শিরোনাম
সোমবার, ২২ মে, ২০১৭ ০০:০০ টা

বসুন্ধরা ওপেন শুরু আজ

ক্রীড়া প্রতিবেদক

বসুন্ধরা ওপেন শুরু আজ

সাভার গলফ ক্লাবে আজ থেকে শুরু হচ্ছে ‘প্রথম বসুন্ধরা ওপেন ২০১৭’। জামাল হোসেন মোল্লা, সাখাওয়াত হোসেন সোহেল, দুলাল হোসেনের মতো তারকা গলফাররা এই টুর্নামেন্টে অংশগ্রহণ করবেন। এছাড়া বাদল হোসেন, দিল মোহাম্মদের মতো তরুণ তারকাসহ ৭৬ জন গলফার এই টুর্নামেন্টে অংশ নেবেন।

তবে প্রথম বসুন্ধরা ওপেনে অংশ নিতে পারছেন না দেশসেরা গলফার সিদ্দিকুর রহমান। গলফের সবচেয়ে বড় আসর পিজিএ ট্যুরে কোয়ালিফাই করতে যুক্তরাষ্ট্র যাচ্ছেন তিনি। ২৫ মে ফ্লোরিডার উদ্দেশ্যে রওনা দেবেন সিদ্দিকুর। তবে যদি সিদ্দিকুর ইউএ পিজিএ ট্যুরে খেলার সুযোগ পান সেটা হবে বাংলাদেশের ক্রীড়াঙ্গনে অনেক বড় একটা ঘটনা। পিজিএ ট্যুরে প্রাইজমানির পরিমাণ ৩০ মিলিয়ন ডলার থেকে ৯৭ মিলিয়ন ডলার। তবে সিদ্দিকুর ছাড়া দেশের বাকি সব তারকা গলফারই অংশ নিচ্ছেন প্রথম বসুন্ধরা বাংলাদেশ ওপেনে।

বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় টুর্নামেন্টটি আয়োজন করছে সাভার গলফ ক্লাব। কিন্তু সার্বিক তত্ত্বাবধান করছে বাংলাদেশ প্রফেশনাল গলফারস অ্যাসোসিয়েশন (বিপিজিএ)। টুর্নামেন্ট সম্পর্কে বিপিজিএ-র সেক্রেটারি জেনারেল ব্রি. জে. জিএম কামরুল গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘বসুন্ধরা বাংলাদেশের গলফের উন্নয়নে গুরুত্বপূর্ণ ও অনন্য ভূমিকা পালন করে চলেছে। তাদের সহযোগিতায় বিভিন্ন টুর্নামেন্ট হচ্ছে। এতে দেশের গলফের মান অনেক বৃদ্ধি পাচ্ছে।’

বিপিজিএ-র পরিচালক (অপারেসন্স ও রুলস) মেজর মাহমুদুর রহমান চৌধুরী (অব.) বলেন, ‘বসুন্ধরাকে ধন্যবাদ। আমি আশাবাদী বসুন্ধরা বড় সব পেশাদার টুর্নামেন্ট আয়োজনের মাধ্যমে সাভার গলফ ক্লাবের অভিজ্ঞতা বাড়বে। একদিন তারা এশিয়ান ট্যুর কিংবা ইউরোপিয়ান ট্যুরের মতো বড় টুর্নামেন্ট আয়োজন করার সুযোগ পাবে।’ বাংলাদেশের ক্রীড়াঙ্গনের নিয়মিত পৃষ্ঠপোষকতা করে যাচ্ছে বসুন্ধরা গ্রুপ। এই গ্রুপের সহযোগিতার কারণেই বাংলাদেশের মাটিতে এশিয়ান ট্যুরের মতো বিগ বাজেটের টুর্নামেন্ট আয়োজন করা সম্ভব হয়েছে।

বাংলাদেশে এ পর্যন্ত তিন তিনবার এশিয়ান ট্যুরের আয়োজন করেছে। তিনবারই টাইটেল স্পন্সর হিসেবে ছিল বসুন্ধরা। তিন আসর মিলে প্রায় ১৫ কোটি টাকার মতো গলফের পেছনে ব্যয় করেছে বসুন্ধরা। এছাড়া গলফের আরও বিভিন্ন প্রফেশনাল গলফ টুর্নামেন্টেও বসুন্ধরা স্পন্সর করেছে। সেই ধারাবাহিকতা বজায় রেখেই এবার সাভার গলফ ক্লাবে দেশের শীর্ষ শিল্প প্রতিষ্ঠানটি ‘প্রথম বসুন্ধরা ওপেন ২০১৭’ প্রফেশনাল টুর্নামেন্টের করে (২২—২৫ মে)।  ক্রিকেট বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় খেলা। তাই ক্রিকেটে স্পন্সরের অভাব হয় না। সে তুলনায় গলফ অনেকটাই পিছিয়ে। তাই স্পন্সররা খুব একটা আগ্রহও দেখায় না। তা ছাড়া একটি আন্তর্জাতিক গলফ টুর্নামেন্ট আয়োজন করতে অনেক খরচ। যে কারণে গলফের দিকে অনেক ব্যবসা প্রতিষ্ঠানই সহযোগিতার হাত বাড়িয়ে দেন না। তবে বসুন্ধরা গ্রুপ ঠিকই সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। বিগ-বাজেটে আয়োজন করেছে এশিয়ান ট্যুরের তিনটি আসর।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর