মঙ্গলবার, ২৮ মার্চ, ২০১৭ ০০:০০ টা

মেয়াদের আগেই হকির নির্বাচন?

ক্রীড়া প্রতিবেদক

মেয়াদের আগেই হকির নির্বাচন?

বেশ কটি ক্রীড়া ফেডারেশনের মেয়াদ শেষ হয়ে গেছে। ক্রীড়া পরিষদ তাই ঢালাওভাবে অ্যাডহক কমিটি গঠন করছে। অথচ কয়েকটি ফেডারেশনের মেয়াদ থাকা অবস্থায় নির্বাচন চেয়েছিল। কিন্তু ক্রীড়া পরিষদ তা গুরুত্ব দেয়নি। এ জন্য তাদের বিরুদ্ধে এক সংগঠক মামলাও করেছেন। অ্যাডহক কমিটি থাকলেও ৯০ দিনের মধ্যে নির্বাচন বাধ্যতামূলক। তা না হলে গঠনতন্ত্র লঙ্ঘন করবে ক্রীড়া পরিষদ। কিছু ফেডারেশনে অ্যাডহক কমিটির মেয়াদ ৯০ দিন পার হয়ে গেছে। ভারোত্তোলন ফেডারেশনে অ্যাডহক কমিটির মেয়াদ শেষ হওয়ার পর আবার অন্তর্বর্তীকালীন কমিটি গড়া হয়েছে। টেনিসে ১০ বছর ধরে নির্বাচন নেই। অর্থাৎ সরকারি আইনই মানছে না সরকারি সংস্থা ক্রীড়া পরিষদ।

হকি ফেডারেশনের নির্বাচিত কমিটির মেয়াদ শেষ হবে জুন মাসে। বর্তমান নির্বাহী কমিটির অনেকেই চাচ্ছেন জুনের মধ্যে নির্বাচনের মাধ্যমে নতুন কমিটি গঠন করতে। আজ ফেডারেশনের গভর্নিং বডির জরুরি সভা ডাকা হয়েছে। জানা গেছে বৈঠকে বেশ কিছু এজেন্ডা থাকছে। তবে দুটো বিষয়ই গুরুত্ব পাবে। এক অক্টোবরে ঢাকায় অনুষ্ঠিতব্য এশিয়া কাপ। দুই নির্বাচন। ১৯৮৫ সালে ঢাকায় এশিয়া কাপ হকির আয়োজন হয়। ৩২ বছর পর এত বড় আসার ঢাকায় ফিরে আসছে। কিন্তু এশিয়ান হকি ফেডারেশন শর্ত জুড়ে দিয়েছে ফ্লাড লাইট ছাড়া এশিয়া কাপ করা যাবে না। এমন চিঠি পাওয়ার পর হকি ফেডারেশনের কর্মকর্তারা নড়েচড়ে বসেছেন। ফেডারেশন সভাপতি নিজে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে যোগাযোগ করেছেন। হাতে এখনো ছয় মাস সময় আছে। তাই এ সময়ের মধ্যে ফ্লাড লাইট স্থাপন করা সম্ভব। আজকের বৈঠকে আলোচনা হবে জাতীয় ক্রীড়া পরিষদের কাজের অগ্রগতি। হয়তো বৈঠক শেষে বলা যাবে কতদিনের মধ্যে মওলানা ভাসানী স্টেডিয়ামে ফ্লাড লাইট বসানো সম্ভব।

ঢাকায় এশিয়া কাপ যদি হয়ে থাকে তা হবে নতুন কমিটির মাধ্যমে। কেননা হকি ফেডারেশন চায় না নির্বাচিত কমিটির মেয়াদ শেষ হওয়ার পর অ্যাডহক কমিটি গঠন হোক। অতীতে এ নিয়ে অনেক ঝামেলা পোহাতে হয়েছে। অধিকাংশ সদস্যই চাচ্ছেন জুনের মধ্যেই হকিতে নির্বাচন। তাই আজকের সভায় সিদ্ধান্ত আসতে পারে নির্বাচনের জন্য জাতীয় ক্রীড়া পরিষদকে চিঠি দেওয়া। একজন সদস্য জানালেন, এ ব্যাপারে ইতিমধ্যে আমরা ক্রীড়া প্রতিমন্ত্রীর সঙ্গে আলোচনা করেছি। চিঠি পাওয়ার পরই তিনি তার সিদ্ধান্তের কথা জানাবেন। প্রতিমন্ত্রী এ কথাও বলেছেন আমি চাই না নির্বাচনকে কেন্দ্র করে বড় ফেডারেশনে কোনো ঝামেলা সৃষ্টি হোক। সবাই যা চাইবেন সেটাই তিনি করবেন।

সর্বশেষ খবর