শুক্রবার, ২৬ মে, ২০১৭ ০০:০০ টা

চ্যাম্পিয়ন ম্যানইউ

ক্রীড়া ডেস্ক

চ্যাম্পিয়ন ম্যানইউ

স্যার আলেক্স ফার্গুসন যুগে ম্যানচেস্টার ইউনাইটেড ইউরোপীয়ান ফুটবলে শ্রেষ্ঠত্বের মুকুটধারী ছিল। এমনকি বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের মতো দুরন্ত ক্লাবের উপস্থিতি সত্ত্বেও ম্যানইউর আলাদা মূল্যায়ন ছিল। তবে সেসব এখন সুদূর অতীত বলেই মনে হয়। অন্তত হোসে মরিনহো আসার আগ পর্যন্ত। রেড ডেভিলরা এখন আর এমনকি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ খেলার যোগ্যতাও অর্জন করতে পারছে না। অবশ্য পরিস্থিতি বদলে গেছে। হোসে মরিনহো এসেই ম্যানইউতে নতুন যুগের সূচনা করেছেন। রেড ডেভিলরা ফার্গুসন চলে যাওয়ার পর প্রথমবারের মতো দারুণ একটা মৌসুম কাটাল। ফুটবল লিগ কাপ জয়ের পর এবার তারা জয় করল ইউরোপা লিগের শিরোপা। ইতিহাসে এটাই ম্যানইউর প্রথম ইউরোপা লিগ শিরোপা। এর আগে এমনকি তারা ফাইনাল খেলারও সুযোগ পায়নি।

গত বুধবার সুইডিশ শহর স্টকহোমের ফ্রেন্ডস অ্যারিনায় ইউরোপা লিগের ফাইনালে ডাচ ক্লাব আয়াক্স আমস্টারডামকে ২-০ গোলে হারিয়ে শিরোপা জিতেছে ম্যানচেস্টার ইউনাইটেড। ইউরোপিয়ান ক্লাব পর্যায়ের দ্বিতীয় সর্বোচ্চ এই টুর্নামেন্ট জয়ের ফলে আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ খেলার নিশ্চয়তা পেল রেড ডেভিলরা। ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে আগামী মৌসুমে পাঁচটা দল চ্যাম্পিয়ন্স লিগ খেলবে। ম্যানইউ ছাড়াও এই তালিকায় আছে ইংলিশ লিগ চ্যাম্পিয়ন চেলসি, রানার্সআপ টটেনহ্যাম, ম্যানসিটি ও লিভারপুল।

ম্যানচেস্টারে পপ কনসার্টে বোমা হামলায় হতাহতদের জন্য এক মিনিট নীরবতা পালনের পর খেলা শুরু হলে রেড ডেভিলদের এগিয়ে যেতে সময় লাগেনি। ম্যাচের ১৮তম মিনিটে ফরাসি তারকা ফুটবলার পগবার শট এক খেলোয়াড়ের গায়ে লেগে দিক বদলে জালে জড়ায়। দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে আর্মেনিয়ার মিডফিল্ডার মিখিতারিয়ান ফ্লিক করে বল জালে পাঠালে প্রথমবারের মতো ইউরোপা লিগ জয় নিশ্চিত হয়ে যায় ইংলিশ প্রিমিয়ার লিগে ষষ্ঠ হওয়া দলটির। প্রিমিয়ার লিগে সাফল্য না পেলেও ওল্ড ট্র্যাফোর্ডে প্রথম মৌসুমটা খারাপ কাটেনি পর্তুগিজ কোচ হোসে মরিনহোর। লিগ কাপ ও কমিউনিটি শিল্ড জয়ের পর ইউরোপা লিগ জিতে চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নেওয়ায় খুশি তিনি। ইউরোপা লিগের শিরোপা জয়ের পর বলেছেন, ‘(লিগে) চতুর্থ, তৃতীয় বা দ্বিতীয় হয়ে চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নেওয়ার চেয়ে এভাবে (ইউরোপা লিগের চ্যাম্পিয়ন হয়ে) সেখানে পৌঁছানোটা আমরা চেয়েছিলাম। আমাদের লক্ষ্য পূরণ হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর