সোমবার, ৩ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

হাই পারফরম্যান্স দল পাকিস্তানে যাচ্ছে!

ক্রীড়া প্রতিবেদক

হাই পারফরম্যান্স দল পাকিস্তানে যাচ্ছে!

বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপন

পাকিস্তান সুপার লিগের (পিএসএল) লিগ পর্ব এবং সেমিফাইনাল দুটি অনুষ্ঠিত হয় ‘মরু শহর’ দুবাইয়ে। ফাইনালের ভেন্যু ছিল লাহোরের গাদ্দাফি স্টেডিয়াম। ম্যাচটি সফলভাবেই আয়োজন করে পিসিবি। ফাইনালের পরপরই মরিয়া হয়ে উঠে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) নিজ দেশে আন্তর্জাতিক ক্রিকেট ফিরিয়ে আনতে। এ জন্য পিসিবি টার্গেট করে বাংলাদেশকে। পিসিবি দুটি টি-২০ ম্যাচ খেলার জন্য প্রস্তাবও দেয়। কিন্তু বিসিবি সেই প্রস্তাব ফিরিয়ে দেয়। হতাশ পিসিবি তাতে পিছিয়ে যায়নি। বাংলাদেশের যে কোনো একটি দলকে আতিথেয়তা দিতে মরিয়া হয়ে ওঠে। পিসিবির এমন আমন্ত্রণে সাড়া দিতে যাচ্ছে বিসিবি। জাতীয় দলের পরিবর্তে অন্য একটি দল পাঠানোর কথা ভাবছে বিসিবি। কলম্বোয় এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) বৈঠক শেষে সেই কথাই জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। বিসিবি সভাপতি কোনো দলের নাম উল্লেখ করেননি। পিসিবি সভাপতি শাহরিয়ার খান অবশ্য জানিয়েছেন হাই পারফরম্যান্স (এইচপি) স্কোয়াডের নাম।

২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কান ক্রিকেট দলের ওপর সন্ত্রাসী হামলা হয়। হামলায় একাধিক লোক নিহত হন। ওই হামলার পর গত আট বছর ধরে পাকিস্তানের মাটিতে কোনো আন্তর্জাতিক ক্রিকেট হচ্ছে না। কিন্তু পিসিবি চাইছে ক্রিকেট ফিরে আসুক পাকিস্তানের মাটিতে। এ জন্য চেষ্টার কমতি নেই। জুলাই-আগস্টে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশে আসার কথা পাকিস্তানের। এই সুযোগকে কাজে লাগাতে চাইছে পিসিবি। বাংলাদেশ সফরে আসার আগে শর্তজুড়ে দিয়েছে দেশটি। বলছে বাংলাদেশকে আগে পাকিস্তানে খেলতে হবে। এরপর পাকিস্তান খেলতে যাবে। এ বিষয়ে বিসিবি নীরব দর্শকের ভূমিকা পালন করছে। ৪ ও ৬ এপ্রিল কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে দুটি টি-২০ ম্যাচ খেলবে বাংলাদেশ। গতকাল ক্রিকেট শ্রীলঙ্কার হেড অফিস সিংহলজি স্পোর্টস ক্লাবে (এসএসসি) বৈঠক করেন শ্রীলঙ্কা, বাংলাদেশ ও পাকিস্তানের বোর্ড কর্মকর্তারা। সেখানেই বিসিবি ও পিসিবি সভাপতির বৈঠক হয়। বৈঠক শেষে বিসিবি সভাপতি নাজমুল হাসান বলেন, ‘বাংলাদেশ-পাকিস্তান সিরিজ নিয়ে কোনো নিশ্চয়তা নেই। জুলাইয়ে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে আসবে পাকিস্তান। পিসিবি চাইছে আমরা যেন একটি দল পাঠাই। তবে এটা বলতে পারি আমরা জাতীয় দল পাঠাব না। বিকল্প কী করা যায় সেটা নিয়েই ভাবছি।’

বিসিবি সভাপতির বক্তব্যে এটা পরিষ্কার, পাকিস্তান সফরে যাচ্ছে বাংলাদেশের যে কোনো একটি দল। দলটি হাই পারফরম্যান্স স্কোয়াড বলেই জানিয়েছেন পিসিবি সভাপতি শাহরিয়ার খান, ‘বাংলাদেশ জাতীয় দল পাঠাবে না। তবে হাই পারফরম্যান্স স্কোয়াড পাঠানোর বিষয়ে তারা রাজি।’ সঙ্গে বাংলাদেশ সফরের বিষয়টিও নিশ্চিত করেন পিসিবি সভাপতি, ‘বাংলাদেশ সফর করবে পাকিস্তান। আমরা বাংলাদেশের বিপক্ষে একটি ঘরোয়া সিরিজ খেলতে চাই। সেটা নিরপেক্ষ ভেন্যুতে হতে পারে। হতে পারে সেটা শ্রীলঙ্কাতেও।’ ২০০৮ সালের পর পাকিস্তান সফরে যায়নি বাংলাদেশ জাতীয় দল। সেবার গিয়েছিল এশিয়া কাপ খেলতে। এ ছাড়া ২০১৫ সালের সেপ্টেম্বরে বাংলাদেশ মহিলা দল গিয়েছিল পাকিস্তান।

সর্বশেষ খবর