বৃহস্পতিবার, ২৫ মে, ২০১৭ ০০:০০ টা

সেমিতে শেখ জামাল বিদায় মোহামেডান

শেখ জামাল ১ : ০ মোহামেডান

ক্রীড়া প্রতিবেদক

সেমিতে শেখ জামাল বিদায় মোহামেডান

ফেডারেশন কাপ কোয়ার্টার ফাইনালে শেখজামালের আক্রমণ সামালাতে ব্যস্ত মোহামেডান

জৈষ্ঠ্যের প্রচণ্ড দাবদাহে জনজীবন অতিষ্ঠ। গরমের ক্লান্তি এড়াতে ফেডারেশন কাপের কোয়ার্টার ফাইনালের খেলাগুলো পেছানো হয় আধঘণ্টা। সাড়ে ৫টার খেলা শুরু হয় সন্ধ্যা ৬টায়। প্রচণ্ড গরমের মধ্যেই প্রথম কোয়ার্টার ফাইনালে গতিশীল ফুটবল খেলে শেখ জামাল ও মোহামেডান। আক্রমণ ও পাল্টা আক্রমণে নজরকাড়া ফুটবল খেলে মাঠে উপস্থিত গুটি কয়েক দর্শককে মুগ্ধ করে দুই দলই। অবশ্য ম্যাচে অধিকাংশ সময়ই বলের নিয়ন্ত্রণে ছিল ২০১৪-১৫ মৌসুমের চ্যাম্পিয়ন শেখ জামালের। ফেডারেশন কাপে তিন বারের চ্যাম্পিয়ন শেখ জামাল গতকাল ১-০ গোলে ঐতিহ্যবাহী দল মোহামেডানকে হারিয়ে সবার আগে জায়গা করে নেয় সেমিফাইনালে। ম্যাচের একমাত্র গোলদাতা গাম্বিয়ার সলোমন কিং কানফর্ম। আজ দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে শেখ রাসেলের প্রতিপক্ষ  চট্টগ্রাম আবাহনী।

দেশের শীর্ষ শিল্প প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান ক্লাবটির বর্তমান সভাপতি। তিনি দায়িত্ব নেওয়ার পর থেকেই শেখ জামাল ছুটছে দুরন্ত গতিতে। নাইজেরিয়ান কোচ জোসেফ আফুসির কোচিংয়ে দলটি চমৎকার ফুটবল খেলতে থাকে। গতকাল সেরা চারে জায়গা করে নিতে দলটি শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে। আট মিনিটে প্রথম গোলের সুযোগ করে শেখ জামাল। মাঝমাঠ থেকে বাড়ানো বল ধরে শেখ জামালের গাম্বিয়ান স্ট্রাইকার মমোদো  বোহ ঢুকে পড়েন মোহামেডানের রক্ষণভাগে। রক্ষণভাগে ঢুকলেও একটু তাড়াহুড়া করতে যেয়ে প্রতিপক্ষের গোলরক্ষক মামুন খানকে পরাস্ত করতে ব্যর্থ হন। ফলে এগিয়ে যেতে ব্যর্থ হয় শেখ জামাল। ওই সুযোগের পর থেকেই বলের নিয়ন্ত্রণ নিয়ে ধানমন্ডির দলটি। ২৬ মিনিটে পুনরায় গোলের সুযোগ সৃষ্টি করে শেখ জামাল। এবারও মোহামেডানকে রক্ষা করেন গোলরক্ষক মামুন। জামালের নাইজেরিয়ান স্ট্রাইকার রাফায়েল ওডোইনের শট ঝাঁপিয়ে রক্ষা করেন মামুন। ফিরতি বলে শট নেন মেজবাউল হক মানিক। এবার রক্ষা করেন রক্ষণভাগের এক ফুটবলার। ২৯ মিনিট ম্যাচের সেরা সুযোগটি নষ্ট করেন রাফায়েল। কাউন্টার অ্যাটাকে বল পেয়ে রাফায়েল এবারও পরাস্ত করতে পারেননি মোহামেডানের মামুনকে। প্রথমার্ধ ছিল শেখ জামালের আধিপত্যে ভরা। আফুসির শিষ্যদের আক্রমণ ও পাল্টা আক্রমণে ব্যতিব্যস্ত ছিল মোহামেডানের রক্ষণভাগ।

দ্বিতীয়ার্ধে মোহামেডান ঘুরে দাঁড়াতে চেষ্টা করে। জাহিদ হোসেন এমিলিদের মতো অভিজ্ঞ ফুটবলার থাকার পরও সাদা কালো শিবিরের দলটির আক্রমণ তেমন কোনো জোরালো ছিল না। এরই মধ্যে ৬২ মিনিটে বর্ষিয়ান কোচ সৈয়দ নাইমুদ্দিনের শিষ্যরা একটি গোলের সুযোগ সৃষ্টি করে। ডি বক্সের মাথা থেকে স্যামসন ইলিয়াসু তীব্র ভলি শেষ মুহূর্তে ফিস্ট করে রক্ষা করেন শেখ জামালের গোলরক্ষক সামিউল ইসলাম। অবশেষে ৭৫ মিনিটে কাঙ্ক্ষিত গোলের দেখা পায় শেখ জামাল। বদলি খেলোয়াড় সলোমন কিং প্লেসিং শটে শেখ জামালকে টেনে তুলেন সেমিফাইনালে। ডি বক্সের ডান প্রান্ত থেকে মমোদো বোহর কাট ব্যাকে প্লেসিং শট করেন সলোমন। বল মামুনকে পরাস্ত করে জায়গা নেয় জালে (১-০)। আর এ গোলেই দেশের জনপ্রিয় দল শেখ জামাল সেমিতে জায়গা করে নেয়।

সর্বশেষ খবর