বুধবার, ১৯ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

তামিমের ব্যাটে বৈশাখী ঝড়

তামিম ইকবাল রান- ১৫৭, বল- ১২৫, ছক্কা- ৭, চার- ১৮

মেজবাহ্-উল-হক

তামিমের ব্যাটে বৈশাখী ঝড়

বৈশাখ এসেছে। মানুষ মহাসমারোহে বরণ করেও নিয়েছে। রমনার বটমূলে ছায়ানটের সুরের মূর্ছনা, চারুকলার মঙ্গল শোভাযাত্রা, গ্রামে-গঞ্জে চলছে মেলা—বাংলা নববর্ষকে অভিবাদন জানাতে আরও কতো আয়োজন! তবে ভয় ছিল কেবল ‘কালবৈশাখী’ নিয়ে —কখন, কোথায় আঘাত হানবে! হঠাৎ গতকাল বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে ‘কালবৈশাখী’ও হয়ে গেল! তবে বাস্তবে নয়। এই ‘কালবৈশাখী’ ঝড় উঠেছিল তামিম ইকবালের ব্যাটে। সেই ঝড়ে লণ্ডভণ্ড হয়ে গেছে মোহাম্মদ আশরাফুলের সংসার (কলাবাগান ক্রীড়া চক্র)!

তামিম একাই করেছেন ১৫৭ রান। যার মধ্যে ১১৪ রানই এসেছে ছক্কা-চার থেকে —এখান থেকেই বোঝা যায় ড্যাসিং ওপেনার কতটা ভয়ঙ্কর ছিলেন। বিশাল বিশাল ৭ ছক্কার সঙ্গে ১৮টি চারের দৃষ্টিনন্দন মার! তামিম সব সময়ই ভয়ঙ্কর, তারপরেও ব্যাট হাতে এর আগে কখনো এতোটা অগ্নিমূর্তি ধারণ করতে দেখা যায়নি। গতকাল প্রিমিয়ার লিগে নিজের সেরা ইনিংসটাই খেলেছেন তামিম।

তামিমের তাণ্ডবটা সবচেয়ে বেশি সহ্য করতে হয়েছে কলাবাগানের অধিনায়ক আশরাফুলকে। তামিম ৭ ছক্কার তিনটি হাঁকিয়েছেন আশরাফুলের বলে। আবার দুটি চারও অ্যাশের ওভারেও। মাত্র ৫ ওভারেই ৫২ রান দিয়েছেন আশরাফুল। তামিমের সামনে কাল কোনো বোলারই সুবিধা করতে পারেননি। তবে আলাদা ছিলেন কেবল বোলার সনজিত সাহা। এই স্পিনার একাই নিয়েছেন ৪ উইকেট। তামিম ইকবালও আউট হয়েছেন সনজিতের বলেই।

গতকাল তামিম হাফ সেঞ্চুরি করেছেন ৬১ বলে। সেঞ্চুরি পূরণ করতে বাকি ৫০ রান করেছেন মাত্র ৪১ বলে। সেঞ্চুরির সময় তামিম ১৩ বাউন্ডারী ও দুটি ছক্কা হাঁকিয়েছিলেন। কিন্তু শতক পূর্ণ করার পরই যেন তামিম আরও বেশি ক্ষ্যাপাটে হয়ে যান। মাত্র ২৩ বলে করেছেন পরের ৫৭ রান।

প্রিমিয়ার লিগের গত আসরে তামিম ছিলেন আবাহনীর অধিনায়ক। এবার তিনি নেতৃত্ব দিচ্ছেন মোহামেডানকে। গত আসরে তামিম আবাহনীকে চ্যাম্পিয়ন করলেও শেষ ম্যাচে আম্পায়ারের সঙ্গে অসৌজন্য আচরণের জন্য এক ম্যাচ নিষিদ্ধ হয়েছেন। সেই শাস্তি ভোগ করেছেন এবার মোহামেডানের অধিনায়কের দায়িত্ব নেওয়ার পর (নিষেধাজ্ঞার কারণে গাজীর বিরুদ্ধে প্রথম ম্যাচ খেলতে পারেননি তামিম)। জরিমানার মোটা অঙ্কের টাকাও দিতে হয়েছে নিজের পকেট থেকে। এদিকে লিগের প্রথম ম্যাচে তামিম খেলতে না পারায় মোহামেডানও হেরে ছিল গাজী ক্রিকেটার্সের কাছে।

সব কিছু মিলেই যেন তেতে ছিলেন ড্যাসিং ওপেনার। আর সব রাগ কাল উগড়ে দিলেন কলাবাগানের বোলারদেরও ওপর। তামিমের তাণ্ডবে কাল প্রথমে ব্যাট করে ৩০৭ রান করে মোহামেডান। ড্যাসিং ওপেনারকে দারুণ সঙ্গ দিয়েছেন শামসুর রহমান। তাদের ওপেনিং জুটিতেই ওঠে ৭৩ রান।

এরপর আর কোনো ব্যাটসম্যানই তামিমকে ভালো সঙ্গ দিতে পারেননি। একপ্রান্তে ছিটকে পড়তে থাকলেও আরেক প্রান্তে বোলারদের বেদম প্রহার করেছেন ড্যাসিং ওপেনার। তামিমের তাণ্ডবেই রানের পাহাড়ে পৌঁছে যায় মোহামেডান।

বিকেএসপির ৪ নম্বর মাঠ হচ্ছে ব্যাটিং স্বর্গ! আগের দিন এই মাঠেই জোড়া সেঞ্চুরি করেছিলেন লিজেন্ডস অব রূপগঞ্জের দুই ব্যাটসম্যান মুশফিকুর রহিম ও নাঈম ইসলাম। তারপর প্রথম ইনিংসে তামিমের তাণ্ডবে ইনিংস! তাই টার্গেট এভারেস্টসম হলেও মোহামেডানকে চ্যালেঞ্জ জানিয়েছিলেন কলাবাগানের ব্যাটসম্যানরা। কলাবাগানের জিম্বাবুইয়ান তারকা হ্যামিল্টন মাসাকাদজা করেন ৬৮ রান। তুষার ইমরানের ব্যাট থেকে আসে ৬৪। এছাড়া আশরাফুল ৪৬ এবং মুক্তার আলী করেন ৩৮ রান। তারপরেও শেষ রক্ষা হয়নি কলাবাগানের। ২৮৩ রানেই থেমে যায় তাদের ইনিংস। ২৪ রানে জিতে যায় মোহামেডান।

প্রিমিয়ার লিগের এবারের আসরে প্রথম ম্যাচে ব্যাটে ঝড় তুলে দলকে জিতিয়ে দিয়ে তামিম যেন অন্যরকম এক বার্তা দিলেন মোহামেডানকে। মতিঝিলের ঐতিহ্যবাহী দলটির শিরোপা ক্ষুধা মিটিয়ে দিতেই যেন তিনি এসেছেন! তাছাড়া তামিম তো মোহামেডানের ‘লাকি’ ক্রিকেটার! কেননা প্রিমিয়ারে মোহামেডান সব শেষ যেবার শিরোপা জিতেছিল, সেবারও ছিলেন এই ড্যাসিং তারকা।

 

সর্বশেষ খবর