মঙ্গলবার, ২৩ মে, ২০১৭ ০০:০০ টা

উৎসবে ভাসছে মাদ্রিদ

রাশেদুর রহমান

উৎসবে ভাসছে মাদ্রিদ

রিয়াল মাদ্রিদে খেলে শিরোপা জিতেছেন ফরাসি তারকা জিনেদিন জিদান। এবার কোচ হিসেবে ভক্তদের উপহার দিলেন লা লিগা শিরোপা। রেফারির শেষ বাঁশি বাজার পরই গুরু জিদানকে কাঁধে তুলে উৎসবে মেতে উঠলেন তার শিষ্যরা —এএফপি

সিবেলেস প্লাজা মাদ্রিদের উৎসবের কেন্দ্রস্থল। বিশেষ করে রিয়াল মাদ্রিদ ভক্তদের জন্য। গত কয়েকদিন ধরেই সিবেলেস প্লাজা ভক্তদের পদচারণায় মুখরিত। গত রবিবার রাতে এই স্থান যেন রূপ-রঙে নববধূর মতো হয়ে উঠে। বর্ণিল আলোতে উজ্জ্বল সিবেলেস প্লাজায় সমবেত হাজারও ভক্ত স্বাগত জানায় চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ তারকাদের। মালাগার বিপক্ষে ম্যাচটা জিতেই ‘ওপেন-টপ’ গাড়িতে চড়ে সিবেলেস চত্বরে ভক্তদের সঙ্গে উৎসব করেছেন রিয়াল মাদ্রিদ তারকারা। দীর্ঘ চার বছর অপেক্ষার পর লা লিগার শিরোপা জয়ের উৎসব করার সুযোগ পেয়েছে রিয়াল মাদ্রিদ ভক্তরা। সর্বশেষ তারা ২০১১-১২ মৌসুমে লা লিগার শিরোপা জয় করেছে। এরপর দুইবার চ্যাম্পিয়ন্স লিগ জিতলেও লা লিগা জয় করা হয়নি লস ব্ল্যাঙ্কোসদের।

মালাগার বিপক্ষে লা লিগার শেষ ম্যাচে একটা পয়েন্ট পেলেই শিরোপা নিশ্চিত হবে রিয়ালের মাদ্রিদের, এটা জানা ছিল সবারই। তবে জিনেদিন জিদানের শিষ্যরা ম্যাচটা জয় করল দারুণভাবেই। ক্রিস্টিয়ানো রোনালদো আর করিম বেনজেমার গোলে ২-০ ব্যবধানে মালাগাকে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। এ জয়ে ৩৮ ম্যাচে ৯৩ পয়েন্ট সংগ্রহ করে লা লিগায় ৩৩তম শিরোপা ঘরে তুলল লস ব্ল্যাঙ্কোসরা। ৯০ পয়েন্ট সংগ্রহ করে রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হলো বার্সেলোনাকে। গত রবিবার কাতালানরা ৪-২ গোলে হারিয়েছে অ্যাইবারকে। এর মধ্যে মেসি দুটি ও সুয়ারেজ একটি গোল করেছেন। লা লিগায় পরাজিত হওয়ার পর কোপা দেল রে কাপই শিরোপা জয়ের একমাত্র সুযোগ কাতালানদের।

জিনেদিন জিদানের জন্য গত রবিবার রাতটা ছিল বিশেষ। রিয়াল মাদ্রিদের গ্যালাকটিকো দলের অন্যতম এই সদস্য ফুটবলার হিসেবে চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগা জয় করেছেন। এবার কোচ হিসেবেও চ্যাম্পিয়ন্স লিগ আর লা লিগা জয়ের গৌরব অর্জন করলেন সাবেক এ ফরাসি ফুটবলার। দলকে জয়ের জন্য প্রস্তুত করেই মাঠে নামিয়েছিলেন তিনি। আর রিয়াল মাদ্রিদ ম্যাচের ঠিক প্রথম থেকেই নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছে। ম্যাচের দ্বিতীয় মিনিটেই গোল করে দলকে লা লিগা জয়ের সুসংবাদ দিয়েছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। ৫৫তম মিনিটে বেনজেমার গোল কেবল জয়ের ব্যবধানই বাড়িয়েছে। লা লিগা জয়ের পর রিয়াল মাদ্রিদ কোচ জিদান বলেন, ‘আমরা যা অর্জন করেছি, এটা উদযাপন করব। কার্ডিফের (চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল) কথা ভাবছি না এখনই। লা লিগা জয়ের অনুভূতি ভাষায় প্রকাশ করা যাবে না।’ তিনি জীবনের শ্রেষ্ঠ দিন হিসেবে ঘোষণা করেছেন লা লিগা জয়কে। তিনি বলেন, ‘আমি অনেক কিছুই জয় করেছি। তবে আজকের (রবিবার) এ জয়টাই সেরা।’ রিয়াল মাদ্রিদ অধিনায়ক সার্জিও রামোসও দারুণ খুশি। তার মতে, পৃথিবীর সেরা লিগ জয় করেছে রিয়াল মাদ্রিদ। পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো বলছেন, ‘মৌসুমের শুরু থেকেই আমরা লিগ জিততে চেয়েছিলাম। আমরা ভাগ্যবান যে সেটা পেরেছি। দারুণ একটা মৌসুম শেষ করেছি। সাম্প্রতিক বছরগুলোর মধ্যে এটাই সেরা।’ রিয়াল মাদ্রিদ সত্যিই এই মৌসুমে দারুণসব রেকর্ড গড়েছে। তারা টানা গোল করার রেকর্ড গড়েছে। টানা অপরাজিত থাকার রেকর্ড গড়েছে। এছাড়াও লা লিগা জয়ের পাশাপাশি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল নিশ্চিত করেছে। কে জানে, ৩ জুনের ফাইনালে হয়ত রিয়াল মাদ্রিদই শিরোপা উৎসবে মাতবে!

ক্রিস্টিয়ানো রোনালদো দারুণ একটা রেকর্ড গড়েছেন। তিনি লা লিগায় আট মৌসুমে কমপক্ষে ২৫টি করে গোল করেছেন। এই রেকর্ড কেবল লিওনেল মেসিরই আছে। ক্রিস্টিয়ানো রোনালদোর মৌসুমটা দারুণ কাটল। কেবল লা লিগাতেই নয়, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগেও দলের প্রয়োজনে জ্বলে উঠেছেন তিনি। আরও একবার তিনি ব্যালন ডি’অর জয়ের জন্য নিজেকে যোগ্য প্রমাণ করেছেন। তবে লিওনেল মেসিও এবার নিজেকে যোগ্য প্রমাণ করেছেন। বার্সেলোনা লা লিগা জিততে ব্যর্থ হলেও গোলদাতার তালিকায় শীর্ষে আছেন মেসি (৩৭ গোল)। কেবল লা লিগায়ই নয়, ইউরোপের সেরা হয়েছেন মেসি। এবারের পিচিচি ট্রফির পাশাপাশি ইউরোপিয়ান গোল্ডেন শু ট্রফিও পাচ্ছেন তিনি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর