর আশরাফুল, সাকিব আর মুশফিকরা বাংলাদেশের জয়যাত্রা ছুটিয়ে চলেন দিক দিগন্তে। তবে মাশরাফির হাত ধরেই বাংলাদেশের ক্রিকেট পৌঁছে যায় কাঙ্ক্ষিত উচ্চতায়। সব বাধা পেছনে ফেলে টাইগাররা এগিয়ে চলে দুরন্ত গতিতে। দলের এই এগিয়ে চলার পথে মাশরাফি বিন মর্তুজা ছাড়িয়ে যান তার পূর্বসূরিদের। গত বছর আফগানিস্তানের বিপক্ষে সিরিজ জিতেই মাশরাফি স্পর্শ করেছিলেন হাবিবুল বাশার সুমনকে। অধিনায়ক হিসেবে সিরিজ জয়ের দিক থেকে এখন দুজন অবস্থান করছেন পাশাপাশি। বাশার জিম্বাবুয়ে ছাড়াও সিরিজ জিতেছেন কেনিয়া, স্কটল্যান্ড আর বারমুডা-কানাডার বিপক্ষে। মোট ছয়টা সিরিজ জিতেছেন তিনি। আফগানিস্তানের বিপক্ষে গত বছর সিরিজ জিতে বাশারের সমান্তরালে পৌঁছেছেন অধিনায়ক মাশরাফিও। আফগানিস্তান ছাড়াও তিনি জিম্বাবুয়ে, পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার মতো ক্রিকেটের পরাশক্তিদের বিরুদ্ধে সিরিজ জয় করেছেন।

হাবিবুল বাশার সুমন ও মাশরাফি বিন মর্তুজা ছাড়াও বাংলাদেশকে সিরিজ জয়ে নেতৃত্ব দেন সাকিব আল হাসান (৫টি), মুশফিকুর রহিম (২টি), মোহাম্মদ আশরাফুল (২টি) ও খালেদ মাসুদ পাইলট (১টি)। কেবল সিরিজ জয়েই নয়, ওয়ানডেতে ম্যাচ জয়ের দিক থেকেও একে একে সবাইকে ছাড়িয়ে চলেছেন মাশরাফি বিন মর্তুজা। ৩৮ ম্যাচে দলকে নেতৃত্ব দিয়ে ২৪ ম্যাচেই জয় ছিনিয়ে এনেছেন তিনি। অবশ্য ম্যাচ জয়ের দিক থেকে এখনো তার উপরে আছেন হাবিবুল বাশার সুমন। তিনি ৬৯ ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়ে ২৯ জয় ছিনিয়ে এনেছেন। ম্যাচ জয়ের দিক থেকে এরপর আছেন সাকিব আল হাসান (২৩টি), মুশফিকুর রহিম (১১টি), মোহাম্মদ আশরাফুল (৮টি), খালেদ মাসুদ পাইলট (৪টি), আমিনুল ইসলাম বুলবুল (২টি) ও আকরাম খান (১টি)।

ম্যাচ জয়ে বাশারকে ছাড়িয়ে যেতে আরও অপেক্ষা করতে হবে মাশরাফিকে। তবে সিরিজ জয়ে পূর্বসূরিকে ছাড়িয়ে যেতে পারেন তিনি কালই! আগামীকাল ডাম্বুলায় শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয়টি খেলতে নামছে মাশরাফিবাহিনী। প্রথম ম্যাচে লঙ্কান ক্রিকেটের সব ঐতিহ্যকে ধুলোয় মিশিয়ে দিয়েছে টাইগাররা। ৯০ রানের বিশাল জয়ে সিরিজে এগিয়ে গেছে তারা। ডাম্বুলায় জিতে সিরিজটা নিজেদের করে নিতে চাইছে দলের সবাই। দলের তরুণতম সদস্য মেহেদী মিরাজ তো বলেই দিয়েছেন, কলম্বোর জন্য অপেক্ষায় থাকতে রাজি নন তারা। ডাম্বুলাতেই সিরিজ জয়ের কাজটা শেষ করতে উন্মুখ হয়ে আছে টাইগাররা। এই জয় সম্পন্ন হলে অধিনায়ক মাশরাফিরও স্পর্শ করা হবে দারুণ সেই রেকর্ড। সিরিজ জয়ের দিক থেকে তিনি ছাড়িয়ে যাবেন হাবিবুল বাশার সুমনকে। কেবল তাই নয়, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার মতো প্রবল প্রতাপদের বিপক্ষে সিরিজ জয়ের পর শ্রীলঙ্কার বিপক্ষেও সিরিজ জয়ের আনন্দে মেতে উঠতে পারবে বাংলাদেশের ক্রিকেটভক্তরা।

সর্বশেষ খবর