সোমবার, ১০ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

এবার রাতের আলোয় হকি লিগ

ক্রীড়া প্রতিবেদক

এবার রাতের আলোয় হকি লিগ

সত্তর দশকেই ফ্লাডলাইটে ঢাকায় ফুটবল লিগ শুরু হয়। ১৯৭৮ সালে যুব এশিয়া কাপ আয়োজন হয় রাতের আলোতে। নব্বই দশকে শেষে চট্টগ্রামেও ফ্লাডলাইট বসানো হয়। এখন আন্তর্জাতিক ফুটবল মানেই রাতে আয়োজন। একই পথে চলছে ক্রিকেটও। আশি দশকের মাঝামাঝি সময়ে বিশ্বে ফ্লাডলাইটে রঙিন পোশাকে ওয়ানডে খেলা শুরু হয়। যা বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের কাছে ছিল স্বপ্নের মতো। ১৯৮৮ সালে ঢাকা ও চট্টগ্রাম যৌথভাবে এশিয়া কাপ ক্রিকেটের আয়োজন করে। বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কাকে নিয়ে চার জাতি আসর অনুষ্ঠিত হয় দিনের আলোতেই।

১৯৯৯ সালে বিশ্বকাপে সুযোগ পাওয়ার পর বাংলাদেশের ক্রিকেটের চেহারা পাল্টে যায়। ওয়ানডে স্ট্যাটাসের স্বীকৃতিও মিলে। ফলে প্রয়োজন দেখা দেয় ফ্লাডলাইটের। আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা আইসিসি নিয়মই করে দেয় ফ্লাডলাইট ছাড়া কোনো দেশই আন্তর্জাতিক ক্রিকেটের আয়োজন করতে পারবে না। ১৯৯৮ সালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রথমবারের মতো ফ্লাডলাইটে মিনি বিশ্বকাপের আয়োজন করা হয়। সেই থেকেই শুরু। ঢাকা ছাড়াও ক্রিকেটের জন্য চট্টগ্রাম, ফতুল্লা, খুলনা ও বগুড়াতেও ফ্লাডলাইট নির্মিত হয়।

বড় দুই খেলা ফ্লাডলাইটে হলেও বাকি ছিল হকি। অন্য দেশে অনেক আগে থেকেই রাতের আলোয় হকি হলেও বাংলাদেশে দেখা মেলেনি। এবার সেই স্বপ্নও পূরণ হতে যাচ্ছে। আগামী অক্টোবরে ঢাকায় এশিয়া কাপের মতো বড় আসর। এর আগে ১৯৮৫ সালে হয়েছিল বিকালে। কিন্তু এশিয়া হকি ফেডারেশন শর্ত জুড়ে দিয়েছে ফ্লাডলাইট ছাড়া এশিয়া কাপ আয়োজনের অনুমতি দেবে না। তাই নড়েচড়ে বসে হকি ফেডারেশন। জাতীয় ক্রীড়া পরিষদও মওলানা ভাসানী স্টেডিয়ামে ফ্লাডলাইট বসানোর তোড়জোড় শুরু করে দিয়েছে। ক্রীড়া পরিষদের সচিব অশোক কুমার বিশ্বাস জানালেন, ফ্লাডলাইট নির্মাণে পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে দরপত্রের আহ্বান জানানো হয়েছে। টেন্ডার বাছাইয়ের পরই কাজ শুরু হয়ে যাবে। ঠিকাদার কোম্পানিকে কাজের সময়ও বেঁধে দেওয়া হবে। অক্টোবরের আগেই কাজ শেষ হয়ে যাবে বলে তিনি জানান। অর্থাৎ ঢাকায় এশিয়া কাপ ফ্লাডলাইটে হচ্ছে তা নিশ্চিত। শুধু তাই নয়, সামনেই প্রিমিয়ার হকি লিগের বেশকটি খেলা রাতের আলোতেই হবে। হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুস সাদেক আশা প্রকাশ করেন ফ্লাডলাইট দেশের হকির মান উন্নয়নে বড় ভূমিকা রাখবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর