সোমবার, ১০ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

চোখ এখন প্রিমিয়ার ক্রিকেটে

ক্রীড়া প্রতিবেদক

চোখ এখন প্রিমিয়ার ক্রিকেটে

মাশরাফি (রূপগঞ্জ) - মুশফিক (রূপগঞ্জ) - মাহমুদুল্লাহ (আবাহনী) - তামিম (মোহামেডান)

আইপিএল খেলতে মুস্তাফিজুর রহমানের আজ ভারত যাওয়ার কথা। বর্তমান চ্যাম্পিয়ন সানরাইজার্স হায়দরাবাদের পক্ষে দ্বিতীয় মৌসুমের মতো খেলবেন ‘কাটার মাস্টার’। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান কলম্বো থেকে ঢাকায় ফিরেননি দলের সঙ্গে। সরাসরি সৌরাষ্ট্রে যোগ দিয়েছেন কলকাতা নাইট রাইডার্সে। ১২ এপ্রিল শুরু হচ্ছে দেশের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে জমজমাট আসর প্রিমিয়ার ক্রিকেট। কিন্তু খেলা হচ্ছে না দুই ক্রিকেটারের। যদিও কলম্বোয় কমিশনে গাজী ট্যাংকে নাম নিবন্ধন করেছেন সাকিব। খেলানোর সুযোগ পাবে না বলে কোনো ক্লাবই নেয়নি মুস্তাফিজকে। সাকিব ও মুস্তাফিজ না থাকলেও জাতীয় দলের সব ক্রিকেটারই দল-বদল করে ক্লাব চূড়ান্ত করে নিয়েছেন। টি-২০ ক্রিকেটকে বিদায় জানিয়ে হৈ চৈ ফেলে দেওয়া মাশরাফি বিন মর্তুজা এবার খেলবেন লিজেন্ড অব রূপগঞ্জে। তার সঙ্গী টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম। ১২ দলের প্রিমিয়ার ক্রিকেটের খেলাগুলো হবে ফতুল্লা, বিকেএসপির দুই মাঠে। দলগুলো এরই মধ্যে শুরু করে দিয়েছে অনুশীলন। আয়ারল্যান্ডে তিন জাতির টুর্নামেন্ট ও চ্যাম্পিয়ন্স লিগের প্রস্তুতি নিতে জাতীয় দলের ক্রিকেটাররা সিরিয়াসলিই নিয়েছেন প্রিমিয়ার ক্রিকেটকে। যদিও ৪-৫টি ম্যাচের বেশি খেলা সম্ভব হবে না জাতীয় দলের ক্রিকেটারদের।

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে ও টি-২০ সিরিজ খেলতে যাওয়ার আগেই লিজেন্ড অব রূপগঞ্জে নাম লিখেন মাশরাফি। তখনই শোনা গিয়েছিল টেস্ট অধিনায়ক মুশফিকও সঙ্গী হচ্ছেন ওয়ানডে অধিনায়কের। প্রিমিয়ার ক্রিকেটে এই প্রথম দুজনে এক সঙ্গে খেলবেন। একসঙ্গে খেলাটা স্মরণীয় হয়ে থাকবে বলেন মুশফিক, ‘আমরা দুজন এই প্রথম এক সঙ্গে খেলব। আমি মনে করি এটা আমাদের কাছে স্মরণীয় হয়ে থাকবে।’ ক্লাবগুলো ইতিমধ্যেই অনুশীলনে নেমে পড়েছে। এবারে লিগে প্রতি দলে একজন করে মাত্র বিদেশি খেলতে পারবেন। সেখানেও আবার শর্ত জুড়ে দিয়েছে বিসিবি। বিদেশিদের অবশ্যই পেসার কিংবা অলরাউন্ডার হতে হবে। গেল মৌসুমে আবাহনীতে খেলেছিলেন তামিম ইকবাল। এবারও শোনা গিয়েছিল ধানমন্ডি পাড়ার দলটিতে দেখা যাবে তামিমকে। কিন্তু শ্রীলঙ্কা থেকে দেশে ফিরে নাম লিখেছেন মোহামেডানে। অবশ্য গত মৌসুমে আবাহনীর শেষ ম্যাচে সাসপেন্ড হওয়ায় ১২ এপ্রিল লিগের উদ্বোধনী ম্যাচে খেলতে পারছেন না গাজী ট্যাংকের বিপক্ষে। দলটির পুলের বাকি দুই ক্রিকেটার বাঁ হাতি স্পিনার তাইজুল ইসলাম ও পেসার শুভাশীষ রায়। এছাড়া মেহেদী হাসান মিরাজ ও কামরুল ইসলাম রাব্বিও রয়েছেন। গত আসরের চ্যাম্পিয়ন আবাহনীতে পুলের ক্রিকেটার মাহমুদুল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত ও তাসকিন আহমেদ। এছাড়াও রয়েছেন জাতীয় দলের সাকলাইন সজীব, সানজামুল ইসলাম ও শুভাগত হোম। প্রাইম ব্যাংকের তিন পুলের ক্রিকেটার সৌম্য সরকার, সাব্বির রহমান ও রুবেল হোসেন। ইমরুল কায়েস খেলছেন শেখ জামাল ধানমন্ডি ক্লাবে। প্রাইম দোলেশ্বরে নেই পুলের কোনো ক্রিকেটার।

জাতীয় দলের তারকা ও স্থানীয় ক্রিকেটার দিয়ে গুছিয়ে নিয়েছে দলগুলো। এখন সবাই হাত বাড়িয়েছে বিদেশি ক্রিকেটারের কোটা পূরণ করতে। লিগের প্রথম ম্যাচ থেকেই হয়তো দেখা যাবে বিদেশি ক্রিকেটারদের। জাতীয় দলের ক্রিকেটাররাও প্রিমিয়ার লিগ খেলে আত্মবিশ্বাস বাড়িয়ে ১২ মে উড়ে যাবে আয়ারল্যান্ড তিন জাতির টুর্নামেন্ট খেলতে।

সর্বশেষ খবর