বুধবার, ২৪ মে, ২০১৭ ০০:০০ টা

আয়াক্স না ম্যানইউর

ক্রীড়া ডেস্ক

ইউরোপিয়ান ক্লাব ফুটবলে শিরোপা জয়ের দিক থেকে আয়াক্সের অনেক গর্ব রয়েছে। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে তারা ছয়বার ফাইনাল খেলে চারবার চ্যাম্পিয়ন হয়েছে। ইউরোপা লিগে ডাচ এই ক্লাব একবার চ্যাম্পিয়ন হয়েছে। ১৯৯২ সালের সেই ফাইনালে ইয়োহান ক্রুইফের সাবেক এই ক্লাব ইতালিয়ান ক্লাব তুরিনোকে হারিয়েছিল। আয়াক্সের ইউরোপা লিগ জয়ের ইতিহাস থাকলেও ম্যানচেস্টার ইউনাইটেডের এমন ইতিহাস নেই। রেড ডেভিলরা তিনবার চ্যাম্পিয়ন্স লিগ জিতলেও ইউরোপা লিগ জিততে পারেনি একবারও। এই ইতিহাস সামনে রেখেই আজ সুইডেনের সোলনাতে ইউরোপা লিগের ফাইনালে আয়াক্সের মুখোমুখি হচ্ছে ম্যানচেস্টার ইউনাইটেড।

হোসে মরিনহোর সামনে দারুণ এক সুযোগ। প্রথমবারের মতো ম্যানইউকে ইউরোপা লিগ উপহার দিয়ে ইতিহাসে স্থান করে নিতে পারেন তিনি। সেই সঙ্গে ম্যানইউতে নিজের স্থানটাও মজবুত করে নিতে পারেন পর্তুগিজ এ কোচ। স্যার আলেক্স ফার্গুসন চলে যাওয়ার পর থেকেই ধুঁকছিল ম্যানইউ। বেশ কয়েকবার কোচ বদলেও কোনো কাজ হয়নি। তবে শেষ পর্যন্ত হোসে মরিনহো এসেই যেন  বদলে দিলেন ম্যানইউকে। এরই মধ্যে তার দল ফুটবল লিগ কাপ জয় করেছে। ইউরোপা লিগ জয়ের পথেও এগিয়ে চলেছে তারা। গত মৌসুমে এফএ কাপ জয় করেছিল ম্যানইউ। এবার ইউরোপা লিগ জিতলে তারা কেবল হারানো গৌরবই ফিরে পাবে না সেই সঙ্গে আগামী মৌসুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ খেলার যোগ্যতাও অর্জন করবে। ফার্গুসন চলে যাওয়ার পর থেকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগেও অনিয়মিত হয়ে পড়েছে রেড ডেভিলরা। এদিকে আয়াক্সের জন্যও দারুণ সুযোগ। দীর্ঘদিন পর তারা ইউরোপিয়ান ক্লাব প্রতিযোগিতায় শিরোপা জয়ের সুযোগ পেয়েছে। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে আয়াক্স সর্বশেষ ১৯৯৫ সালে চ্যাম্পিয়ন হয়েছে।

ম্যানচেস্টার ইউনাইটেড ও আয়াক্স অতীতে চারবার মুখোমুখি হয়েছে। চারবারই ইউরোপা লিগে। ১৯৭৬ সালে তারা প্রথম রাউন্ডে মুখোমুখি হয়েছিল। সেবার দুই লেগ মিলিয়ে ২-১ ব্যবধানে জিতেছিল ম্যানইউ। ২০১২ সালে আবারও তারা মুখোমুখি হয় ইউরোপা লিগে। এবার ৩-২ গোলে জয় পায় ম্যানইউ। দেখা যাক, ইউরোপিয়ান ফুটবলের দুই পুরনো প্রতিদ্বন্দ্বীর লড়াইয়ে এবার কে জয় পায়!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর