শিরোনাম
বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০১৭ ০০:০০ টা

বিশ্বকাপে সবার আগে ব্রাজিল

ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপে সবার আগে ব্রাজিল

গোলের পর উল্লসিত ব্রাজিলিয়ান ফুটবলাররা —ইন্টারনেট

নেইমারের পেনাল্টি গোল রুখে দেওয়ার উচ্ছ্বাসে মেতে উঠল প্যারাগুয়ে। গোলরক্ষক সিলভাকে ঘিরে এক রকম উৎসবই করল তারা। দৃশ্যটা নেইমারের ফুটবলীয় চেতনায় প্রচণ্ড আঘাত দিল যেন। ব্রাজিলিয়ান অধিনায়ক এরপরের মিনিটগুলোতে নিজেকে উজাড় করে দিলেন। মাঝ মাঠের ওপার থেকে একক নৈপুণ্যে দুর্দান্ত এক গোল করলেন ম্যাচের ৬৪ মিনিটে। এর কয়েক মিনিট পর আরও একটা গোল করেন তিনি। তবে অফসাইডের অজুহাতে গোলটা বাতিল করেন রেফারি। নেইমারের ম্যাজিক্যাল ফুটবল আর ব্রাজিলিয়ানদের দলীয় উন্মাদনায় সাও পাওলোর মাঠে প্যারাগুয়ে ৩-০ গোলের পরাজয় স্বীকার করে বাড়ি ফিরেছে। এ দুর্দান্ত জয়ে বিশ্বকাপের চূড়ান্তপর্ব নিশ্চিত করে নিয়েছে ব্রাজিল। নেইমারদের রাশিয়া যাত্রা এবার নিশ্চিত।

প্যারাগুয়েকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের চূড়ান্তপর্বে খেলা প্রায় নিশ্চিত করে নিয়েছিল ব্রাজিল। আনুষ্ঠানিকতা বাকি ছিল কেবল কাগজে-কলমে। তবে গতকাল পরের ম্যাচে পেরুর মাঠে উরুগুয়ে হেরে যাওয়ায় কোচ টিটের দলের আর অপেক্ষা করতে হলো না। ওই ম্যাচের ফলে স্বাগতিক রাশিয়ার পর সবার আগে ২০১৮ বিশ্বকাপে খেলা নিশ্চিত হয়ে গেছে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নদের।

বাংলাদেশ সময় গতকাল সকালে সাও পাওলোর করিন্থিয়ানস অ্যারিনায় ৩-০ গোলে জিতে ব্রাজিল। পরের ম্যাচে পেরুর মাঠে ২-১ গোলে হেরে যায় উরুগুয়ে। নিজেদের মাঠে প্রথমার্ধে কোটিনহোর গোলে এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ান নেইমার। ম্যাচের শেষ দিকে জয় নিশ্চিত করেন মার্সেলো। এই নিয়ে কোচ টিটের অধীনে টানা নবম জয়ে ১৪ ম্যাচে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের শীর্ষে থাকা ব্রাজিলের পয়েন্ট ৩৩। পরের ম্যাচগুলোর ফল যাই হোক ব্রাজিল চতুর্থ স্থানের নিচে নামবে না ল্যাটিন অঞ্চলের পয়েন্ট তালিকায়। এ অঞ্চল থেকে প্রথম চারটি দল সরাসরি বিশ্বকাপের চূড়ান্তপর্ব খেলবে। পঞ্চম স্থানের দলটিকে বিশ্বকাপ নিশ্চিত করার জন্য খেলতে হবে ওশেনিয়া অঞ্চলের শীর্ষ দলটির সঙ্গে।

এদিকে ল্যাটিন অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে জয় পেয়েছে কলম্বিয়া। তারা জেমস রদ্রিগেজ ও কুয়াডরাডোর গোলে ইকুয়েডরকে ২-০ ব্যবধানে হারিয়েছে। এ জয়ে কলম্বিয়া ২৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে। পেরুর মাঠে ২-১ গোলে হেরে যাওয়া উরুগুয়ে ২৩ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে। সান্তিয়াগোতে ভেনেজুয়েলাকে ৩-১ গোলে হারানো চিলি ২৩ পয়েন্ট নিয়ে আছে চতুর্থ স্থানে। অন্যদিকে মেসিকে ছাড়া খেলতে নেমে বলিভিয়ার মাঠ লা পাজে ২-০ গোলে হেরে গেছে আর্জেন্টিনা। ১৪ ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে এডগার্ডো বাউজার দল।

সর্বশেষ খবর