শুক্রবার, ৩১ মার্চ, ২০১৭ ০০:০০ টা

শারীরিক প্রতিবন্ধী ক্রিকেটে সবুজ দল চ্যাম্পিয়ন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

শারীরিক প্রতিবন্ধী ক্রিকেটে সবুজ দল চ্যাম্পিয়ন

শারীরিক প্রতিবন্ধী ক্রিকেটে চ্যাম্পিয়ন সবুজ দলের হাতে ট্রফি তুলে দিচ্ছেন গণগ্রন্থাগার অধিদফতরের মহাপরিচালক অতিরিক্ত সচিব আশীষ কুমার সরকার, বিসিএপিসির সভাপতি অধ্যাপক শেখ আবদুস সালাম, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন ও জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক অসীম কুমার সরকার —বাংলাদেশ প্রতিদিন

স্বাধীনতা দিবস উপলক্ষে শারীরিক প্রতিবন্ধীদের অংশগ্রহণে আয়োজিত ক্রিকেট টুর্নামেন্ট শেষ হয়েছে। গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জগন্নাথ হল মাঠে ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে টুর্নামেন্ট শেষ হয়। টুর্নামেন্টের আয়োজন করে বাংলাদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন ফর দ্য ফিজিক্যালি চ্যালেঞ্জড (বিসিএপিসি)। দেশের বিভিন্ন জেলা থেকে টেলেন্ট হান্টিংয়ের মাধ্যমে বাছাইকৃত ৪২ জন শারীরিক প্রতিবন্ধীদের অংশগ্রহণে এ টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়।

বাছাইকৃতদের বিসিএপিসি- লাল, বিসিএপিসি- সবুজ ও বিসিএপিসি- নীল এ তিনটি দলে ভাগ করে লিগ পদ্ধতিতে চার দিনব্যাপী চলে টুর্নামেন্ট। টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হয় বিসিএপিসি- সবুজ ও বিসিএপিসি- নীল দলের মধ্যে। নীল দলকে হারিয়ে টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয় সবুজ দল। প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ১৫৭ রান করে সবুজ দল। জয়ের জন্য ১৫৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৮৭ রানে অলআউট হয় নীল দল। ফাইনাল ম্যাচে ৫১ বলে ৫৭ রান করে ম্যান অব দ্য ম্যাচ হন সবুজ দলের রায়হান।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গণগ্রন্থাগার অধিদফতরের মহাপরিচালক অতিরিক্ত সচিব আশীষ কুমার সরকার, বিসিএপিসির সভাপতি অধ্যাপক শেখ আবদুস সালাম, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক  ফরিদা ইয়াসমিন, জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক অসীম কুমার সরকার প্রমুখ।

অনুষ্ঠানে আশীষ কুমার সরকার বলেন, প্রতিবন্ধী ক্রিকেটাররা শুরু থেকেই জয়ের ধারা অব্যাহত রেখেছে। আশাকরি ভবিষ্যতে তারা আরও ভালো করবে।

প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন বলেন, স্বাধীনতার মাসে এই আয়োজন অন্য রকম গুরুত্ব বহন করে। প্রতিবন্ধীরা যে সবই পারে তা আরেকবার প্রমাণ হলো এই ক্রিকেট খেলার মধ্যদিয়ে। বিদেশের মাটিতেও প্রতিবন্ধী ক্রিকেটাররা দেশের জন্য সুনাম বয়ে আনছে।  এ সময় তিনি প্রতিবন্ধী ক্রিকেটে মেয়েদেরকেও অন্তর্ভুক্ত করার আহ্বান জানান।

আগামী ১৬-২০ এপ্রিল একই মাঠে অনুষ্ঠিত হবে শারীরিক প্রতিবন্ধীদের ত্রিদেশীয় টুর্নামেন্ট। আসন্ন টুর্নামেন্টে অংশগ্রহণ করবে বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কা। অনুষ্ঠিত এ টুর্নামেন্টের পারফরম্যান্সের ভিত্তিতে ত্রিদেশীয় সিরিজের জন্য ১৬ সদস্যের বাংলাদেশ দল গঠন করা হবে।

সর্বশেষ খবর