রবিবার, ২৫ জুন, ২০১৭ ০০:০০ টা

কে হচ্ছেন ভারতের নতুন কোচ

ক্রীড়া ডেস্ক

কে হচ্ছেন ভারতের নতুন কোচ

বিরাট কোহলির সঙ্গে কোচ অনিল কুম্বলের দ্বন্দ্ব নাকি দীর্ঘদিনের। দুজনের মধ্যে কথাবার্তাই বন্ধ ছিল। এরপর আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে ব্যর্থতা। সবমিলিয়েই অনিল কুম্বলে কোচের পদ থেকে সরে দাঁড়ান। এসব খবর তো পুরনো। এবার আলোচনায় বিরাট কোহলিদের পরবর্তী ক্রিকেট গুরু হচ্ছেন কে! ভারতীয়দের মধ্য থেকেই কেউ নাকি বিদেশি কোচের উপর আবারও আস্থা রাখবে ভারত! এসব প্রশ্ন এখন বিসিসিআইয়ের মধ্যেও প্রবল।

ভারতীয় মিডিয়ায় তিন জনের নাম নিয়ে বেশ আলোচনা হচ্ছে। এদের মধ্যে রবী শাস্ত্রীকেই এগিয়ে রাখছেন অনেকে। অনিল কুম্বলের আগে রবী শাস্ত্রীর অধীনেই ভারত সফল হয়েছিল। উনিশ মাস কোহলিদের সঙ্গে কাজ করেছেন শাস্ত্রী। টেস্টে টানা ব্যর্থতার পর দলের মধ্যে আত্মবিশ্বাস ফিরিয়ে আনার জন্য বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন তিনি। অস্ট্রেলিয়াকে তাদেরই মাটিতে হোয়াইটওয়াশও করেছিল কোহলিরা। এসব বিবেচনায় রেখে শাস্ত্রীকেই এগিয়ে রাখা হচ্ছে। তাছাড়া ভারতীয় মিডিয়ার খবর, কোহলি নাকি এরই মধ্যে বোর্ডকে রবী শাস্ত্রীর ব্যাপারে সবুজ সঙ্কেত দিয়ে রেখেছেন। এই খবর সত্যি হলে রবী শাস্ত্রীই সম্ভবত ভারতের পরবর্তী কোচ। তবে নিশ্চিত করে কিছু বলা যায় না। কোচের পদে আবেদন করতে ৯ জুলাই পর্যন্ত সময় বাড়িয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। কিন্তু রবী শাস্ত্রী এখনো আবেদনই করেননি। তিনি নাকি করবেনও না। প্রয়োজন হলে বোর্ডই তাকে ডেকে নিয়ে আসুক।

এদিকে রবী শাস্ত্রীর পর সবচেয়ে এগিয়ে আছেন বীরেন্দর শেবাগ। ভারতীয় এই মারকুটে ব্যাটসম্যান ভারতীয় দলের উপদেষ্টাদের বেশ পছন্দ। সৌরভ-শচিন-লক্ষণদের সঙ্গে খেলেছেন তিনি। তাদের প্রিয়ভাজন হবেনই শেবাগ। তাছাড়া শাস্ত্রীর প্রতি এই উপদেষ্টা কমিটির মনোভাব যে খুব উদার নয়, তা ভারতীয় মিডিয়াই দাবি করছে। কিন্তু কোহলির মতামত না নিয়ে কোচ নিয়োগ দিবে না বোর্ড। শেবাগের ব্যাপারে কোহলির মনোভাব যে কী কে জানে! এছাড়াও ভারতের কোচ হতে পারেন টম মুডি। কোচ হিসেবে তার অভিজ্ঞতাও দারুণ। তাছাড়া আইপিএলে দায়িত্ব পালন করায় ভারতীয়রা তার সম্পর্কে ভালোভাবে জানারও সুযোগ পেয়েছে। মুডির সম্ভাবনা অবশ্য খুবই কম। রবী শাস্ত্রী আর শেবাগের মধ্যে কাউকে সম্মিলিতভাবে বেছে নিতে ব্যর্থ হলেই কেবল টম মুডির দিকে হাত বাড়াবে বোর্ড। তবে মাঝে মধ্যে রেসে ‘ডার্ক হর্স’ই তো জিতে যায়!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর