রবিবার, ২ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

চট্টগ্রামেও হারল বাংলাদেশ

পাকিস্তান - শ্রীলঙ্কা ফাইনাল

ক্রীড়া প্রতিবেদক

চট্টগ্রামেও হারল বাংলাদেশ

ফাইনালে উঠে মাঠ ছাড়ছে উল্লসিত শ্রীলঙ্কা দল —বাংলাদেশ প্রতিদিন

কলম্বোর সঙ্গে চট্টগ্রামেও হারের স্বাদ নিল বাংলাদেশ। কলম্বোয় ওয়ানডে সিরিজ জিতে ইতিহাস লেখার ম্যাচ ছিল। সেই ম্যাচ হেরে গেছেন মাশরাফিরা। চট্টগ্রামে সুযোগ ছিল ‘দ্বীপরাষ্ট্র’ শ্রীলঙ্কাকে হারিয়ে ইমার্জিং এশিয়া কাপের ফাইনাল খেলার। সেই সুযোগটিও হারিয়েছেন মুমিনুলরা। কলম্বোয় মাশরাফি বাহিনী ৭০ রানে হেরে সিরিজ জয়ের স্বাদ নিতে পারেনি। চট্টগ্রামে ৮ উইকেটের বিশাল হারে ফাইনাল খেলা হয়নি মুমিনুল বাহিনীর। ইমার্জিং এশিয়া কাপের ফাইনাল আগামীকাল। চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ফাইনালে শ্রীলঙ্কার প্রতিপক্ষ পাকিস্তানে। এম এ আজিজ স্টেডিয়ামে পাকিস্তান ১২৩ রানে হারিয়েছে আফগানিস্তানকে।

ডাম্বুলার রানগিরি স্টেডিয়ামে বৃষ্টিস্নাত ম্যাচে হাটট্রিক করেছিলেন তাসকিন আহমেদ। ‘স্পিডস্টার’ হ্যাটট্রিক করেছিলেন শ্রীলঙ্কান ইনিংসের শেষ ওভারে। গতকাল জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আসিথ ফার্নান্দো হ্যাটট্রিক করেন ইনিংসের সপ্তম ওভারে। ম্যাচসেরা আসিথের ওভারেই ছিটকে পড়ে বাংলাদেশ। গুঁড়িয়ে যায় ১৭৯ রানে। ১৮০ রানের টার্গেটে খেলতে নেমে ১১.১ ওভার হাতে রেখে ম্যাচ জিতে ফাইনালে জায়গা নেয় শ্রীলঙ্কা। প্রথম ৬ ওভার পর্যন্ত সব কিছুই ঠিকঠাক ছিল বাংলাদেশের। সপ্তম ওভারে আসিথ বোলিংয়ে আসতেই পাল্টে যায় সবকিছু। সপ্তম ওভারের প্রথম বলে প্রথম আঘাত হানেন আসিথ। পরের দুই বলে আবারও দুই উইকেট নিয়ে টুর্নামেন্টের প্রথম হ্যাটট্রিক করেন। তার হ্যাটট্রিকের পর ঘুরে দাঁড়ানো সম্ভব হয়নি বাংলাদেশের। লঙ্কান বোলারদের দুর্দান্ত বোলিংয়ের বিপক্ষে শুধু লড়াই করেছেন নাসির হোসেন (৩৯) ও মোহাম্মদ সাইফুদ্দিন (৩৭)। অবশ্য আহত হয়ে মাঠ ছাড়ার অগে আবুল হাসান রাজুও চেষ্টা করেছেন ২৩ রানের ইনিংস খেলে। কিন্তু ব্যাটিং উইকেটে তিন ব্যাটসম্যানের লড়াই খুব সহায়তা করেনি। ৪৯.৩ ওভারে ১৭৯ রানে গুটিয়ে যায় মুমিনুলরা। হ্যাটট্রিকম্যান আসিথ ফার্নান্দোর স্পেল ছিল ১০-১-৩২-৪। ১৮০ রানের টার্গেটে খেলতে নেমে ১৫ রানে ২ উইকেট হারিয়ে একটু কোণঠাসা হয়ে পড়ে শ্রীলঙ্কা। মনে হচ্ছিল জমে উঠবে ম্যাচ। কিন্তু কোথায় কী? তৃতীয় উইকেট জুটিতে উইকেটরক্ষক ব্যাটসম্যান ওপেনার সামারাবিক্রমা ও আসালাঙ্কা অবিচ্ছিন্ন থেকে ১৬৫ রান যোগ করে দলকে নিয়ে যান ফাইনালে। সামারাবিক্রমা অপরাজিত থাকেন ৮৮ রানে এবং আসালাঙ্কা ৮৩ রানে। একটি করে উইকেট নেন নাঈম হাসান ও মোহাম্মদ সাইফুদ্দিন।

দ্বিতীয় সেমিফাইনালে অধিনায়ক মোহাম্মদ রিজওয়ানের(১০৫) সেঞ্চুরিতে পাকিস্তান ৫০ ওভারে ৫ উইকেটে ২৬৭ রান করে। জবাবে বিলাল আসিফের ঘূর্ণিতে ৩১.৪ ওভারে ১৩১ রানে গুঁড়িয়ে যায় আফগানিস্তান। বিলাল ৪০ রানে নেন ৫ উইকেট।

 

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ : ১৭৯/১০, ৪৯.৩ ওভার (সাইফ হাসান ৩২, আফিফ ৮, মুমিনুল ০, নাজমুল ০, মো. মিথুন ১৫, নাসির হোসেন ৩৯, ইয়াসির ১১, সাইফুদ্দিন ৩৭, আবুল হাসান ২৩ (অবসর), নাঈম হোসেন ৩*, নাসুম আহমেদ ২ । আসিথ ফার্নান্দো ৪/৩২, করুনারত্নে ১/২৪, আপোন্সো ১/১০, সামারাকুন ১/৩৬, হাসারাঙ্গা ১/৩৬, পেরেরা ১/১৩)।

শ্রীলঙ্কা : ১৮০/২, ৩৮.৫ ওভার (সামারাবিক্রমা ৮৮*, আসালাঙ্কা ৮৩*। নাঈম ১/২৮, সাইফুদ্দিন ১/৪৫)।

ফল: শ্রীলঙ্কা ৮ উইকেট জয়ী

সর্বশেষ খবর