রবিবার, ১১ জুন, ২০১৭ ০০:০০ টা

ভারত-দক্ষিণ আফ্রিকার অলিখিত ফাইনাল

ক্রীড়া প্রতিবেদক

জিততেই হবে-বাক্যটি শুধু চ্যাম্পিয়ন্স লিগের বর্তমান চ্যাম্পিয়ন ভারতের জন্য প্রযোজ্য নয়। ‘চোকার’ খ্যাত দক্ষিণ আফ্রিকার জন্যও একই শব্দ প্রযোজ্য। চ্যাম্পিয়ন্স লিগের চলতি আসরে ‘বি’ গ্রুপ থেকে সেমিফাইনাল খেলতে ভারত ও দক্ষিণ আফ্রিকা দুই দলকেই জিততে হবে। জয়ী দল চলে যাবে সেরা চারে। এমন সমীকরণ বলেই ম্যাচটি রূপ নিয়েছে অলিখিত ফাইনালে। অবশ্য গ্রুপের অপর ম্যাচটিও অলিখিত ফাইনাল। পাকিস্তান-শ্রীলঙ্কার জয়ী দল খেলবে সেমিফাইনাল। সুতরাং এই গ্রুপ থেকে শুধুমাত্র জয়ী দল জায়গা নিবে সেরা চারে।

প্রথম ম্যাচে চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে হারিয়ে সেমিফাইনালের রাস্তাটি সহজ করে নিয়েছিল বিরাট কোহলির ভারত। শ্রীলঙ্কার বিপক্ষে ৩২২ রান করার পর মনে হয়েছিল গ্রুপের প্রথম দল হিসেবে সেমিতে জায়গা করে নিবে। কিন্তু ‘দ্বীপরাষ্ট্র’ শ্রীলঙ্কা অবিশ্বাস্য ক্রিকেট খেলে ম্যাচ জিতে জমিয়ে তোলে গ্রুপ। ওই ম্যাচে দুই দলের বোলারদেরই নাভিশ্বাস তুলে ছাড়েন ব্যাটসম্যানরা। আগের ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে পাকিস্তানও চলে আসে রেসে।

আজ প্রোটিয়াদের হারানোর দুই স্পিনার নিয়ে খেলার পরিকল্পনা এঁকেছে ভারত। সেমিতে খেলতে হলে জিততেই হবে ভারতকে। তেমনি প্রোটিয়াদেরও। আফ্রিকান প্রতিনিধিরা অপেক্ষায় আছেন তাদের অধিনায়ক এবি ডি ভিলিয়ার্সের জ্বলে উঠার। ডি ভিলিয়ার্স এখনো তার ফর্মে ফিরেননি। ফলে চাপের মুখে পড়েছে দলটি। অবশ্য হাশিম আমলা, নাথান ডি কক রান করছেন। কিন্তু দলের সাফল্য পুরোটাই নির্ভর করে ডি ভিলিয়ার্সের উপর। ভারতীয় দলে মহেন্দ্র সিং ধোনি, রোহিত শর্মা, যুবরাজ সিংদের মতো ক্রিকেটার থাকার পরও সাফল্যের পুরোধায় এখন বিরাট কোহলি।

সর্বশেষ খবর