শুক্রবার, ৩১ মার্চ, ২০১৭ ০০:০০ টা

হকিতে নির্বাচনী হাওয়া

ক্রীড়া প্রতিবেদক

হকিতে নির্বাচনী হাওয়া

অ্যাডহক কমিটি নয়। হকি ফেডারেশন নির্বাচনের মাধ্যমে নতুন কমিটি গড়তে চায়। গত ২৮ মার্চ ফেডারেশনের গভর্নিং বডির সভা অনুষ্ঠিত হয়। সেখানে সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেওয়া হয়। অক্টোবরে ঢাকায় এশিয়া কাপের মতো বড় আসর। তবে তা নির্ভর করছে ফ্লাড লাইট স্থাপনের ওপর। কেননা এশিয়ান হকি ফেডারেশন শর্ত জুড়ে দিয়েছে ফ্লাড লাইট না হলে এশিয়া কাপ আয়োজন করা যাবে না। হকি ফেডারেশন এ ব্যাপারে বেশ তত্পর। স্বয়ং সভাপতি বিষয়টি নিয়ে কাজ করছেন। হাতে যে সময় আছে জাতীয় ক্রীড়াপরিষদ দ্রুত কাজ করলে ৬ মাসের মধ্যে মওলানা ভাসানী স্টেডিয়ামে ফ্লাড লাইট স্থাপন করা সম্ভব। তাই হকির কর্মকর্তারা এশিয়া কাপ আয়োজনের ব্যাপারে আশাবাদী। ১৯৮৫ সালে ঢাকায় প্রথমবারের মতো এশিয়া কাপ অনুষ্ঠিত হয়।

এশিয়া কাপ যদি ঢাকাতে হয়েও থাকে তা হবে নতুন কমিটির অধীনে। কেননা ফেডারেশন কোনোভাবে চাচ্ছে না অ্যাডহক কমিটি গড়ে হকির নির্বাচন ঝুলে থাকুক। এতে করে আবার মামলার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যায় না। ফেডারেশন দ্রুত নির্বাচনের জন্য জাতীয় ক্রীড়া পরিষদকে চিঠি দেওয়ারও সিদ্ধান্ত নিয়েছে। নির্বাচন অচিরেই হচ্ছে তা ধরে নিয়ে বিশেষ এক মহল এখনই তত্পরতা শুরু করে দিয়েছে। কাউন্সিলর বা ভোটার ঠিক না হলেও একজন কর্মকর্তা সাধারণ সম্পাদকের পদের জন্য ভোটও চাওয়া শুরু করে দিয়েছে। নিজের অবস্থান মজবুত করতে লবিংও শুরু করে দিয়েছেন। মতিঝিল পাড়ায় এ নিয়ে কয়েকটি ক্লাবে নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। একটা প্যানেল গড়ার প্রক্রিয়ায় এগিয়ে যাচ্ছে তারা।

গত নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়। তবু নানা অভিযোগ তুলে একপক্ষ নির্বাচন বয়কট করেছিল। নির্বাচনে বয়কট ক্রীড়াঙ্গনে নতুন কোনো ঘটনা নয়। কিন্তু পরবর্তীতে যা করা হয়েছে তাতে হকির ভবিষ্যৎ শঙ্কিত হয়ে পড়ে। অনেক প্রচেষ্টায় সেই বৈরী আবহাওয়ার কেটে যায়। হকিতে প্রাণচাঞ্চল্য ফিরে আসে। বিশেষ করে হকিকে এগিয়ে নিতে বৃদ্ধ বয়সে আবদুস সাদেক যে পরিশ্রম করছেন তা তুলনাহীন। সামনে নির্বাচন। গণতান্ত্রিক প্রক্রিয়ায় জয়-পরাজয় হবে এটাই স্বাভাবিক। কিন্তু নির্বাচনকে ঘিরে হকিতে আবার বিপর্যয়ের শঙ্কাও উড়িয়ে দেওয়া যায় না। কেননা বিশেষ একটি মহল পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। এ জন্য তারা প্রচুর অর্থ উড়াতেও প্রস্তুত। অবস্থা দেখে বিশেষ একটি মহলের ব্যবস্থা নেওয়ার কথা শোনা যাচ্ছে। তবে আরেক মহল চাচ্ছে সমঝোতা করে যোগ্যদের নিয়ে হকির নতুন কমিটি গড়তে। তারা কতটা সফল হবেন তা সময়ই বলে দেবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর