বুধবার, ১২ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

প্রিমিয়ার ক্রিকেটে পর্দা উঠছে আজ

ক্রীড়া প্রতিবেদক

প্রিমিয়ার ক্রিকেটে পর্দা উঠছে আজ

আপাতত জাতীয় দলে ব্যস্ততা নেই। মাশরাফিরা এখন প্রিমিয়ার লিগে মাঠে নামবেন। ওয়ানডে অধিনায়ক দল হিসেবে বেছে নিয়েছেন লিজেন্ড অব রূপগঞ্জকে। মাঠে নামার আগে ফিটনেস ঝালাই করে নিচ্ছেন তারা

ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় আসর ঢাকা প্রিমিয়ার লিগ শুরু হচ্ছে আজ। তিন ভেন্যুতে অনুষ্ঠিত হবে প্রথম রাউন্ডের খেলা। ফতুল্লার খান সাহেব ওসমান আলী ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হবে চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেড ও খেলাঘর সমাজ কল্যাণ সমিতি। বিকেএসপির ৩ নম্বর মাঠে লড়বে প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাব ও পারটেক্স  স্পোর্টিং ক্লাব। আর ৪ নম্বর মাঠে মুখোমুখি হবে লিজেন্ডস অব রূপগঞ্জ ও ব্রাদার্স ইউনিয়ন।

গতকাল মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে এক সংবাদ সম্মেলনে টাইটেল স্পন্সরের নাম ঘোষণা করা হয়েছে। ক্রিকেট লিগের টাইটেল স্পন্সর হয়েছে ওয়ালটন গ্রুপ। লিগের আগামী আসরেও পৃষ্ঠপোষকতা করবে ওয়ালটন। গতকাল দুপুরের তাদের সঙ্গে দুই বছরের চুক্তি হয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পক্ষ থেকে উপস্থিত ছিলেন টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান ও বিসিবি’র পরিচালক সাইফুল আলম চৌধুরী স্বপন। পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর উদয় হাকিম ও সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর মিলটন আহমেদ।

ঘরোয়া ক্রিকেটের প্রাণ হচ্ছে ঢাকা প্রিমিয়ার লিগ। জাতীয় দলের অধিকাংশ তারকা ক্রিকেটার এই প্রিমিয়ার লিগের সৃষ্টি। মিনহাজুল আবেদীন নান্নু, আকরাম খান, আমিনুল ইসলাম বুলবুল, খালেদ মাসুদ পাইলট, খালেদ মাহমুদ সুজন, নাইমুর রহমান দূর্জয়, মোহাম্মদ রফিক ও হাবিবুল বাশার সুমনের মতো তারকা ক্রিকেটাররা প্রিমিয়ার লিগ থেকেই উঠে এসেছেন।

এক সময় প্রিমিয়ার লিগই ছিল ক্রিকেটের সবচেয়ে আকর্ষণীয় আসর। যখন বাংলাদেশ জাতীয় দল আন্তর্জাতিক ম্যাচ খেলতো কালেভাদ্রে। ঢাকার মাঠে আবাহনী, মোহামেডান ও বাংলাদেশ বিমানের ত্রি-মুখী লড়াই ছিল। কিন্তু এখন প্রিমিয়ার লিগে বিমানের দলই নেই। আর ঐতিহ্যবাহী মোহামেডান যেন থেকেও নেই। সবশেষ মতিঝিলের দল শিরোপা জিতেছিল ২০০৯ সালে। এরপর তাদেরকে আর মাঠে স্বরূপে খুঁজে পাওয়া যায়নি। তবে আবাহনী ঠিকই দাপটের সঙ্গে রয়েছে। বর্তমান চ্যাম্পিয়ন তারা। এবারও দারুণ দল গড়েছে। আজ প্রথম ম্যাচেই তুলনামূলক সহজ প্রতিপক্ষ খেলাঘরকে সামনে পেয়েছে ধানমন্ডির ঐতিহ্যবাহী দলটি।

তবে বেশ কয়েক আসর পর এবার দুর্দান্ত এক দল গড়েছে মোহামেডান। চিরপ্রতিদ্বন্দ্বী আবাহনীর ঘর ভেঙে নিয়ে এসেছে দেশের সেরা ওপেনার তামিম ইকবালকে। তা ছাড়া উঠতি তারকা অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ খেলবে এই দলে। রয়েছেন তাইজুল ইসলামের মতো প্রতিজ্ঞাবদ্ধ স্পিনারও। মোহামেডান সব শেষ যেবার প্রিমিয়ার লিগের শিরোপা জিতেছিল সেবার দলে ছিলেন তামিম ইকবাল। তবে অধিনায়ক ছিলেন খালেদ মাসুদ পাইলট। এবারও মোহামেডানে নাম লিখিয়েই শিরোপা জয়ের কথা বলেছেন তামিম। আজ মোহামেডানের খেলা নেই।

আজ ক্রিকেটামোদীদের দৃষ্টি থাকবে রূপগঞ্জ ও ব্রাদার্সের মধ্যকার ম্যাচটির দিকে। কারণ জাতীয় দলের দুই অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও মুশফিকুর রহিম। দুই তারকা ক্রিকেটারই খেলবেন রূপগঞ্জের হয়ে। কিন্তু মজার বিষয় হচ্ছে, জাতীয় দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি এই ম্যাচে খেলবেন মুশফিকের নেতৃত্বে। একথা নিশ্চিত করেছেন রূপগঞ্জের এক কর্মকর্তা। নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেছেন, ‘আমরা মাশরাফিকে অধিনায়ক হওয়ার কথা বলেছিলাম। কিন্তু তিনি জানিয়েছেন মুশফিকই অধিনায়কত্ব করুক। আমার কোনো সমস্যা নাই।’

সর্বশেষ খবর