বৃহস্পতিবার, ১৮ মে, ২০১৭ ০০:০০ টা

ড্র হলে কী হবে

শেখ জামাল-শেখ রাসেল গ্রুপ চ্যাম্পিয়নের লড়াই

ক্রীড়া প্রতিবেদক

ড্র হলে কী হবে

নতুন মৌসুমে ছন্দময় খেলা খেলছে শেখ জামাল ধানমন্ডি ও শেখ রাসেল ক্রীড়া চক্র। মৌসুমের প্রথম ট্রফি ফেডারেশন কাপে ‘বি’ গ্রুপের প্রথম ম্যাচে শেখ জামাল ৩-০ গোলে ফরাশগঞ্জকে পরাজিত করে। ঠিক একই ব্যবধানে ফরাশগঞ্জকে হারিয়ে মৌসুম শুরু করেছে শেখ রাসেল। দুই দল টুর্নামেন্টে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে। আগামীকাল তারা গ্রুপ চ্যাম্পিয়ন নির্ধারিত ম্যাচে লড়বে। ফেডারেশন কাপের বাইলজে আছে যদি দুই দলের পয়েন্ট সমান থাকে তাহলে গোল পার্থক্যে গ্রুপ চ্যাম্পিয়ন নির্ধারণ হবে। কিন্তু শেখ জামাল ও শেখ রাসেল দুই দলই তো ৩-০ গোলে জিতেছে। কারও জালে বল স্পর্শ করেনি।

ম্যাচ জিতলে তো কথায় নেই। এক দল গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে যায়। যদি কাল শেখ জামাল ও শেখ রাসেলের ম্যাচ ড্র হয় তাহলে কী হবে? বাইলজে স্পষ্ট করে কোনো আইন না থাকায় বাফুফেকে অনেক সময় বিপাকে পড়তে হয়েছে। গত পেশাদার লিগে নিচের সারির দুই দল উত্তর বারিধারা ও সকার ফেনীর সমান পয়েন্ট ছিল। রেলিগেশন ঠিক করতে দুই দলের প্লে-অফ ম্যাচের আয়োজন করে। কিন্তু ম্যাচ বয়কট করার দুই দলকে বহিষ্কার করা হয়। এবার ফেডারেশন কাপে বাইলজে অবশ্য বাফুফে কোনো ফাঁক রাখেনি। বাফুফে সিনিয়র সহ-সভাপতি ও লিগ কমিটির চেয়ারম্যান সালাম মুর্শেদী জানালেন এবার অনেক পরীক্ষা-নিরীক্ষা করে ফেডারেশন কাপের বাইলজ তৈরি করা হয়েছে।

সালাম জানান, বাইলজ জানা নেই বলে অনেকেই প্রশ্ন করছেন শেখ জামাল-শেখ রাসেলের ম্যাচ ড্র হলে কী হবে? দুই দলের পয়েন্ট ও গোল সমান। এসব ক্ষেত্রে নকআউট পর্বে ম্যাচ ড্র হলে অতিরিক্ত ৩০ মিনিট ম্যাচ হয়। এখানেও ফলাফল নিষ্পত্তি না হলে টাইব্রেকারে যেতে হয়। কিন্তু শেখ জামাল ও শেখ রাসেল খেলবে গ্রুপ পর্বের ম্যাচ। এখানে অতিরিক্ত সময়ে খেলার প্রয়োজন নেই। ড্র হলে সরাসরি টাইব্রেকারে গ্রুপ চ্যাম্পিয়ন নির্ধারণ হবে। ফিফার আইন মেনে ফেডারেশন কাপের বাইলজে ১৬.৩ ধারায় তাই টাইব্রেকার রাখা হয়েছে। টাইব্রেকারে সমান গোল হলে তখন সাডেন ডেথে ম্যাচের ভাগ্য নির্ধারণ হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর