শিরোনাম
মঙ্গলবার, ২০ জুন, ২০১৭ ০০:০০ টা

পাল্টে যাচ্ছে নীলফামারীর ক্রীড়াঙ্গন

আবদুল বারী, নীলফামারী

পাল্টে যাচ্ছে নীলফামারীর ক্রীড়াঙ্গন

নীলফামারীতে নির্মিত হচ্ছে আধুনিক স্টেডিয়াম —বাংলাদেশ প্রতিদিন

আধুনিক মানের স্টেডিয়াম নির্মিত হচ্ছে নীলফামারীতে। নতুন করে নির্মাণ হওয়া এই স্টেডিয়ামে আয়োজন করা যাবে আন্তর্জাতিক মানের ফুটবল টুর্নামেন্ট। একযোগে খেলা দেখতে পারবেন ২০ হাজার দর্শক। নীলফামারী সরকারি কলেজের সম্মুখভাগে ১৯৮৪ সালে নির্মিত নীলফামারী জেলা স্টেডিয়াম একটি মাত্র গ্যালারি দিয়ে যাত্রা শুরু করে। এক সময় ওই গ্যালারিতে বসার জায়গা সঙ্কুুলান না হলে সীমানা প্রাচীরের ভিতরেই দর্শকদের বসে খেলা দেখতে হতো এরপর থেকে নানা কারণে স্থবির হতে থাকে জেলা স্টেডিয়াম।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনে মেগা প্রকল্পের আওতায় জাতীয় ক্রীড়া পরিষদ ২০১৪ সালের অক্টোবর মাসে নীলফামারী জেলা স্টেডিয়াম আধুনিকায়নের কাজ হাতে নেয়। ১৪ কোটি ৭৯ হাজার ২৮২ টাকা ব্যয়ে স্টেডিয়ামের আধুনিকায়নের সিংহভাগ কাজ এরই মধ্যে সমাপ্ত হয়েছে। চলছে শেষ পর্যায়ের কাজ। নির্মিত হয়েছে তিনতলা প্যাভিলিয়ন ভবন, ভবনের সামনে ৬০০ ভিআইপি দর্শনার্থী ধারণ ক্ষমতার গ্যালারি, ভবনের ভিতরে আধুনিক মানের কনফারেন্স রুম, সভাপতি, সাধারণ সম্পাদক, অফিস, খেলোয়াড় ড্রেসিং ও আপ্যায়ন রুম।

এছাড়া রয়েছে ১১ ধাপবিশিষ্ট দর্শক গ্যালারি, অভ্যন্তরীণ আরসিসি পাকা রাস্তা, খেলার মাঠ উন্নয়ন, সীমানা প্রাচীর নির্মাণ, বিদ্যমান দর্শক গ্যালারি ও সীমানা প্রাচীর রং করণ, আসবাবপত্র সরবরাহ ও নতুন ভবনের স্থানে পুরাতন ভবন অপসারণের কাজ। জাতীয় ক্রীড়া পরিষদের তত্ত্বাবধানে ২০১৮ সালের ৩০ জুনের মধ্যে কাজটি সমাপ্ত করতে সহযোগিতা করছে জেলা ক্রীড়া সংস্থা।

নীলফামারী জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আরিফ হোসেন মুন বলেন, আশা করি নির্ধারিত সময়ে কাজটি শেষ হবে। ইতিমধ্যে স্টেডিয়ামের সাধারণ গ্যালারি ও পুরাতন ভবন অপসারণ করে তিনতলা প্যাভিলিয়ন ভবন নির্মাণ কাজ প্রায় সমাপ্ত হয়েছে। আরসিসি রাস্তা, ওয়াক ওয়ে, খেলার মাঠের উন্নয়ন, সীমানা প্রাচীর নির্মাণ, গ্রিল ফেন্সি রং, বিদ্যমান গ্যালারি রং ও মেরামত কাজ ৮০ ভাগ সমাপ্ত হয়েছে। প্যাভিলিয়ন ভবনের ভিতরের অবশিষ্ট কাজ, ভিআইপি গ্যালারির ওপর স্টীল শেড নির্মাণ চেয়ার স্থাপন, ভবনের আসবাবপত্র সরবরাহসহ অন্যান্য কাজের দরপত্র আহ্বানের প্রক্রিয়ায় রয়েছে। সেখানে একটি আধুনিক মানের জিমনেশিয়াম স্থাপনের বরাদ্দ প্রক্রিয়াধীন।

সর্বশেষ খবর