মঙ্গলবার, ৪ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

অপয়া প্রেমাদাসায় বাংলাদেশের অভিষেক

ক্রীড়া প্রতিবেদক

অপয়া প্রেমাদাসায় বাংলাদেশের অভিষেক

টেস্ট ও ওয়ানডে সিরিজে বাংলাদেশের সাফল্যে অনেকটাই নির্ভর ছিল তামিম ইকবালের ওপর। আজও কি জ্বলে উঠবেন বাঁহাতি ড্যাশিং ওপেনার —এএফপি

কলম্বোয় ক্রিকেট স্টেডিয়াম পাঁচটি। কিন্তু মূল স্টেডিয়াম আর প্রেমাদাসা এবং এর অবস্থান রাজধানী কলম্বোর প্রাণকেন্দ্রে। শুরুতে নাম ছিল খেত্তারামা স্টেডিয়াম। শ্রীলঙ্কান ক্রিকেটের ‘প্রাণভোমরা’ এখন খোলনলচে পাল্টে আধুনিকতার ছোঁয়ায় অনিন্দ্য সুন্দর। নামও পাল্টেছে। সাবেক রাষ্ট্রনায়ক রানাসিংহে প্রেমাদাসার নামে নামকরণ এখন স্টেডিয়ামটির। ৩৫ হাজার আসনবিশিষ্ট আর প্রেমাদাসা স্টেডিয়ামে ২০০৯ সাল থেকে নিয়মিত টি-২০ ম্যাচ হচ্ছে। কিন্তু সাফল্যের কুলকুচিতে গল, পি সারা ওভাল কিংবা সিংহলিজ স্পোর্টস গ্রাউন্ডের মতো ‘পয়মন্ত’ নয়। ক্রিকেটপাগল জাতি শ্রীলঙ্কানরা প্রেমাদাসাকে তাই ‘অপয়া’ বলতেই ভালোবাসেন! বলবেই না কেন? ১১ ম্যাচ খেলে যেখানে সাকল্যে জয় একটি। তাও আবার প্রায় পাঁচ বছর আগে, পাকিস্তানের বিপক্ষে। শুধু তাই নয়। সর্বশেষ ৬ ম্যাচেই মাথা নিচু করে মাঠ ছেড়েছে শ্রীলঙ্কা। পরিসংখ্যানও বলছে প্রেমাদাসা কতটা অপয়া। সেই দুঃস্বপ্নের প্রেমাদাসাতেই প্রথমবারের মতো টি-২০ ম্যাচ খেলতে নামছে বাংলাদেশ। মানে দ্বীপরাষ্ট্রের অপয়া ভেন্যুতে অভিষেক হতে যাচ্ছে টাইগারদের। সেই বিবেচনায় কি আজ ফেবারিটের তকমাটা পরবেন মাশরাফিরা? সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু ম্যাচটিতে মাশরাফিবাহিনী নামছে টেস্ট ও ওয়ানডে সিরিজের হারজিতের আত্মবিশ্বাস নিয়ে।

টেস্ট ও ওয়ানডে সিরিজে ১-১ সমতা। গলে বড় ব্যবধানে হারের পর কলম্বোয় নিজেদের শততম টেস্টে টাইগাররা তুলে নেয় ঐতিহাসিক জয়। নিজেদের ১০০তম টেস্ট জয়ের আত্মবিশ্বাস নিয়ে ডাম্বুলায় প্রথম ওয়ানডে জিতে। যদিও শেষ পর্যন্ত ওয়ানডে সিরিজ জেতা হয়নি। কিন্তু হারেনি। টেস্ট ও ওয়ানডে সিরিজের আত্মবিশ্বাস নিয়েই আজ দুই ম্যাচ টি-২০ সিরিজে নামছে বাংলাদেশ। দুটি ম্যাচই প্রেমাদাসায়। দুই দল আজ প্রতিপক্ষ হওয়ার আগে পরস্পরের বিপক্ষে ৫টি ম্যাচ খেলেছে। যার চারটিতে হেরেছে টাইগাররা এবং জিতেছে একটি। জয়টি আবার সর্বশেষ মুখোমুখিতে। ২০১৬ সালে ফেব্রুয়ারিতে  মিরপুরে ২৩ রানে জিতেছিল বাংলাদেশ। দ্বীপরাষ্ট্রের বিপক্ষে এখন পর্যন্ত এটাই একমাত্র জয়। পাঁচ ম্যাচের একটি আবার টাইগাররা খেলেছে শ্রীলঙ্কার মাটিতে। ২০১৩ সালে পাল্লেকেলের ম্যাচে টাইগাররা হেরেছিল ১৭ রানে। দুই দল প্রথম ম্যাচ খেলেছিল ২০০৭ সালের টি-২০ বিশ্বকাপে। জোহানেসবার্গের ওই ম্যাচে ৬৪ রানে জিতেছিল শ্রীলঙ্কা। ২০১৪ সালে চট্টগ্রামে দুই ম্যাচে বাংলাদেশ হেরেছিল শেষ বলে। দুই দলের পরিসংখ্যানে এগিয়ে শ্রীলঙ্কা। কিন্তু আজকের ম্যাচে পরিসংখ্যান কি সহায়ক হবে?

রাতের আলোয় ম্যাচ বলে গতকাল ফ্লাড লাইটে অনুশীলন করেন মাশরাফিরা। টি-২০ সিরিজের জন্য নতুন মুখ সাইফ উদ্দিন। পেস বোলার অলরাউন্ডার সাইফের আজ অভিষেক হবে? সময় বলবে। তবে এটা নিশ্চিত, এই মুহূর্তে দেশসেরা অফ স্পিনার মেহেদী হাসান মিরাজের অভিষেক হচ্ছে কোনো সন্দেহ নেই। মিরাজের অভিষেক হলেও টিম ম্যানেজমেন্ট একাদশ সাজানো নিয়ে একটু দোটানায়। প্রেমাদাসার উইকেটে পেসাররা ভালো করে বলে তিন পেসার নিয়েই আজ একাদশ সাজানো হচ্ছে। তাতে মাশরাফির দুই সঙ্গী মুস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ কোনো সন্দেহ নেই। যদি সাইফের অভিষেক হয়, তাহলে মাহমুদুল্লাহ রিয়াদ ও মোসাদ্দেক হোসেন সৈকতের যে কোনো একজনকে সাজঘরে বসে থাকতে হবে। তামিমের সঙ্গী হবেন সৌম্য সরকার, এটা প্রায় নিশ্চিত। তার মানে ওয়ানডে সিরিজের মতো টি-২০ সিরিজেও দর্শক হয়ে থাকতে হচ্ছে ইমরুল কায়েসকে। আজকের ম্যাচ নিয়ে টাইগার অধিনায়ক মাশরাফি আত্মবিশ্বাসের কথাই বলেন, ‘টেস্ট ও ওয়ানডে সিরিজে আমরা ভালো খেলেছি। দলের সবাই জানেন কার কি দায়িত্ব। আজকের ম্যাচ নিয়ে আমি আত্মবিশ্বাসী।’ উইকেটের বিবেচনায় স্বাগতিকরা ফিরিয়ে এনেছে অভিজ্ঞ ল্যাসিথ মালিঙ্গাকে।

টেস্ট ও ওয়ানডে সিরিজের জমজমাট লড়াইয়ের পর ক্রিকেটপ্রেমীরা অপেক্ষায় টি-২০ সিরিজ নিয়ে। টেস্ট ও ওয়ানডে সিরিজের মতোই কি ফল হবে, না শ্রীলঙ্কার ‘অপয়া’ ভেন্যুতে লাল-সবুজ পতাকা উড়িয়ে দেশে ফিরবেন মাশরাফিরা?

সর্বশেষ খবর