শিরোনাম
মঙ্গলবার, ৩০ মে, ২০১৭ ০০:০০ টা

তামিম-মুস্তাফিজের দিকে চোখ অস্ট্রেলিয়ার

ক্রীড়া ডেস্ক

তামিম-মুস্তাফিজের দিকে চোখ অস্ট্রেলিয়ার

তামিম ইকবাল, মুস্তাফিজুর রহমান

দীর্ঘদিন ধরে বাংলাদেশ-অস্ট্রেলিয়া মুখোমুখি হয়নি। ২০১৫ বিশ্বকাপে গ্রুপ পর্বে খেলা থাকলেও বৃষ্টির কারণে ম্যাচটি পরিত্যক্ত হয়। ২০১১ সালে শেষবারের মতো ওয়ানডে সিরিজে লড়েছিল দুই দল। অস্ট্রেলিয়া সহজভাবে জিতে যায়। দীর্ঘ সময় পর এবার চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া গ্রুপ পর্বে লড়বে ৫ জুন। ম্যাচে পরিষ্কার ফেবারিট অস্ট্রেলিয়া। তবু বাংলাদেশকে যোগ্য প্রতিপক্ষ ভেবেই মাঠে নামবে অসিরা। অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটাররা বার বার সতর্ক করে বলছেন ৫ জুন বাংলাদেশ জেতার মানসিকতা নিয়ে মাঠে নামবে। কার্ডিফে অস্ট্রেলিয়ার হারটা অঘটন হলেও এখন পরিস্থিতিতি পুরো ভিন্ন। বাংলাদেশ এখন সব দলের বিপক্ষে জেতার সামর্থ্য রাখে। পাকিস্তান, নিউজিল্যান্ড, ভারত, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জয় করেছে। শ্রীলঙ্কার মাটিতে সিরিজ ড্র করেছে। এমনকি টেস্ট সিরিজও শ্রীলঙ্কা জিততে পারেনি। ঢাকায় ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ ড্র করেছে। বিশ্বকাপে আবার ইংল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছিল বাংলাদেশ।

ব্রেটলি বলেছেন, এক সময়ে বাংলাদেশের বিপক্ষে অস্ট্রেলিয়ার জয়টা ছিল স্বাভাবিক ঘটনা। এখন দৃশ্যপট পুরোপুরি ভিন্ন। ২০১১ আর ২০১৭ সালের মধ্যে অনেক পার্থক্য। ব্যাট বলে যোগ্যতার প্রমাণ দেখিয়ে বাংলাদেশ এখন বিশ্ব ক্রিকেটে অন্যতম শক্তিশালী দেশ। অনেক দিন পর অস্ট্রেলিয়া খেলতে নামছে। বাংলাদেশকে হারাতে হলে স্মরণীয় ম্যাচ খেলতে হবে। ম্যাচ ৫ জুন, কিন্তু অস্ট্রেলিয়ার পত্র-পত্রিকায় এখন থেকে লেখালিখি শুরু করে দিয়েছে। সাবেক ক্রিকেটাররা বলছেন সত্যিই আমরা বাংলাদেশকে নিয়ে চিন্তিত।

শেনওয়ার্ন বলেন, আমি বিশ্বাস করি স্বাভাবিক খেলাটা খেলতে পারলেই অস্ট্রেলিয়া জিতে যাবে। চাপে থাকলে বিপদ। দলে তামিম, সাকিব, মুশফিক, মাহমুদুউল্লাহ, মাশরাফি, সৌম্য সরকার, সাব্বির, মুস্তাফিজদের মতো ডেঞ্জারম্যান রয়েছে। এখানে পরিকল্পনা করে অস্ট্রেলিয়াকে খেলতে হবে। বিশেষ করে দুই ক্রিকেটারের দিকে চোখ রাখতে হবে। মনে রাখতে হবে তামিম ইকবাল এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা ওপেনার। বুঝে শুনে অসাধারণ ব্যাটিং করেন। ওকে যত তাড়াতাড়ি ফেরানো যাবে রানটা অল্প ঘরের মধ্যে রাখা যাবে। আউট করতে না পারলেই বিপদের শঙ্কা জেগে উঠবে। বোলারদের প্ল্যান করে তামিমকে আউট করতে হবে।

মাশরাফি, সাকিব, তাসকিন ভালো বোলিং করেন। কিন্তু মেইন ডেঞ্জারম্যান মুস্তাফিজ। ওর বল খেলার অভিজ্ঞতা নেই অস্ট্রেলিয়ার। কার্টার মাস্টার। একেক ডেলিভারি ভিন্ন রকম। আইপিএলে ওয়ার্নারের সঙ্গে মুস্তাফিজ খেলেছেন। প্রয়োজনে তার পরামর্শ নেওয়া উচিত। মুস্তাফিজ ব্যর্থ হলে অস্ট্রেলিয়ার রান উঠবেই।

সর্বশেষ খবর