বৃহস্পতিবার, ২০ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

সেঞ্চুরিম্যান সিআর সেভেন

ক্রীড়া ডেস্ক

সেঞ্চুরিম্যান সিআর সেভেন

ম্যাচ শেষ। সান্তিয়াগো বার্নাভ্যু তখন উৎসব-উচ্ছ্বাসে মাতোয়ারা। মাথা নিচু করে মাঠ ছাড়ছে বায়ার্ন মিউনিখের ফুটবলাররা। অন্যদিকে সার্জিও র‌্যামোস, মার্সেলো, অ্যাসেনসিওরা উৎসব করছেন দলের ‘প্রাণভোমরা’ ক্রিস্টিয়ানো রোনালদোকে নিয়ে। দলের পর্তুগিজ তারকার ঐতিহাসিক হ্যাটট্রিকেই ৪-২ গোলে জয় তুলে নিয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল নিশ্চিত করেছে রিয়াল মাদ্রিদ। দুই লেগেই বায়ার্ন মিউনিখকে হারিয়ে ম্যাচের পার্থক্য করেছে স্প্যানিশ জায়ান্টরা ৬-৩। বড় জয়ে রিয়াল যেমন সেরা চার নিশ্চিত করেছে, তেমনি হ্যাটট্রিক করে চ্যাম্পিয়ন্স লিগে গোলেরও সেঞ্চুরি পূরণ করেছেন রোনালদো। সব মিলিয়ে চারবারের বিশ্বসেরা ফুটবলারের গোলের সংখ্যা এখন ১০১। চলতি আসরে সাত। রিয়ালের জার্সিতে ৮৫ নম্বর।

রোনালদো খেলবেন, সেই ম্যাচে রিয়াল জিতবে না—এমন নজির খুব বেশি নেই। রোনালদো খেলেন, খেলান এবং দলকে জয় উপহার দেন। দলের সতীর্থরা এমনটাই বলেন। পরশু রাতে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে রিয়াল যে অসাধারণ জয় পায়, তার মূল নায়ক রোনালদো। প্রথম লেগে জয়ের নায়কও ছিলেন তিনি। পরশু রাতে বায়ার্নকে বিধ্বস্ত করার ম্যাচে করেছেন হ্যাটট্রিক। প্রথম লেগে রিয়াল জিতেছিল ২-১ গোলে। বার্নাভ্যুতে ৪-২ গোলে জেতার ম্যাচের নির্ধারিত সময় কিন্তু এগিয়েছিল জার্মান ক্লাবটি। ২-১ গোলে নির্ধারিত ৯০ মিনিট শেষ হয়। দুই লেগ মিলিয়ে ম্যাচের ফল ৩-৩ হওয়ায় অতিরিক্ত ৩০ মিনিটে গড়ায় ম্যাচ। সেখানেই রোনালদোর জাদুতে মোহগ্রস্ত হয়ে পড়ে বায়ার্ন। ৫০ মিনিটে লেফানোডভস্কির পেনাল্টিতে এগিয়ে যায় বায়ার্ন। ৭৬ মিনিটে সমতা আনেন রোনালদো হেডে। ৭৭ মিনিটে আত্মঘাতী গোলে পিছিয়ে পড়ে স্বাগতিকরা। ২-১ গোলের ব্যবধানেই শেষ হয় নির্ধারিত ৯০ মিনিট। এরপর অতিরিক্ত ৩০ মিনিটে ইতিহাস রচনা করেন রোনালদো। ১০৪ মিনিটে ম্যাচের দ্বিতীয় ও চ্যাম্পিয়ন্স লিগে ১০০তম গোলটি করেন রিয়ালের পর্তুগিজ স্ট্রাইকার। গোলটি অফসাইড ছিল বলে দাবি বায়ার্নের। রিপ্লেতেও পরিষ্কার দেখা গেছে অফসাইডে ছিলেন রোনালদো। ১০৯ মিনিটে হ্যাটট্রিক করেন পর্তুগিজ স্ট্রাইকার। চ্যাম্পিয়ন্স লিগের চলতি আসরে এটা তার সপ্তম এবং সব মিলিয়ে ১০১তম গোল। ২০০৯ সালে রিয়ালের জার্সি গায়ে চড়ানোর পর চ্যাম্পিয়ন্স লিগে দলটির পক্ষে ৮৫ নম্বর গোল। ম্যাচ শেষে সমর্থকরা রোনালদোর স্তূতি গাইতে গাইতে মাঠ ছাড়েন। কোচ জিনেদিন জিদান শিষ্যের প্রশংসা করে বলেন, ‘ম্যাচের ব্যবধান গড়ে দিয়েছেন রোনালদো একাই। তিনি একজন অসাধারণ ফুটবলার।’ রোনালদো তার খেলা নিয়ে বলেন, ‘বায়ার্নের বিপক্ষে প্রথম ম্যাচের পর ফর্মে থাকার জন্য কঠোর পরিশ্রম করেছি আমি। তার ফল পেয়েছি।’

পরশু রাতে রিয়ালের সঙ্গে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল নিশ্চিত করেছে অ্যাথলেটিকো মাদ্রিদও। ইংলিশ ক্লাব লিস্টার সিটির সঙ্গে ১-১ গোলে ড্র করেছে স্প্যানিশ ক্লাবটি। প্রথম লেগে ১-০ গোলে জেতায় সেরা চারে খেলবে অ্যাথলেটিকো।

সর্বশেষ খবর