সোমবার, ২৯ মে, ২০১৭ ০০:০০ টা

ব্যাটিং বোলিংয়ে শক্তিশালী বাংলাদেশ : শচীন

ক্রীড়া ডেস্ক

ব্যাটিং বোলিংয়ে শক্তিশালী বাংলাদেশ : শচীন

শচীন টেন্ডুলকার

শচীন টেন্ডুলকার বললেন চ্যাম্পিয়ন্স ট্রফিতে কে চ্যাম্পিয়ন হবে হিসাব-নিকাশ চলছে। এ ক্ষেত্রে ভারত, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের নামটি বেশি করে উচ্চারিত হচ্ছে। নাম আসছে নিউজিল্যান্ড এমনকি শ্রীলঙ্কারও। কিন্তু বাংলাদেশের নাম কেউ মুখেও আনছেন না। শচীন বলেন, বাংলাদেশ এখন ক্রিকেটে এমন একটা দল সবকিছুই তারা সম্ভবে পরিণত করতে পারে। ব্যাট-বলে তারা বার বার প্রমাণ দিচ্ছেন। এটা ঠিক চ্যাম্পিয়ন ট্রফিতে বাংলাদেশ কঠিন গ্রুপে পড়েছে। ইংল্যান্ড অস্ট্রেলিয়া নিউজিল্যান্ড তাদের প্রতিপক্ষ। কিন্তু আমি বলব এরপরও বাংলাদেশ গ্রুপ সেরা হতে পারে। সে সামর্থ্য তাদের আছে।

শচীনের মতে অন্য দলের শক্তির দিকে তাকালে দেখা যাবে কারও ব্যাটিং বা বোলিং ডিপার্টমেন্ট শক্তিশালী। ভারতের কথা বলি, দলে কুশলী ব্যাটসম্যানের অভাব নেই। কিন্তু  সেই মানের বোলার কি খুঁজে পাওয়া যাবে? বাংলাদেশ সেদিক দিয়ে ভিন্ন। তাদের ব্যাটিং, বোলিং, ফিল্ডিং তিনদিকই সমান শক্তিশালী। এমন ব্যালেন্স দলকে অবশ্যই ফেবারিট বলতে হবে। আমি তাই মনে করি বাংলাদেশও চ্যাম্পিয়ন্স ট্রফিতে ফাইট দিতে পারে।

প্রসঙ্গক্রমে শচীন ২০০৭ সালের বিশ্বকাপের উদাহরণ টানলেন। যে ম্যাচে ভারত হেরে গিয়েছিল বাংলাদেশের কাছে। শচীন বললেন, কখনো ভাবেনি ম্যাচে এমন পরিণতি হবে। বাংলাদেশকে আমরা সহজে হারাব তা ভেবেই মাঠে নেমেছিলাম। কিন্তু সেই ম্যাচে বাংলাদেশ ৫ উইকেটে জিতে গিয়েছিল। আর এই হারে সেবার গ্রুপ থেকে বিদায় নিতে হয়েছিল ভারতকে। মাশরাফিদের কছে সেই হার আজও পোড়ায় টেস্ট ও ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রান করা টেন্ডুলকারকে।

সম্প্রতি এক সাক্ষাৎকারে বিশ্বকাপের সেই ম্যাচ নিয়ে টেন্ডুলকার বলেন, আমরা দল হিসেবে খেলেছিলাম, কিন্তু সংগঠিত ছিলাম না। বোর্ড অফিসিয়ালদের আদৌ বলিনি যে দলটির অবস্থা ভালো ছিল না। তার চেয়ে বড় কথা আমি কখনো ভাবিনি, বাংলাদেশের কাছে হেরে যাব। ৪৯.৩ ওভারে আমরা ১৯১ রানে অলআউট হয়ে যাই। ৪ উইকেট নিয়ে মাশরাফি ম্যাচসেরা হন। ওই সময় দল হিসেবে বাংলাদেশ কোনো ভাবেই পরিণত ছিল না। এখন তো বিশ্বের অন্যতম সেরা দল। সুতরাং চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশকে অবশ্যই আমি গুরুত্ব সহকারে দেখছি।

সর্বশেষ খবর