বুধবার, ১৪ জুন, ২০১৭ ০০:০০ টা

সেরা তিনে থাকবে বাংলাদেশ

গার্ডিয়ানে সাজ্জাদুল আলম ববি

ক্রীড়া ডেস্ক

সেরা তিনে থাকবে বাংলাদেশ

ক্রিকেট বিশ্বের নতুন ‘বিস্ময়’ বাংলাদেশ। ২০১৫ সালের বিশ্বকাপ ক্রিকেটের পর থেকেই ধারাবাহিকভাবে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেট খেলছে। প্রতিপক্ষ দলগুলোর সমীহ আদায় করে ক্রিকেট পরাশক্তি হিসেবে আত্মপ্রকাশ করছে। চ্যাম্পিয়ন্স ট্রফিতে দুর্দান্ত ক্রিকেট খেলে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার মতো দলকে পেছনে ফেলেছে। প্রথমবারের মতো সেমিফাইনাল খেলছেন মাশরাফিরা। টাইগারদের এমন দুর্দান্ত পারফরম্যান্সের বিশ্লেষণ করেছে ইংল্যান্ডের প্রভাবশালী পত্রিকা  ‘দ্য গার্ডিয়ান’। বিসিবি পরিচালক সাজ্জাদুল আলম ববির অভিমত নিয়ে পত্রিকাটি লিখেছে, বাংলাদেশের ক্রিকেটের উত্থানে এতো সময় লাগল কেন?

সাজ্জাদ ববি ক্রিকেট খেলেননি বড় কোনো আসরে। কিন্তু সংগঠক হিসেবে ৫৮ বছর বয়স্ক ববি এই মুহূর্তে সবচেয়ে পরিচিত মুখ। ক্রিকেটের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত ১৯৭৮ সাল থেকে। তাই খুব ভালো করেই দেখেছেন বাংলাদেশ ক্রিকেটের এই পথচলা। ইংলিশ পত্রিকার সঙ্গে আলোচনার সময় জানান আগামী তিন বছরের মধ্যে বিশ্বের সেরা তিনটি ওয়ানডে দলের মধ্যে থাকবে বাংলাদেশ, ‘২০২০ সালের মধ্যে বাংলাদেশ বিশ্বের সেরা তিনটি ওয়ানডে দলের একটি হবে।’ অবশ্য শুরুতে সেরা পাঁচ দলের একটি বলে জানিয়েছিলেন। কিন্তু পরক্ষণেই ভুল শুধরে নেন। বর্তমানে চ্যাম্পিয়ন্স ট্রফিতে টাইগাররা খেলছে ৬ নম্বর দল হিসেবে। বাংলাদেশের ক্রিকেট বর্তমান অবস্থানে আসতে কষ্ট করতে হয়েছে প্রচুর। বলেন ববি, ‘স্বাধীনতার পর বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা শক্তিশালী ছিল না। তাই ১৯৭২ সালের প্রিমিয়ার ক্রিকেট বাতিল করা হয়েছিল। তখন একটি ক্রিকেট ব্যাটের মূল্য ছিল একজন সরকারি কর্মকর্তার মাসিক বেতনের সমান। ক্রিকেট বোর্ড ক্রিকেটারদের খেলার সময় পানি সরবরাহ করতে পারতো না। তারপরও বাংলাদেশের ক্রিকেট ধীরে ধীরে এগিয়েছে। ১৯৭৫ সালের আইসিসি ট্রফিতে খেলতে পারেনি বাংলাদেশ। ১৯৭৯ সালে প্রথম খেলে। তাও খেলার সুযোগ পায় সাসেক্সের সাবেক খেলোয়াড় ও সাংবাদিক রবিন মার্লারের এক আর্টিকেল প্রকাশের পর। ওই লেখা প্রকাশের পর এমসিসি ১৯৭৬-৭৭ সালে বাংলাদেশ সফরের এসেছিল। যা বাংলাদেশের ক্রিকেটকে আন্তর্জাতিক পরিসরে নিয়ে যায়।’ এখন বাংলাদেশ নিয়মিত টেস্ট খেলছে। ওয়ানডে ক্রিকেটে শক্তিশালী প্রতিপক্ষ। এক সময় হয়তো বিশ্বচ্যাম্পিয়নও হবে।

ববি বলেন, ক্রিকেটে পরিকল্পনা করেই বাংলাদেশ এগোচ্ছে। নতুন নতুন ক্রিকেটারের সন্ধান মিলছে। এটা নিঃসন্দেহে পজেটিভ দিক। আগে আমরা ধরেই নিতাম বড় কোনো দলের সঙ্গে জিততে পারব না। এখন আর সেই অবস্থা নেই। বাংলাদেশ বিশ্বের যেকোনো শক্তিশালী দলকে হারাচ্ছে। আশা রাখি সেমিফাইনালে আমরা ভালো কিছু করব।

সর্বশেষ খবর