শুক্রবার, ২৬ মে, ২০১৭ ০০:০০ টা

ছয়েও সন্তুষ্ট নন মাশরাফি

ক্রীড়া প্রতিবেদক

ছয়েও সন্তুষ্ট নন মাশরাফি

রাতে আইসিসির পাঠানো বিজ্ঞপ্তিতে লেখা চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশ অংশ নিচ্ছে র‌্যাঙ্কিংয়ের ৬ নম্বর দল হিসেবে। পরের লাইনেই লেখা বাংলাদেশ পেছনে ফেলেছে তিন বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলঙ্কা, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজকে। আইসিসির এই ছোট্ট বিজ্ঞপ্তি ক্রিকেট শাসক সংস্থাটির অন্য সাধারণ কাজগুলোর মতো হলেও এ দেশের ক্রিকেটের জন্য এটি একটি সোনালি চিঠি। এ প্রাপ্তি টেস্ট স্ট্যাটাস পাওয়া কিংবা বিশ্বকাপ ক্রিকেটের কোয়ার্টার ফাইনাল খেলার চেয়ে কোনো অংশেই কম নয়। র‌্যাঙ্কিংয়ের ছয় নম্বরে উঠে শুধু ক্রিকেট বিশ্বকে অবাক করেনি টাইগাররা, বাংলাদেশের ক্রিকেট যে উন্নতির সাইকেলে চড়েছে, তারই জ্বলন্ত উদাহরণ এটি। র‌্যাঙ্কিংয়ের ছয় নম্বরে উঠে ক্রিকেটপ্রেমী বাংলাদেশের নাগরিকদের স্বপ্নের পরিধিকেও দীর্ঘ করেছে মাশরাফিবাহিনী। ডাবলিনে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫ উইকেটের অবিশ্বাস্য জয় চ্যাম্পিয়ন্স ট্রফিতে মাশরাফিদের শুধু আত্মবিশ্বাসই জোগাবে তা নয়, ২০১৯ বিশ্বকাপ ক্রিকেটে সরাসরি খেলার বিষয়টিও প্রায় নিশ্চিত করেছে।

আইসিসির সর্বশেষ র‌্যাঙ্কিংয়ের ৮ নম্বর দল পাকিস্তানের সঙ্গে পয়েন্টের ব্যবধান ৫ এবং ৯ নম্বর দল ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ব্যবধান ১৪ পয়েন্ট। আইসিসির নিয়ম অনুযায়ী চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ৮ দল সরাসরি বিশ্বকাপ খেলবে। ৯ নম্বর দল ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ব্যবধান ১৪ পয়েন্ট বলে সরাসরি বিশ্বকাপ খেলার বিষয়টি অনেকটাই নিশ্চিত বলা যায়। ১২২ পয়েন্ট নিয়ে সবার উপরে দক্ষিণ আফ্রিকা।

১ জুন চ্যাম্পিয়ন্স ট্রফির উদ্বোধনী ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ স্বাগতিক ইংল্যান্ড। ৫ জুন বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া এবং ৯ জুন প্রতিপক্ষ নিউজিল্যান্ড। মাশরাফিদের প্রথম দুই ম্যাচ লন্ডনের ওভালে এবং ব্ল্যাক ক্যাপসদের বিপক্ষে ম্যাচ কার্ডিফে। ২০০৫ সালে কার্ডিফেই বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশ জিতেছিল আশরাফুলের সেঞ্চুরিতে। চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনাল খেলতে টাইগারদের গ্রুপে দ্বিতীয় হতে হবে। আয়ারল্যান্ডে তিন জাতির টুর্নামেন্ট খেলে এখন মাশরাফিরা স্বপ্ন দেখতেই পারেন বড় কিছুর। নিউজিল্যান্ডের বিপক্ষে জয়টি সেই আত্মবিশ্বাসই জোগাবে। দেশের মাটিতে ব্ল্যাক ক্যাপসদের বিপক্ষে আট জয় এবং এই প্রথম দেশের বাইরে নিউজিল্যান্ডকে হারাল বাংলাদেশ। তাও আবার চ্যাম্পিয়ন্স ট্রফি শুরুর ঠিক আগ মুহূর্তে। ২০০৭ সালের বিশ্বকাপ ক্রিকেটের আগে নিউজিল্যান্ডের বিপক্ষে আনঅফিশিয়াল ম্যাচে জিতেছিল বাংলাদেশ। ওই জয় বাড়তি আত্মবিশ্বাস জুগিয়েছিল বাংলাদেশকে এবং ভারতকে পেছনে ফেলে প্রথমবারের মতো সুপার এইট খেলেছিলেন মাশরাফি, মুশফিক, সাকিব, তামিমরা। এবারও স্বপ্নটা বড়; ব্ল্যাক ক্যাপসদের বিপক্ষে স্বস্তির জয়ের পর টাইগার অধিনায়ক মাশরাফি বলেন, ‘ম্যাচের শুরুতে ছন্দে ছিলেন না বোলাররা। কিন্তু শেষ পর্যন্ত দারুণ বোলিং করেছেন। ব্যাটসম্যানরা তাদের দায়িত্ব নিয়ে ব্যাটিং করেছেন। ফিল্ডিংয়ে বেশ কিছু ক্যাচ মিস হয়েছে। চ্যাম্পিয়ন্স ট্রফিতে আশা করি এই ভুলগুলো হবে না। সবচেয়ে বড় বিষয় ভালো করতে হলে ভুল করা যাবে না।’ তিন বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলঙ্কা, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ৬ নম্বরে জায়গা করে নেওয়াকে দেশের ক্রিকেটের উন্নতি বলছেন মাশরাফি, ‘র‌্যাঙ্কিংয়ের ছয়ে ওঠা অনেক অর্থ বহন করে। আমরা যে উন্নতি করছি, এটাই তার প্রমাণ। তবে এতে সন্তুষ্ট হওয়ার কিছু নেই। বাংলাদেশ এখন যেভাবে খেলছে অবস্থান আরও উঁচুতে উঠবে বলে আশা করি। দল আরও ভালো করবে। আমি বিশ্বাস করি উন্নতির পথ এখনো অনেক বাকি।’ ২০১৫ সালের বিশ্বকাপ ক্রিকেটের পর থেকেই বাংলাদেশের ক্রিকেটের গ্রাফ উপরে উঠছে। ১০ নম্বর অবস্থান থেকে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজকে পেছনে ফেলে সুযোগ করে নেয় চ্যাম্পিয়ন্স ট্রফিতে। এবার তিন বিশ্বচ্যাম্পিয়নকে পেছনে ফেলে বিশ্বকাপ ২০১৯  খেলা নিশ্চিত করেছে বাংলাদেশ।

আইসিসির সর্বশেষ র‌্যাঙ্কিং

র‌্যাঙ্কিং  দেশ   রেটিং

১    দক্ষিণ আফ্রিকা ১২২

২    অস্ট্রেলিয়া     ১১৮

৩    ভারত ১১৭

৪    নিউজিল্যান্ড    ১১৪

৫    ইংল্যান্ড ১১১

৬    বাংলাদেশ     ৯৩

৭    শ্রীলঙ্কা ৯৩

৮    পাকিস্তান     ৮৮

৯    ওয়েস্ট ইন্ডিজ  ৭৯

১০   আফগানিস্তান   ৫২

১১   জিম্বাবুয়ে     ৪৬

১২   আয়ারল্যান্ড    ৪১

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর