বুধবার, ২৪ মে, ২০১৭ ০০:০০ টা

শেখ জামাল-মোহামেডানের শেষ আটের লড়াই

ক্রীড়া প্রতিবেদক

শেষ হয়েছে ফেডারেশন কাপ ফুটবলের গ্রুপপর্ব। আটটি দল ঢাকা আবাহনী, মুক্তিযোদ্ধা, শেখ জামাল ধানমন্ডি, শেখ রাসেল ক্রীড়াচক্র, চট্টগ্রাম আবাহনী, ঢাকা মোহামেডান, রহমতগঞ্জ ও ব্রাদার্স ইউনিয়ন কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে। আগামীকাল থেকে নকআউট পর্ব শুরু হবে। গ্রুপপর্ব ম্যাচে বড় কোনো অঘটন না ঘটলেও শক্তির বিচারে সাইফ স্পোর্টিংয়ের শেষ আটে খেলার কথা ছিল। বিদায় নিয়েছে তারা। মুক্তিযোদ্ধা জায়গা করে নিয়েছে। শেখ জামাল ও শেখ রাসেলের স্থান নির্ধারণ হয়েছে টাইব্রেকারের মাধ্যমে। গ্রুপপর্বে যে পারফরম্যান্স দেখা গেছে তাতে সেমিফাইনালে খেলবে কারা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

দাপটের স্বাক্ষর রেখেছে শেখ জামাল ও শেখ রাসেল। উভয় দলই ফরাশগঞ্জকে ৩-০ গোলে পরাজিত করেছে। তরুণদের নিয়ে দল গড়লেও তাদের পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতো। তবে কোয়ার্টার ফাইনালে কি করবে সেটাই এখন প্রশ্ন। নক আউট পর্বে শেখ জামাল লড়বে ঢাকা মোহামেডানের বিপক্ষে। অনেক দিন পর শক্তিশালী দল গড়েছে সাদা-কালোরা। তবে মৌসুম শুরু করেছে চট্টগ্রাম আবাহনীর কাছে হেরে। আরামবাগের বিপক্ষে ঘাম ঝরানো জয় পেয়ে টুর্নামেন্টে টিকে গেছে। শেখ জামাল মোহামেডান ম্যাচে কাউকে ফেবারিট বলা যাবে না। জেতার জন্য দুই দলকে মরিয়া হয়ে লড়তে হবে। মোহামেডানের রক্ষণভাগে দুর্বলতা রয়েছে। আক্রমণ সামাল দিতে ডিফেন্সরা হিমশিম খেয়ে যাচ্ছে। যা শেখ জামালের বাড়তি প্লাস পয়েন্ট হয়ে দাঁড়াতে পারে।

চট্টগ্রাম আবাহনী ও শেখ রাসেল শেষ আটে মুখোমুখি হবে। দুটোই টপফেবারিট টিম। আক্রমণভাগে দুই দলে কুশলী ফুটবলার রয়েছে। কেউ চাইবে না অতিরিক্ত সময়ে ম্যাচ গড়াক। শেখ রাসেলের সুবিধা হচ্ছে তাদের তরুণরা বেশ গতিময়। বিদেশি ফুটবলারদের বল আদান-প্রদানও চমৎকার। সুযোগ কাজে লাগাতে পারলে শেখ রাসেলেই জেতার সম্ভাবনা বেশি। অন্যদিকে ঢাকা আবাহনী কোয়ার্টারে লড়বে ব্রাদার্স ইউনিয়নের বিপক্ষে। গত ফেডারেশন কাপে দুই দল সেমিফাইনালে মুখোমুখি হয়। পিছিয়ে থেকেও জিতে যায় আবাহনী। ব্রাদার্সই একমাত্র দল যারা জয় ছাড়াই শেষ আটে জায়গা করে নিয়েছে। মুক্তিযোদ্ধা লড়বে রহমতগঞ্জের বিপক্ষে। রহমতগঞ্জ এমন একটা দল যাদের পক্ষে সব অসম্ভবই সম্ভবে রূপান্তরিত করা সম্ভব। নকআউটপর্ব মানে হারলেই বিদায়। দেখা যাক শেষ চার বা সেমিফাইনালে কারা মুখোমুখি হয়? 

কোয়ার্টার ফাইনাল ফিকশ্চার

২৪ মে- শেখ জামাল : ঢাকা মোহামেডান

২৫ মে- চট্টগ্রাম আবাহনী    : শেখ রাসেল

২৬ মে- ঢাকা আবাহনী : ব্রাদার্স ইউনিয়ন

২৭ মে- রহমতগঞ্জ   : মুক্তিযোদ্ধা

 

প্রতিটি ম্যাচ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে

বিকাল সাড়ে ৫টায় শুরু হবে

সর্বশেষ খবর