মঙ্গলবার, ৩০ মে, ২০১৭ ০০:০০ টা

উত্তাপ প্রস্তুতি ম্যাচেও

বাংলাদেশ-ভারত মুখোমুখি

ক্রীড়া প্রতিবেদক

উত্তাপ প্রস্তুতি ম্যাচেও

এজবাস্টনের প্রস্তুতি ম্যাচের হারের জ্বালা এখনো কমেনি ক্রিকেটারদের। পাকিস্তানের বিপক্ষে ৩৪১ রান করেও হেরে যাবে, এমনটি ভাবতে পারেননি ক্রিকেটার, কোচ চন্ডিকা হাতুরাসিংহেসহ কেউই। বিস্মিত ক্রিকেটপ্রেমীরা। সংশয়বাদীরা সংশয়াচ্ছন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের পারফরম্যান্স কেমন হবে ভাবনায়। ১ জুন দ্য ওভালে ইংল্যান্ড ম্যাচ দিয়ে শুরু হচ্ছে বাংলাদেশের চ্যাম্পিয়ন্স লিগ মিশন। আট জাতির বিশ্বসেরা টুর্নামেন্ট শুরুর আগে নিজেদের শেষবারের মতো ঝালাই করে নেওয়ার সুযোগ পাচ্ছেন মাশরাফিরা। আজ ওভালে চ্যাম্পিয়ন্স লিগের বর্তমান চ্যাম্পিয়নের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। প্রথম প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ যেমন হেরেছে পাকিস্তানের কাছে, তেমনি টাইগারদের বিপক্ষে নামার আগে ভারত প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়েছে ডাক ওয়ার্থ লুইস পদ্ধতিতে।

প্রস্তুতি ম্যাচ বলে পরিসংখ্যানের ওপর কোনো প্রভাব ফেলবে না। কিন্তু মানসিকতার ওপর প্রভাব ফেলবে তাতে কোনো সন্দেহ নেই। পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ৫০ ওভারে ৩৪১ রান করেও হার— বিশ্বাস করতে পারছেন না কোচ হাতুরাসিংহে। যদিও তিনি মানছেন, পাকিস্তান ম্যাচ থেকে ভুলগুলোকে পরিশোধন করে চ্যাম্পিয়ন্স লিগে নতুন চেহারায় খেলতে নামবে বাংলাদেশ। পাকিস্তান ম্যাচের ভুলগুলো শুধরে নেওয়ার উপলক্ষ হিসেবে মাশরাফিরা পাচ্ছেন ভারতকে। যদিও পাকিস্তানের তুলনায় অনেক বেশি গোছানো দল ভারত। দলে রয়েছেন বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি, যুবরাজ সিং, রবিচন্দন অশ্বিন, মোহাম্মদ সামিদের মতো তারকা ক্রিকেটার। এদের বিপক্ষে আজ কঠিন লড়াইতে নামতে হবে তামিম ইকবাল, সাকিব আল হাসানদের।

ভারতের বিপক্ষে অধুনা বাংলাদেশের পারফরম্যান্স বেশ ভালো। লড়াইটা হয় সমানে সমানে। সেটা ওয়ানডে কিংবা টি-২০ ম্যাচে। ২০১৫ সালের বিশ্বকাপের বিতর্কিত ম্যাচে হারের পর ঘরের মাঠে ভারতের বিপক্ষে সিরিজ জিতেছিল বাংলাদেশ। এরপর টি-২০ বিশ্বকাপে ভারতের বিপক্ষে জয় হাতছাড়া হয়ে যায় মুশফিকুর রহিম ও মাহমুুদুল্লাহ রিয়াদদের ভুলে। হেরে গিয়েছিল ১ রানে। এশিয়া কাপের ফাইনালেও ভারতের কাছে হেরেছিলেন টাইগাররা। সেই ভারতের বিপক্ষে চ্যাম্পিয়ন্স ট্রফির আগে শেষ প্রস্তুতি ম্যাচ খেলতে তামিম, সৌম্য, সাকিব, মুশফিকরা নামছেন আজ।

ভারত দুর্দান্ত ক্রিকেট খেলছে। চ্যাম্পিয়ন্স ট্রফির সর্বশেষ চ্যাম্পিয়ন। এবারও ফেবারিট কোহলিরা। আইপিএল শেষ করে ভারত নিজেদের পুরোপুরি প্রস্তুত করে নিয়েছে চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য। দলটি সর্বশেষ তিনটি ওয়ানডে সিরিজে হারিয়েছে জিম্বাবুয়ে, নিউজিল্যান্ড ও জিম্বাবুয়েকে। বাংলাদেশ ২০১৫ সালের বিশ্বকাপের পর টানা পাঁচটি ওয়ানডে সিরিজে জিতেছে। সর্বশেষ ৩০ ম্যাচে বাংলাদেশ জিতেছে ১৬টি। হেরেছে ১৩টি এবং একটি পরিত্যক্ত হয়েছে বৃষ্টিতে। সর্বশেষ তিনটি ওয়ানডে সিরিজের দুটি ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের কাছে হারলেও ড্র করেছে শ্রীলঙ্কার সঙ্গে।

আজকের প্রস্তুতি ম্যাচে দুই দলের ১৫ জন ক্রিকেটারই ব্যাটিং ও বোলিং করার সুযোগ পাবেন। তবে মাঠে নামতে পারবেন ১১ জন। এই ১১ জনই ব্যাটিং ও বোলিং করবেন। ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলতে নামলেও কোচ হাতুরাসিংহের সব নজর এখন চ্যাম্পিয়ন্স ট্রফির দিকে। ১ জুন ওভালে স্বাগতিক ইংল্যান্ড, ৫ জুন ওভারে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া এবং ৯ জুন কার্ডিফে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ। তিন ম্যাচের যে কোনো দুটি জিতলেই প্রথমবারের মতো সেমিফাইনালে খেলার সুযোগ থাকবে বাংলাদেশের। সেই সুযোগ কাজে লাগাতে মরিয়া বাংলাদেশ। যদিও গ্রুপের তিনটি দলই র্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে ওপরে। নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজে হেরেছে বাংলাদেশ। কিন্তু সর্বশেষ তিন জাতির টুর্নামেন্টে দুই দলের জয়ের ভাগ সমানে সমান। একটি করে জিতেছে। বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্বকাপ ক্রিকেটে সর্বশেষ ম্যাচ খেলার সুযোগ পেয়েছিল। কিন্তু ব্রিসবেনের ম্যাচটি ভেসে গিয়েছিল বৃষ্টিতে। ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাটিতে সর্বশেষ সিরিজটি হেরেছিল লড়াই করে। এসব বিবেচনায় চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভালো করার সুযোগ রয়েছে বাংলাদেশের। তার ওপর ইংল্যান্ডে এক মাস ধরে অবস্থান করছেন টাইগাররা। এই অভিজ্ঞতাও কাজে লাগবে মাশরাফিদের।

সর্বশেষ খবর