শনিবার, ১ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

জিম্বাবুয়ে ওয়েস্ট ইন্ডিজের পর শ্রীলঙ্কা!

আসিফ ইকবাল

জিম্বাবুয়ে ওয়েস্ট ইন্ডিজের পর শ্রীলঙ্কা!

শ্রীলঙ্কার সিংহলিজ গ্রাউন্ডে অনুশীলনে ফুরফুরে মেজাজে মাহমুদুল্লাহ, মুশফিক, সোহানরা। আজ সিরিজ নির্ধারণী ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে নামছে তারা —এএফপি

প্রথমবারের মতো সিরিজ জয়ের হাতছানি। মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক, মুস্তাফিজরা কি ঘোরের মধ্যে আছেন? না স্বপ্ন বাস্তবায়িত করতে আত্মবিশ্বাসে টগবগ করছেন? কলম্বোর সিংহলিজ স্পোর্টস গ্রাউন্ডে (এসএসজি) অনুশীলনে টাইগারদের দেখে তেমন কিছুই মনে হয়নি। বরং অনেক বেশি নির্ভার এবং নিশ্চিন্ত মনে হয়েছে মাশরাফিদের। আজ সিরিজ নিশ্চিত করার ম্যাচ, নতুন ইতিহাস লেখার ম্যাচ। জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজের পর কোনো টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে দেশের বাইরে সিরিজ জয়ের হাতছানির ম্যাচ— তাই বাড়তি চাপ থাকাই স্বাভাবিক। কিন্তু মাশরাফিদের দেখে তা মনে হয়নি। বরং স্বাগতিক শ্রীলঙ্কান ক্রিকেটার ও নির্বাচক প্যানেলকে অনেক বেশি সিরিয়াস মনে হয়েছে। সনৎ জয়সুরিয়া, রুমেশ কালুভিথারনা, অশাঙ্কা গুরুসিংহকে দেখা গেছে আলাদা করে উপল থারাঙ্গা, দিনেশ চান্ডিমালদের সঙ্গে কথা বলছেন। এমনই ছিল গতকালের অনুশীলনের চিত্র। দুই দলের ক্রিকেটারদের শারীরিক ভাষা যেমনই থাকুক না কেন, বাংলাদেশ দাঁড়িয়ে আছে ইতিহাস রচনা থেকে কয়েক কদম দূরে। আজ জিতলেই প্রথমবারের মতো শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জয়ের অসাধারণ কৃতিত্ব দেখাবেন মাশরাফিরা। যার অপেক্ষায় বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা।

কলম্বোর পি সারা ওভালে ইতিহাস লিখেছেন মুশফিকুর রহিমরা। নিজেদের শততম টেস্টে তুলে নিয়েছেন অসাধারণ জয়। শততম টেস্টে জয়ের পর থেকেই ফুরফুরে মেজাজে রয়েছেন টাইগার ক্রিকেটাররা। আত্মবিশ্বাসে যেন ফুটছেন! ডাম্বুলার রানগিরি স্টেডিয়ামে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি ৯০ রানে জিতে এগিয়ে গেছে বাংলাদেশ। দ্বিতীয়টিতে জিতলেই সিরিজ নিশ্চিত হতো টাইগারদের। কিন্তু বেরসিক বৃষ্টি সেই স্বপ্নে জল ঢেলে দেয়। ফলে এসএসজিতে আজ সিরিজ নির্ধারিত হবে। বাংলাদেশ জিতলে প্রথমবারের মতো সিরিজ জিতবে। আর শ্রীলঙ্কা জিতলে সমতা আসবে সিরিজে। এমন সমীকরণের ম্যাচটি তাই রূপ নিয়েছে অলিখিত ফাইনালে!

