মঙ্গলবার, ১১ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

জুভেন্টাসের প্রতিরোধ ভাঙতে চায় বার্সা

ক্রীড়া ডেস্ক

জুভেন্টাসের প্রতিরোধ ভাঙতে চায় বার্সা

বেশ বড়সড় একটি ধাক্কা নিয়েই চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে আজ নামছে বার্সেলোনা। লা লিগায় শিরোপা রেসে থাকা মেসি, নেইমার, লুইস সুয়ারেজদের আত্মবিশ্বাসে বড় একটি আঁচড় এঁকে দিয়েছে মালাগা। শুধুই কি তাই, লুইস এনরিকের অন্যতম সেনাপতি নেইমার মাথা গরম করে দেখেছেন লাল কার্ড। ফলে তথৈবচ আত্মবিশ্বাস নিয়ে আজ বাংলাদেশ সময় রাত পৌনে একটায় জুভেন্টাসের মাঠে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে খেলতে নামছে বার্সেলোনা। একই দিন বুরুশিয়া ডর্টমুন্ড আতিথেয়তা দিবে ফরাসি ক্লাব এস মোনাকোকে।

বিশ্ব ফুটবলের দুই জায়ান্ট বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ স্পেনের ক্লাব। গত এক দশকে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপার অধিকাংশই জিতেছে ক্লাব দুটি। এবারও ফেবারিট দুই ক্লাব। অবশ্য চলতি চ্যাম্পিয়ন্স লিগের সেরা ১৬ থেকে ছিটকে যেতে বসেছিল বার্সেলোনা। ফরাসি ক্লাব প্যারিস সেন্ট জার্মেইনের কাছে প্রথম লেগে ৪-০ গোলে হারের পর বিদায় প্রায় চূড়ান্ত হয়ে পড়েছিল কাতালানদের। কিন্তু ঘরের মাঠে ইতিহাস রচনা করে ৬-১ গোলের অবিশ্বাস্য জয়ে সেরা আটে জায়গা নেয় এনরিকের শিষ্যরা। সেই আত্মবিশ্বাস আজ কাজ করবে মেসিবাহিনী। কিন্তু পিছিয়ে থাকছে না ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাসও। দলটির অন্যতম দুই সদস্য ডানি আলভেজ ও পাওলো দিবালা খুবই পরিচিত মেসি, নেইমারের। আলভেজ এখন খেলছেন জুভেন্টাসে। কিন্তু এক সময় বার্সার রাইট ব্যাকের দায়িত্বে ছিলেন এ ব্রাজিলিয়ান। আর দিবালা আর্জেন্টাইন জাতীয় দলে খেলেন মেসির সঙ্গে। দিবালা রয়েছেনও ফর্মে। আজকের ম্যাচ নিজ মাঠে খেলবে জুভরা। ঘরের মাঠ, পরিচিত দর্শক বলেই আত্মবিশ্বাসে ফুটছেন দিবালারা। আর্জেন্টাইন এই তরুণ স্ট্রাইকারের বিশ্বাস এটাই উপযুক্ত সময় বার্সেলোনাকে হারানোর, ‘আমরা (জুভেন্টাস) এই মুুহূর্তে মৌসুমের সবচেয়ে সময়ে আছি। কোপা ইতালিয়ায় হারিয়েছি নাপোলিকে। সিরি এ-তে শিয়েভো ও সাম্পাদোরিয়াকে হারিয়েছি। আমাদের সবাই ফুরফুরে মেজাজে রয়েছেন। সুতরাং আমি মনে এটাই সেরা সময় আমাদের।’  চ্যাম্পিয়ন্স লিগে দুই দলের সর্বশেষ লড়াই হয়েছিল ২০১৫ সালের ৭ জুন। জুভেন্টাসের মাটিতে ৩-১ গোলে জিতেছিলেন মেসিরা। এর আগে ২০০৩ সালে দুই লেগের লড়াইয়ে একটি স্প্যানিশ জায়ান্টরা জিতেছিল ২-১ গোলে এবং দ্বিতীয় লেগ ১-১ গোলে ড্র হয়েছিল। পরিসংখ্যানে এগিয়ে স্প্যানিশ ক্লাব। কিন্তু ভীত নন দিবালা, ‘কোনো কিছুতে আমাদের ভীত হওয়া উচিত হবে না। এটা সত্যি, আমরা বার্সেলোনাকে সম্মান করছি। কিন্তু তাই বলে ভয় পাচ্ছি না। পিএসজির বিপক্ষে অসাধারণ জয় পেয়েছে বার্সেলোনা। তারপরও আমি বলব এটাই উপযুক্ত সময় আমাদের তাদের বিপক্ষে লড়াইয়ের।’

সারা বিশ্বের ফুটবলপ্রেমীদের নজর থাকবে বার্সেলোনা-জুভেন্টাস ম্যাচের দিকে। কিন্তু ডর্টমুন্ডের মাটিতে বুরুশিয়া ডর্টমুন্ড-এস মোনাকোর লড়াইও কম যাবে না। পাওয়ার ফুটবলের ধারকের বিপক্ষে গতিশীল ছন্দোময় ফুটবল খেলবে ফরাসি ক্লাবটি। ডর্টমুন্ড অবশ্য আজ প্রথম লেগে নামছে ইনজুরি নিয়ে। আগের ম্যাচে বায়ার্ন মিউনিখের বিপক্ষে খেলায় বেশ কয়েকজন ফুটবলার ইনজুরিতে পড়েন। ডর্টমুন্ডের প্রতিপক্ষ মোনাকো কিন্তু নামবে দারুণ ফর্মে থেকে। সেরা ১৬তে দলটি হারিয়েছে ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার সিটিকে। দুই লেগ মিলিয়ে ৫-৩ গোলে হারিয়েছে ইংলিশ ক্লাবকে। প্রথম লেগে ৩-১ গোলে জিতেছিল ম্যান সিটি। পরের লেগে হেরে যায় ৪-১ গোলে। ফলে অ্যাওয়ে ম্যাচে বেশি গোল করে কোয়ার্টারে জায়গা নেয় মোনাকো।

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগের খেলা আজ রাত পৌনে একটায়। দ্বিতীয় লেগ ১৯ এপ্রিল।

সর্বশেষ খবর