সিংহলিজ স্পোর্টস গ্রাউন্ড বাংলাদেশের বর্তমান ক্রিকেটারদের কাছে অপরিচিত। ২০০৫ সালের পর এখানে কোনো ওয়ানডে খেলেনি টাইগাররা। ২০১১ সালের পর অবশ্য এই মাঠে আর কখনো ওয়ানডে হয়নি। এই ভেন্যুতে শ্রীলঙ্কার বিপক্ষে তিন টেস্ট খেলে হেরেছে সবগুলোতেই। ওয়ানডে খেলেছে চারটি। তিনটি বাইলেটারাল সিরিজে এবং একটি ১৯৯৭ সালে এশিয়া কাপে। তবে সব মিলিয়ে এই মাঠে টাইগাররা ওয়ানডে খেলেছে ১০টি। দুটি আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি এবং বাকি পাঁচটি এশিয়া কাপে। ভারতের বিপক্ষে দুবার, পাকিস্তান ও হংকংয়ের বিপক্ষে একটি করে ওয়ানডে খেলেছে বাংলাদেশ। একমাত্র জয়ও হংকংয়ের বিপক্ষে ২০০৪ সালে এশিয়া কাপে। ম্যাচটি টাইগাররা জিতেছিল ১১৬ রানে। সব মিলিয়ে ভেন্যুটি একেবারে অপরিচিত নয় বাংলাদেশের কাছে।

দেশের বাইরে বাংলাদেশ প্রথম ওয়ানডে সিরিজ জিতেছিল কেনিয়ার বিপক্ষে, ২০০৬ সালে। টেস্ট খেলুড়ে দেশগুলোর বিপক্ষে প্রথম জয় জিম্বাবুয়ে, এরপর ওয়েস্ট ইন্ডিজ। তবে ঘরের মাঠে পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ডের মতো ক্রিকেট পরাশক্তিগুলোকে হারিয়েছে বাংলাদেশ। এই সিরিজ জয়গুলো গত চার বছরের মধ্যে। দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার বিপক্ষে খেলতে ঢাকা ছাড়ার আগে টেস্ট অধিনায়ক মুশফিক দৃঢ়তার সঙ্গে জানিয়েছিলেন, টেস্ট সিরিজ জিততে চান। সিরিজ জিততে না পারলেও হারেনি। গলে হারের প্রতিশোধ নেয় কলম্বোয় পি সারা ওভালে নিজেদের শততম টেস্টে। ডাম্বুলায় প্রথম ওয়ানডে জয়ের পর দ্বিতীয়টি ভেস্তে যায় বৃষ্টিতে। তাই আজকে দিনের আলোর ম্যাচটি রূপ নিয়েছে অলিখিত ফাইনালে। কাল অনুশীলন শেষে মিডিয়ার মুখোমুখি বাংলাদেশ ক্রিকেটের অন্যতম সফল অধিনায়ক মাশরাফি সিরিজ জয়ের প্রত্যাশার কথা বলেন, ‘আমরা ভালো করেই জানি বিদেশের মাটিতে জেতা অনেক কঠিন। অনেক প্রতিদ্বন্দ্বিতার। আমরা ইদানীং ঘরের মাঠে ভালো। এখন আমাদের ঘরের বাইরেও ভালো করতে হবে। আমরা ভালো ক্রিকেট খেলছি। আমাদের দলটি ভালো। তাই মনে করি সিরিজ জেতার জন্য দলের সবাই নিজেদের শতভাগ উজাড় করেই খেলবে। শতভাগ উজাড় করে খেলতে পারলে না জেতার কোনো কারণ নেই।’

আজ সিরিজ নির্ধারণী ম্যাচ। তারপরও কাল অনুশীলন জুড়ে আলোচনায় ছিলেন ‘কাটার মাস্টার’ মুস্তাফিজুর রহমান। ভারতীয় মিডিয়ায় প্রকাশ হয়েছে, কাটার মাস্টারকে খেলতে দেওয়া হবে না আইপিএলে। এমন সংবাদ প্রকাশের পর কাল মুস্তাফিজকে এ নিয়ে বিস্তর প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে। বিস্ময়কর বোলার মুস্তাফিজ বলেন, ‘আমার ভাবনায় এখন কালকের (আজ) ম্যাচ। আমি না করিনি আইপিএল খেলতে। আমি সানরাইজার্স হায়দরাবাদের পক্ষে আইপিএলে খেলতে চাই।’ গতবার অভিষেকেই চ্যাম্পিয়ন সানরাইজার্সের পক্ষে দুর্দান্ত খেলেছিলেন মুস্তাফিজ। ১৬ ম্যাচে উইকেট নিয়েছিলেন ১৭টি। আজ খেলবেন সিরিজ নির্ধারণী ম্যাচে। অপরিবর্তিত একাদশকেই দেখা যাবে আজ।

সর্বশেষ খবর